ইনসাইড গ্রাউন্ড

ক্রিকেটের প্রতি ভালোবাসা থেকেই এখনো খেলে যাচ্ছেন মাশরাফি


প্রকাশ: 26/01/2023


Thumbnail

বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে সফলতম অধিনায়কদের একজন মাশরাফি বিন মর্তুজা। অধিনায়কত্বের বাহিরেও মাশরাফি একজন তারকা ক্রিকেটার। বাংলার ক্রিকেটে মাশরাফি একজন অনুপ্রেরণার নামও। ঘরোয়া কিংবা ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে যেখানেই তিনি উপস্থিত হন বদলে যায় ম্যাচের চিত্র। বাংলাদেশ জাতীয় দলের বাহিরেও দেশের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট বিপিএলেরও সফলতম অধিনায়ক তিনি।

জাতীয় দলের হয়ে সবশেষ ২০২০ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে খেলেছিলেন মাশরাফি। আনুষ্ঠানিক অবসরের ঘোষণা না নিলেও জাতীয় দলের বাহিরে তারকা এই পেসার। প্রতিবছর খেলে যাচ্ছেন ঘরোয়া লিগগুলোতে। চলমান বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএলে) সিলেট স্ট্রাইকার্সের হয়ে খেলছেন মাশরাফি। দলকে নেতৃত্বের দেওয়ার পাশাপাশি বল হাতে বেশ সফল তিনি।

আগামীকাল থেকে চলমান বিপিএলের চতুর্থতম পর্ব অনুষ্ঠিত হবে সিলেটে। প্রথম দিনেই রয়েছে সিলেট স্ট্রাইকার্সের খেলা। ম্যাচ নিয়ে পরিকল্পনা কথা জানাতে আজ তাই সংবাদ সম্মেলনে আসেন মাশরাফি। সেখানে কয়েকদিন আগে মন্তব্য করা নির্বাচক আব্দুর রাজ্জাকের কথার প্রসঙ্গে মাশরাফি জানান, ক্রিকেটের শুরুই করেছিলেন প্রত্যাশা ছাড়াই।

টাইগারদের সাবেক এই কাপ্তান বলেন, আমি মনে করি প্রতিটা খেলোয়াড় বিশেষ করে সাকিব এখন যারা আছে। আমি নিজেরটা বলতে পারব না কারণ অনেকদিন আগেই ছেড়ে এসেছি (ক্রিকেট) আমার কোনো প্রত্যাশা নেই। আমি নিজেও বিশ্বাস করি না নিজেদের ক্ষেত্রে। আপনাদের এখানে এসে বলে গেছি, যখন ক্রিকেট শুরু করি, তখন জাতীয় দলে খেলবো আশা করি নাই। বাসা থেকে বলা হয়েছিল পড়ালেখা করো, আমি ক্রিকেট বেছে নিয়েছি। তখন এত অর্থ, গাড়ি-বাড়ি কিছুই ছিল না। ক্রিকেট দিয়েই কিন্তু জীবনের সবকিছু হয়েছে। একটা পর্যায়ে ক্রিকেট প্যাশন থেকে পেশা হয়েছে। প্যাশনটা এমন পর্যায়ে গিয়েছে যে একটা পর্যায়ে হয়তো অর্থ না দিলেও ক্রিকেট খেলতাম।

জাতীয় দল নিয়ে নিজের আর কোন প্রত্যাশা না থাকা মাশরাফি বলেন, ‘আমার কোনো প্রত্যাশা নেই। নিয়ে কোনো রাগ, ক্ষোভ, কিছুই নেই। কেবল বাংলাদেশের ক্রিকেটের প্রতি ভালোবাসা আছে।

মাশরাফির ক্রিকেটের প্রতি যে ভালোবাসা সেটি প্রমাণ হয়েছে অনেকবার। পায়ে সাতবার অপেরেশন করার পরেও ফিরে এসেছেন ক্রিকেটে। ইনজুরি নিয়ে মাঠে লড়ে গেছেন সাবেক এই টাইগার কাপ্তান। মাশরাফির অধিনায়কত্বে ওয়ানডেতে সোনালী সময় পার করেছিলো বাংলাদেশ।    

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭