ইনসাইড পলিটিক্স

‘রহস্যময়’ চরিত্রে নুর


প্রকাশ: 25/01/2023


Thumbnail

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনের মধ্য দিয়ে উত্থান নুরুল হক নুরের। এরপর কোটা সংস্কার আন্দোলনের নেতা থেকে ডাকসুর ভিপি নির্বাচিত হন তিনি। পরে গণ অধিকার পরিষদ নামে একটি রাজনৈতিক দলের আত্মপ্রকাশ হয় তার নেতৃত্বে। বর্তমানে তিনি এর সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। গত বছর সরকার বিরোধী রাজনৈতিক দলগুলো যখন এক কাতারে আসার উদ্যোগ নিলো সে সময় আত্মপ্রকাশ হয় সাত দলীয় জোট ‘গণতন্ত্র মঞ্চের’। তবে হঠাৎ করেই গত কিছুদিন ধরে ‘গণতন্ত্র মঞ্চ’ এর ভাঙনের কথা বেশ জোরেশোরে আলোচিত হচ্ছে। যদিও আজ জাতীয় প্রেসক্লাবের সামনে গণতন্ত্র মঞ্চের আয়োজিত সমাবেশ উপস্থিত ছিলেন নুরুল হক নুর। তবে বেশ কিছুদিন ধরেই মূলধারার গণমাধ্যমে আলোচনা হচ্ছে গণতন্ত্র মঞ্চের ভাঙনের কথা। তবে সবকিছুকে ছাপিয়ে প্রাধান্য পাচ্ছে বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে ভিপি নুরের অবস্থান। 

কোনো কোনো রাজনৈতিক বিশ্লেষক নুরুল হক নুরকে রাজনীতিতে এক ‘রহস্যসময় চরিত্র’ হিসেবে আবিষ্কার করছেন। কারণ তিনি সরকারের পতন চান আবার একই সাথে নিজ জোট গণতন্ত্র মঞ্চের প্রতি অসন্তুষ্টির কথা বলেন। এছাড়াও তিনি বিএনপির সমালোচনা করেন আবার তাদের কর্মসূচিতে উপস্থিত থাকেন। সাম্প্রতিক সময়ে তিনি এক সাক্ষাৎকারে অভিযোগ করেছেন, বিরোধী জোটের শরিকদের কেউ কেউ সরকারের সঙ্গেও লিয়াজোঁ করছেন এবং আসন ভাগাভাগি করে ঐকমত্যে পৌঁছে যাচ্ছেন। কিন্তু তার নিজের অবস্থান নিয়েও সাধারণ মানুষের মধ্যে গোলকধাঁধা তৈরি হয়েছে। 

উল্লেখ্য যে, সম্প্রতি ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের এজেন্ট মেন্দি এন সাফাদির সঙ্গে নুরের সাক্ষাতের একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। ছবিটি প্রকাশ হওয়ার পর নুরের দলের নেতাকর্মীরা এটিকে ভুয়া ও এডিটেড বলে মন্তব্য করেন। যদিও নুর নিজে এ ধরনের বৈঠককে অন্যায় মনে করেন না বলে প্রকাশ্যে মন্তব্য করেছেন। এমন বৈঠকের সুযোগ পেলে লুফে নিতেন বলে এক ভিডিওতে তিনি বলেন। বিদেশ সফরে সাফাদির সঙ্গে ‘ওই বৈঠকের’ পর অনেকেই ধারণা করেছিলেন, দেশে ফিরলেই নুর আইনি জটিলতায় পড়বেন। কিন্তু তেমন কিছু তো হয়ইনি, উল্টো তিনি বীরের বেশে দেশে ফিরে এসেছেন এবং তার দলের নেতাকর্মীরা নির্বিঘ্নে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন। মোসাদের এজেন্টের সঙ্গে ওই বৈঠকের ঘটনায় সরকার উৎখাতের ষড়যন্ত্র ও রাষ্ট্রদ্রোহের অভিযোগে সিলেটে নুরের বিরুদ্ধে মামলার আবেদন করা হলেও এখন পর্যন্ত ওই আবেদনের দৃশ্যমান কোন অগ্রগতিও নাই। তার ব্যাপারে সরকারের অবস্থানও স্পষ্ট নয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭