ইনসাইড বাংলাদেশ

নাটোরে অঞ্জলি আর আরাধনায় চলছে সরস্বতী পূজা


প্রকাশ: 26/01/2023


Thumbnail

নাটোরে বাড়িতে বাড়িতে ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অঞ্জলি ও আরাধনা মধ্য দিয়ে বিদ্যার দেবী সরস্বতী পূজা শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সকাল থেকেই শহরের বিভিন্ন মন্ডপ, বাড়িতে বাড়িতে ও স্কুল-কলেজে দেবীর চরণে অঞ্জলি প্রদানের মধ্যদিয়ে পূজা শুরু হয়। সারাদিন ভক্তরা দেবী সরস্বতীর আরাধনা ও বন্দনায় ব্যস্ত সময় পার করবেন।

সরেজমিনে শহরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, শহরের পালপাড়া, নীচাবাজার, কাপুড়িয়াপট্রি, আলাইপুর, ফৌজদারিপাড়া এলাকায় চলছে বন্দনা। অন্যদিকে, নাটোর নবাব সিরাজ উদ-দৌলা সরকারি কলেজ, রাণী-ভবানী সরকারি মহিলা কলেজ, দিঘাপতিয়া এম কে কলেজ, নববিধান বালিকা উচ্চ বিদ্যালয়, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন মন্ডপ ও বাড়িতে বাড়িতে বিদ্যার দেবী সরস্বতীর আরাধনা ও বন্দনা দেখা যায়।

সনাতন ধর্মালম্বিদের মতে, দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী। ধর্মীয় বিধান অনুসারে সাদা রাজহাঁসে চড়ে বিদ্যা ও সুরের দেবী সরস্বতী পৃথিবীতে আসেন। সরস্বতী পূজা উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীদের বিভিন্ন মন্দিরসহ পাড়া মহল্লা ও বাড়ি বাড়ি পূজা ছাড়াও অন্যান্য অনুষ্ঠানমালায় রয়েছে পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সন্ধ্যা আরতি, আলোকসজ্জা করা হয়।

নলডাঙ্গা সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক বিলাস কুমার মৈত্র ও সাধনা রানী বলেন, মা দেবী সরস্বতী শিক্ষার বার্তা নিয়ে এসেছেন। কয়েক দিন আগ থেকেই দেবীর জন্য অপেক্ষায় রয়েছি। আজ সারাদিন দেবীর পুর্জাচনা ও অঞ্জলি প্রদান করবো। সকল মানব জাতির মাঝে শিক্ষার আলো ছড়িয়ে পড়ুক এ কামনা করছি।

জবা রানী ও নয়ন কুমার নামে এক শিক্ষার্থী বলেন, জ্ঞানের ভান্ডার নিয়ে দেবী সরস্বতী এসেছেন। পৃথিবীতে জ্ঞান ছড়িয়ে চলেছেন দেবী সরস্বতী। প্রতি বছর এ দিনের জন্য অপেক্ষায় থাকি। বিশেষ করে স্কুল-কলেজে দেবী সরস্বতীর পূজার আয়োজন করা হয়। সকল সহপাঠী মিলে আমরা অনেক মজা করি। দেবীর কাছে প্রার্থনা করি।

শক্তি দাস ও বিপ্লাব কুমার নামের এক ভক্ত বলেন, জ্ঞান বিজ্ঞানের মেধা বৃত্তি বিকাশের জন্য প্রতি বছর বিদ্যার দেবী সরস্বতীর পুজার আয়োজন করা হয়। সকালে বাড়িতে দেবী সরস্বতীর চরণে অঞ্জলির মধ্য দিয়ে পূজা শুরু হয়েছে। সকলে মিলে আমরা দেবীর বন্দনা করছি। সকল মানব সমাজে শিক্ষার আলো পৌঁছে যাবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭