টেক ইনসাইড

স্বামী-স্ত্রীকে একসাথে ছাঁটাই করল গুগল


প্রকাশ: 26/01/2023


Thumbnail

কোন ধরনের পুর্ব নোটিশ ছাড়াই স্বামী-স্ত্রীকে একসাথে ইমেল পাঠিয়ে ছাঁটাই করেছে বহুজাতিক মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থা গুগল। বিভিন্ন সংবাদ মাধ্যমের প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য।

প্রতিবেদন অনুযায়ী, দম্পতিকে একই সঙ্গে চাকরি থেকে বরখাস্ত করার ইমেল পাঠানো হয়েছিল। সদ্য মা হওয়া ওই নারী ছ’বছর ধরে গুগলে কাজ করছিলেন এবং তার স্বামীও দু’বছর হল সংস্থাটিতে যোগ দিয়েছিলেন। 

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, গত বছরের শেষের দিকে দম্পতির সন্তান হয়। ওই নারী ছাঁটাইয়ের আগে মাতৃত্বকালীন ছুটিতে ছিলেন। ছুটি নেওয়ার পরিকল্পনা করছিলেন স্বামীও। কিন্তু তার আগেই দম্পতিকে একসঙ্গে ছাঁটাই করল গুগল।

এই অবস্থায় ওই দম্পতিকে এক সঙ্গে চাকরি থেকে ছাঁটাই করাকে টেক জায়ান্ট গুগলের ‘অমানবিক আচরণ’ হিসেবে দেখছেন অনেকেই।

সম্প্রতি ছাঁটাই অভিযানে নেমেছে গুগল, মাইক্রোসফট-সহ বিভিন্ন বহুজাতিক তথ্যপ্রযুক্তি সংস্থা। ১০ বছরেরও বেশি সময় ধরে চাকরি করা কর্মীদেরও বাদ দিচ্ছে না গুগল। গত ১৮ জানুয়ারি একসঙ্গে ১০ হাজার কর্মী ছাঁটাই করেছে মাইক্রোসফট। সম্প্রতি গুগলও প্রায় ১২ হাজার কর্মী ছাঁটাই করেছে।

গুগলের সিইও সুন্দর পিচাইয়ের দাবি, এত সংখ্যক কর্মী ছাঁটাইয়ের কারণ হল অতিরিক্ত কর্মী নিয়োগ।

তিনি জানিয়েছেন, বিগত দু’বছরে প্রচুর কর্মী নিয়োগ করেছে সংস্থাটি। অর্থনৈতিক মন্দার সময় এই ছাঁটাই প্রক্রিয়া সংস্থার বৃদ্ধি ত্বরান্বিত করবে বলেও তার দাবি। বরখাস্ত কর্মীদের চার মাসের বেতন-সহ বেশ কিছু সুযোগ-সুবিধা দেওয়া হবে বলেও গুগল জানিয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭