ইনসাইড পলিটিক্স

গওহর রিজভী ঢাকায় কেন?


প্রকাশ: 26/01/2023


Thumbnail

দীর্ঘদিন লন্ডনে ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. গওহর রিজভী। সেখানে তিনি মূলত গবেষণার কাজে ব্যাস্ত ছিলেন। এ ছাড়াও বিভিন্ন সময় তিনি এবং তার স্ত্রী অসুস্থ থাকার কারণে ঢাকায় তিনি অনেকটাই অনিয়মিত। ২০০৯ সাল থেকে তিনি প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা হিসেবে নিযুক্ত আছেন এবং এক সময় তিনি সপ্রতিভ এবং দৃশ্যমান ছিলেন। তবে ২০১৮ সালের নির্বাচনের পর থেকে তিনি অনেকটাই নিজেকে গুটিয়ে ফেলেন এবং নিজের গবেষণা ও লেখাপড়া ইত্যাদি কাজের মধ্যেই নিজেকে ব্যস্ত রাখেন।

গওহর রিজভী প্রধানমন্ত্রীর উপদেষ্টার পদে নেই এমন একটি খবর বাজারে চাউর হয়েছিল ২০২১ সালের ডিসেম্বরে। ওইসময় তিনি স্বশরীরে ঢাকায় এসে সেই প্রোপাগান্ডার জবাবে বলেছিলেন, ১১ বছর ধরে এমনটি শুনছি। প্রায় ১৩ বছর ধরে এই পদে আছি। প্রতি দুই বছর পর পর আমার পদত্যাগের গুঞ্জন রটে। এটা যারা ছড়ায় তারা হয় আমাকে সরাতে চায় অথবা প্রধানমন্ত্রীকে বিব্রত করতে চায়।

সম্প্রতি ঢাকা এসেছেন গওহর রিজভী। হঠাৎ এমন একটি সময় তিনি ঢাকা এসেছেন বা তাকে ঢাকায় ডেকে নিয়ে আসা হয়েছে বলে মনে করা হচ্ছে যখন সামনে রাষ্ট্রপতি নির্বাচন এবং রাষ্ট্রপতি মনোনয়ন চূড়ান্ত করতে হবে। এর প্রেক্ষিতে গুঞ্জন উঠেছে গওহর রিজভী কি তাহলে রাষ্ট্রপতি হচ্ছেন?

তবে গওহর রিজভীর ঘনিষ্ঠ সূত্রগুলো বলছে, ইতোমধ্যে তিনি প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেছেন এবং এই সাক্ষাতে রাষ্ট্রপতির বিষয় নিয়ে কোন আলোচনা হয়নি। রাষ্ট্রপতির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী। এখন পর্যন্ত এ বিষয়ে কোন সিদ্ধান্ত নেয়া হয়েছে কিনা সে সম্পর্কে নিশ্চিত কিছু জানা যায়নি। তবে গওহর রিজভীর ঢাকা আসার মধ্যে দিয়ে রাষ্ট্রপতি পদের জন্য নতুন করে গুঞ্জন শুরু হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭