ইনসাইড গ্রাউন্ড

দেশিয় ক্রিকেটারদের বিপিএল স্ট্রাইকরেট


প্রকাশ: 27/01/2023


Thumbnail

বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএলের নবম আসর চলছে। এরই মধ্যে অনুষ্ঠিত হয়েছে গ্রুপ পর্বের ৪২টি ম্যাচের মধ্যে ২৪টি ম্যাচ। আগামীকাল থেকে সিলেটে মাঠে গড়াবে বিপিএলের তৃতীয় পর্ব। সিলেট স্ট্রাইকার্স, ফরচুন বরিশাল, কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স খেলেছ ৭টি করে ম্যাচ। ৬টি ম্যাচ খেলেছে রংপুর রাইডার্স ও খুলনা টাইগার্স। আর সর্বোচ্চ ৮টি ম্যাচ খেলেছে ঢাকা ডমিনেটর্স। বিপিএলের এই পর্যায়ে এসে তাই বাংলাদেশি ক্রিকেটারদের স্ট্রাইকরেটটা একটু দেখে নেয়া যাক।

ব্যাট হাতে বিপিএলে দেশিয় ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি স্ট্রাইকরেটে ব্যাট করেছেন সাকিব আল হাসান। তার পরে রয়েছে জাতীয় দলের আরেক ক্রিকেটার লিটন দাস। দুজনের স্ট্রাইকরেট ১৫০ এর উপরে। এ তালিকায় থাকা তৌহিদ হৃদয়ও দেড়শোর উপরে স্ট্রাইকরেটে ব্যাট করলেও জাতীয় দলের জার্সি গায়ে চড়েনি তার। জাতীয় দলের আরো দুই ক্রিকেটার মেহেদী মিরাজ এবং নাজমুল হোসেন শান্ত রান পেলেও টি-টোয়েন্টির জন্য স্ট্রাইকরেটটা খুব একটা সুবিধার নয়।

সাকিব আল হাসান

চলতি বিপিএলে বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে ভাল স্ট্রাইকরেট বাংলাদেশ টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক সাকিব আল হাসানের। ব্যাট হাতে দারুণ ছন্দে রয়েছেন তিনি। তার দল ৭টি ম্যাচ খেললেও ব্যাট হাতে ৬ ইনিংসে, ৩টি অর্ধশতকে করেছেন করেছেন ৩০৪ রান। স্ট্রাইক রেট ১৯২। এখন পর্যন্ত বিপিএলের সর্বোচ্চ রান সংগ্রহাকও ফরচুন বরিশালের অধিনায়ক।

লিটন দাস

ব্যাট হাতে বিপিএলের শুরুটা তেমন একটা ভাল না হলেও ছন্দ ফিরে পেয়েছেন লিটন দাস। ৭ ইনিংসে থেকে ১৭১ স্ট্রাইকরেটে করেছেন ১৮০ রান। যার মধ্যে দুটি ম্যাচে খেলেছেন পঞ্চাশোর্ধ্ব ইনিংস।

তৌহিদ হৃদয়

এবারের বিপিএলের চমক জাগানিয়া নাম তৌহিদ হৃদয়। বিপিএলের সবশেষ আসরে দলকে শিরোপা জেতানোর সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেন নি। হয়েছিলোন সমালোচিত। সেই ব্যাটসম্যানই এবারের আসরে খলনায়ক থেকে আসীন হয়েছেন নায়কের আসনে। চলতি আসরে ৭টি ম্যাচ খেলেছে তার দল সিলেট স্ট্রাইকার্স। এর মধ্যে প্রথম ম্যাচে ব্যাট হাতে নামতেই হয়নি তাকে। পরে টানা ৩ ম্যাচে তার ব্যাটে ভর করে জয় তুলে নেয় সিলেট। ৩টি ম্যাচেই হাফসেঞ্চুরি তুলে নিয়ে পান ম্যাচসেরার পুরষ্কার। মাঝে হাতের ইনজুরিতে খেলতে পারেন নি দুটি ম্যাচ। সবশেষ ম্যাচে দলে ফিরলেও রান পাননি তৌহিদ হৃদয়। ১৬৫ স্ট্রাইকরেটে ৪ ইনিংসে তার ব্যাট থেকে এসেছে ১৯৯ রান।।

মেহেদী মিরাজ

বর্তমান রানার্সআপ ফরচুন বরিশালের অন্যথম গুরুত্বপূর্ণ ক্রিকেটার অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। ব্যাট-বল দুই বিভাগেই সফল তিনি। দলের প্রয়োজনে ব্যাট করেছেন ওপেনিং থেকে মিডলঅর্ডার দুই জায়গাতেই। বিপিএলের চলতি আসরে ব্যাট হাতে আহামরি তেমন কোন পারফরম্যান্স না থাকলেও, আলো ছড়িয়েছেন ছোট ছোট কার্যকরি ইনিংসে। দলের হয়ে সবগুলো ম্যাচই খেলেছেন জাতীয় দলের এই ক্রিকেটার। করেছেন ১২২ রান। তবে ১১৬ স্ট্রাইকরেটটা ঠিক মন ভরাতে পারেন ক্রিকেট সংশ্লিষ্টদের।

নাজমুল হোসেন শান্ত

জাতীয় দলের আরেক নিয়মিত মুখ নাজমুল হোসেন শান্ত এবারের বিপিএলে রানের মধ্যে থাকলেও, ধীর গতির ইনিংসের কারণে উঠে আসছেন আলোচনায়। ৭ ইনিংসে ২৮১ রান নিয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন শান্ত। তবে তার স্ট্রাইকরেট খুব একটা সন্তোষজনক নং। মাত্র ১১৫। দুটি অর্ধশতক থাকলেও, বরিশালের বিপক্ষে ৬৬ বলে ৮৯ রানের ইনিংস ছাড়া বলার মতো স্ট্রাইকরেট নেই কোন ম্যাচেই।

দুই দিনের বিরতি শেষে আগামীকাল সিলেট স্ট্রাইকার্স ও রংপুর রাইডার্সের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে সিলেট পর্ব। দিনের দ্বিতীয় ম্যাচে ফরচুন বরিশালের মুখোমুখি হবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭