ইনসাইড গ্রাউন্ড

আর্জেন্টিনায় ম্যারাডোনার চেয়েও এগিয়ে মেসি


প্রকাশ: 25/01/2023


Thumbnail

কাতার বিশ্বকাপ জয়ে আর্জেন্টাইনদের মধ্যেমণি হয়ে গেলেন লিওনেল মেসি। ৩৬ বছর পর আর্জেন্টাইনদের শিরোপা উপহার দেওয়া মেসিকে এবার ম্যারাডোনার চেয়ে এগিয়ে রাখলেন দেশটির জনগণ। আর্জেন্টিনার এক জরিপে দেখা যায় ফুটবল কিংবদন্তি ডিয়াগো ম্যারাডোনার চেয়েও এগিয়ে ফুটবল জাদুকর লিওনেল মেসি। দেশটিতে গত জানুয়ারিতে এই জরিপ করা হয়। তাতে মেসিকেই ম্যারাডোনার চেয়ে এগিয়ে রেখেছেন আর্জেন্টাইনরা।

দক্ষিণ আমেরিকার এই দেশটির সরকার, রাজনৈতিক দল বিভিন্ন প্রতিষ্ঠানকে কৌশলগত পরামর্শ দেওয়াওপিনা আর্জেন্টিনানামে একটি ওয়েব সাইট রয়েছে। এই প্রতিষ্ঠান জানুয়ারিতে মেসি এবং ম্যারাডোনাকে নিয়ে জাতীয়ভাবে জরিপ চালায়। সে জরিপে মেসির পক্ষেই সেরা ফুটবলারের রায় দিয়েছে অংশ নেওয়া সংখ্যাগরিষ্ঠ আর্জেন্টাইন।

জরিপে মেসির পক্ষে ভোট বেশি পড়লেও সমাজের আর্থসামাজিক নিন্ম আয়ের মানুষদের কাছে বেশ জনপ্রিয় ম্যারাডোনা। জরিপ চালানো প্রতিষ্ঠানটি এক টুইট বার্তায় জানায়,  ‘মেসির আধিপত্যের পরও জনপ্রিয়তার কোটায় ডিয়েগোকেই সবাই বেশি পছন্দ করে। আর্থসামাজিক অবস্থানের নিচু স্তরে ৪৯ শতাংশ মনে করেন, ম্যারাডোনাই সেরা আর ৪৫ শতাংশ মনে করেন মেসি সেরা।

ওপিনার জরিপে দেখা যায় দেশটির বয়স্ক মানুষের কাছে লিও মেসিই সেরা। ৫০ পেরোনো বয়স্কদের ৬৩ শতাংশ মানুষ মনে করেন সাত বারের ব্যালন ডিওর জয়ী এই ফুটবলার সেরা। মাত্র ২৩ শতাংশ বয়স্ক মনে করেন ম্যারাডোনার সেরা। যুবক বয়সী নাগরিকদের কাছে   মেসির জনপ্রিয়তা ম্যারাডোনার চেয়েও এগিয়ে। আর্জেন্টিনায় ৩০ থেকে ৪৯ বছর বয়সী নাগরিকদের ৫৫ শতাংশ মেসি আর ২৮ শতাংশ ম্যারাডোনাকে এগিয়ে রাখছেন। দেশটির কিশোর কিশোরীদের কাছে লিওনেল মেসিই সেরা।    

পরিসংখ্যান যাই বলুক ম্যারাডোনার যুগে ম্যারাডোনায় ছিলেন ফুটবল বিশ্বের অন্যতম কিংবদন্তি। আর্জেন্টিনাকে জিতিয়েছিলেন ১৯৮৬ সালের বিশ্বকাপ। বিশ্ব ফুটবল ইতিহাসের অন্যতম নায়ক তিনি। আর ৩৬ বছর পরে দেশটিকে শিরোপা জিতানো লিওনেল মেসিও সময়ের অন্যতম সেরাদের সেরা।

 

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭