ইনসাইড পলিটিক্স

পথহারা বিএনপির আন্দোলন


প্রকাশ: 25/01/2023


Thumbnail

সারাদেশে বিএনপির বিভাগীয় সমাবেশকে কেন্দ্র করে বিএনপির আন্দোলনে গতি এসেছিল। বিভাগীয় সমাবেশগুলোতে সফলতার মুখ দেখেছিল বিএনপি। এরপর ঢাকার সমাবেশ। ঢাকার সমাবেশে বাধা পেয়ে বিএনপির আন্দোলন গতিপথ হারিয়ে ফেলেছে। এরপর থেকেই বিএনপির আন্দোলন আর এগুতে পারছে না। আজ বুধবার ২৫ জানুয়ারি 'গণতন্ত্র হত্যা দিবস' গণতন্ত্র পুনরুদ্ধারের দাবিতে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির যৌথ উদ্যোগে একটি সমাবেশ আয়োজন করে বিএনপি। এদিন আবারও ১০ দফা দাবিতে আগামী ৪ ফেব্রুয়ারি দেশব্যাপী বিভাগীয় সমাবেশ করবে বলে ঘোষণা দিয়েছে দলটি। এভাবে একের পর এক সমাবেশের ঘোষণা দিয়েও বিএনপির আন্দোলন কোন গতিপথ খুঁজে পাচ্ছে না বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র। প্রসঙ্গতই প্রশ্ন উঠেছে- এর কারণ কি? 

কারণগুলো প্রসঙ্গে বিএনপির একাধিক সংশ্লিষ্ট সূত্র বলছে, প্রথমত বিএনপির নেতৃত্ব শূণ্যতা, দলে তাদের বড় ধরনের এমন কোনো নেতা নেই, যিনি জনগনকে আকৃষ্ট করতে পারেন। দ্বিতীয়ত, কর্মী সংগঠন দুর্বল, আন্দোলন করার মতো যে ধরনের সংগঠন দরকার, তা বিএনপির নেই। তৃতীয়ত হচ্ছে, বিএনপির নেতাদের মধ্যে গ্রেপ্তার আতঙ্ক ঢুকে গেছে, ফলে তাদের ভেতরে একটি ভয় বিরাজ করছে। যে কারণে নতুন করে তারা তেমন কোনো কিছুই করতে পারছে না। চতুর্থত, জনগণের এখন আর রাজপথ, আন্দোলন- এসব নিয়ে তাদের কোনো মাথাব্যাথা নেই। পঞ্চম হচ্ছে, আন্তর্জাতিক বিভিন্ন মহল, যারা বিএনপিকে আন্দোলন করার জন্য নেপথ্যে উস্কানি দিয়েছিল, তারাও এখন আর ওই রকমভাবে আগ্রহী নয়। ফলে বিএনপির আন্দোলন এখন পথ হারিয়ে ফেলেছে।

সূত্র বলছে, আজ বুধবার (২৫ জানুয়ারি) বিকেলে রাজধানী নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আয়োজিত এক সমাবেশে বিএনপি নেতা ইঞ্জিনিয়ার ইসরাক হোসেন বলেছেন, ‘বর্তমান সরকার দেশকে যেভাবে অন্ধকারের দিকে ঠেলে দিয়েছে সেখান থেকে দেশকে উদ্ধার করে আনতে হবে। কোনো ভয় পাবেন না, জনগণ আমাদের সঙ্গে রয়েছে।’ বিএনপি নেতা ইসরাকের এই বক্তব্যে জনগণকে ভয় না পাওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। কিন্তু আন্দোলন-সংগ্রামে ভয়কে জয় করেই জনগন ঝাপিয়ে পড়ে। কিন্তু এই আন্দোলনে বিএনপি নেতা জনগণকে ভয় না পাওয়ার কথা জানিয়েছেন। অর্থাৎ এই নেতার মনের ভেতরেই ভয়ের বিষয়টি বিরাজ করছে। 

অন্যদিকে, বিএনপি ভেবেছিল আন্তর্জাতিকভাবে আওয়ামী লীগ তথা ক্ষমতাসীন সরকারের ওপর চাপ প্রয়োগের ফলে বিএনপি তাদের ১০ দফা দাবিসহ অন্যান্য দাবিগুলোর বিষয়ে একটি দফারফা করতে পারবে। মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু’র ঢাকা সফরকে কেন্দ্র করেও বিএনপির দাবি আদায়ের স্বপ্ন জাগ্রত হয়েছিল। কিন্তু ডোনাল্ড লু’র ঢাকা সফরে বিএনপির কোনো প্রতিনিধি ডোনাল্ড লু’র সাথে কোন বৈঠক করতে সমর্থ্য হয়নি। উপরন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে আওয়ামী লীগ সরকারের সম্পর্ক আরও পাকাপোক্ত হয়েছে। এক্ষেত্রে বিএনপি আশাহত হয়েছে বলে জানিয়েছে সূত্র। এর ফলেও বিএনপির আন্দোলন গতিপথ হারিয়েছে। মূলত বিএনপি হতশায় নিমজ্জিত রয়েছে।  

এছাড়া গত ৭ ডিসেম্বর নয়াপল্টনের ঘটনাকে কেন্দ্র করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস গ্রেপ্তার হন। এর আগে ওই দিন ঘটনাস্থলেই গ্রেপ্তার হন আমানউল্লাহ আমান, আবদুস সালাম এবং শহীদ উদ্দিন চৌধুরী অ্যানিসহ অনেক নেতা-কর্মী। দীর্ঘদিন কারাভোগের পরে গ্রেপ্তার হওয়া বেশ কয়েকজন নেতা জামিন পেলেও অনেক নেতা-কর্মীরাই এখনও কারাগারে রয়েছেন। ফলে রাজনীতির মাঠে জনগনকে আকৃষ্ট করার মতো বিএনপিতে নেতার সঙ্কটও রয়েছে। যে কারণে বিএনপির আন্দোলন পথের ঠিকানা খুঁজে পাচ্ছে না। একের পর এক সভা-সমাবেশের ঘোষণা দিয়েও বিএনপির আন্দোলন পথহারা, দিকহারা, গতিহারা। 

সংশ্লিষ্ট সূত্র বলছে, আন্দোলন করতে হলে রাজনীতির মাঠ জনতার ঢলে পরিণত করতে মনোবল এবং সাহস নিয়ে আন্দোলনে ঝাপিয়ে পড়ার মতো যে ধরনের কর্মী বাহিনী প্রয়োজন, তা বিএনপিতে নেই। সাধারণ জনগণের এসব আন্দোলনে এখন আর কোনো আগ্রহ নেই। বৈশ্বিক মন্দা পরিস্থিতি এবং আন্তর্জাতিক রাজনৈতিক সঙ্কট, যেমন রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, করোনা পরিস্থিতি- সব মিলয়ে সাধারণ জনগণ এখন নিজেকে নিয়ে ব্যস্ত হয়ে পড়েছে। বিএনপির আন্দোলন-সংগ্রাম নিয়ে সাধারণ মানুষের এখন কোনো কৌতুহল নেই। বরঞ্চ এসব আন্দোলনে সাধারণ মানুষের অনিহা সৃষ্টি হয়েছে। কেননা, বিএনপির সভা-সমাবেশ হলেই রাজধানীতে যানজট সৃষ্টি হয়, নষ্ট হয় শত শত কর্মঘণ্টা। এছাড়া বিএনপির আন্দোলন, সভা-সমাবেশ মানেই জনগনের ক্ষয়-ক্ষতি। এসব কারণেও বিএনপির আন্দোলন দিকহারা হয়ে পড়েছে। এখন দেখার বিষয় হচ্ছে  দিকহারা, পথহারা বিএনপি আগামী ৪ ফ্রেব্রুয়ারি সমাবেশে পথ খুঁজে পায় কি না।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭