ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেনে ট্যাংক পাঠাতে প্রস্তুত যুক্তরাষ্ট্র ও জার্মানি


প্রকাশ: 25/01/2023


Thumbnail

অবশেষে ইউক্রেনে ট্যাংক পাঠানোর পরিকল্পনা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র ও জার্মানি। এই রসদ সরবরাহ প্রতিরোধ যুদ্ধে গেম-চেঞ্জার হিসেবে কাজ করবে বলে আশা করছে কিয়েভ।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন কমপক্ষে ৩০টি এম-১ আব্রাম ট্যাংক পাঠানোর পরিকল্পনা ঘোষণা করবে বলে ধারণা করা হচ্ছে।

অন্যদিকে, ইউক্রেনকে লেপার্ড-২ ট্যাংক দেওয়ার বিষয়ে রাজি হয়েছেন জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ। ধারণা করা হচ্ছে, জার্মানি ইউক্রেনকে কমপক্ষে ১৪টি লেপার্ড-২ ট্যাংক সরবরাহ করবে।

রাশিয়াকে প্রতিহত করতে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্রদের কাছে দীর্ঘদিন ধরেই ট্যাংকসহ ভারী অস্ত্র চাচ্ছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এরই মধ্যে যুক্তরাজ্য, পোল্যান্ড, ফিনল্যান্ডসহ ইউরোপের কয়েকটি দেশ ইউক্রেনকে ট্যাংক দিতে রাজিও হয়েছে।

ট্যাংক পাঠানোর এ খবরকে ‘আরেকটি নির্লজ্জ উসকানি’ বলে আখ্যায়িত করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত।

অপরদিকে, ইউক্রেনের কর্মকর্তারা বলছেন, এ ধরনের অস্ত্রের চালান ইউক্রেনীয় বাহিনীকে রাশিয়ানদের কাছ থেকে বিভিন্ন অঞ্চল পুনরুদ্ধারে সহায়তা করবে।

ব্রিটেন এরই মধ্যে বলেছে, তারা ইউক্রেনে চ্যালেঞ্জার-২ ট্যাংক পাঠাবে। পোল্যান্ড এ সপ্তাহে জানায় তারা লেপার্ড-২ ট্যাংক ইউক্রেনে পাঠাতে চায়, কিন্তু সেগুলো জার্মানিতে তৈরি। বার্লিনকে তাদের রপ্তানির অনুমোদন দিতে হবে এ ট্যাংক পাঠানোর জন্য।

ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ বলছে, অন্তত ১৬টি ইউরোপীয় ও ন্যাটো দেশের কাছে লেপার্ড-২ ট্যাংক আছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭