কালার ইনসাইড

নিপুণের আবদারে ক্ষুব্ধ রুবেল, পাল্টা প্রশ্ন অরুণার


প্রকাশ: 27/01/2023


Thumbnail

গোটা বিশ্বজুড়ে বইছে ‘পাঠান’ ঝড়। দীর্ঘ চার বছর পর প্রেক্ষাগৃহে বলিউড বাদশা শাহরুখ খানের নতুন সিনেমা। ‘পাঠান’ সিনেমা বাংলাদেশে মুক্তি দেওয়ার প্রক্রিয়া চলছে। দেশীয় একটি প্রযোজনা প্রতিষ্ঠান সাফটা চুক্তির মাধ্যমে সিনেমাটি দেশে আনার চেষ্টা করছে। 

বাংলাদেশে ‘পাঠান’ মুক্তির বিষয়ে অনেকেই পক্ষে-বিপক্ষে মত দিচ্ছেন। শিল্পী সমিতির সাধারণ সম্পাদক (মামলা চলমান) নিপুণ আক্তারও চাচ্ছেন বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাক শাহরুখ খানের আলোচিত সিনেমাটি। নিপুণের মতে, বলিউডের সিনেমাতে আপত্তি নেই, তবে লাভের ১০ শতাংশ দিতে হবে শিল্পী সমিতিকে।

জনপ্রিয় নায়ক ও চলচ্চিত্র শিল্পী সমিতির সহ-সভাপতি মাসুম পারভেজ রুবেল নাখোশ নিপুণের এ আবদারে। এরই মধ্যে ক্ষোভ প্রকাশ করেছেন তিনি। ক্ষুব্ধ রুবেল বলেন, এটা সমিতির রক্ষণাবেক্ষণ করার বিষয় নয়। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে হলে জেনারেল মিটিং করতে হবে। আমাদের শিল্পীরা কী চায়? তাদের মতের গুরুত্ব দিতে হবে। 

এ বিষয় নিয়ে ক্যাবিনেট মিটিং হয়েছে কি না আমি জানি না। আর মিটিং হলে আমার কাছে চিঠি আসার কথা। তা আসেনি। আমি যতদূর জানি ডিপজলের কাছেও চিঠি যায়নি। তাহলে সিদ্ধান্ত হলো কাদের নিয়ে? নিজেরা নিজেরা যদি কোনো সিদ্ধান্ত নিয়ে থাকে এর সকল দায় দায়িত্ব তাদেরকেই নিতে হবে। -যোগ করেন রুবেল।

নিপুণের এমন সিদ্ধান্তের কথা শুনে পাল্টা প্রশ্ন ছুড়েছেন শিল্পী সমিতির কার্যনিবার্হী পরিষদের সদস্য অরুণা বিশ্বাস। তিনি বলেন, সে কে? আমি এ ধরনের কোনো কথা শুনিনি। আর শিল্পী সমিতি তো শিল্পী সংশ্লিষ্ট কথা বলবেন। এত বড় একটা বিষয়ে কথা বলার জন্য আমাদের মন্ত্রী মহোদয় আছেন। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় আছে। অবশ্যই আমরা আমাদের মতামত দেব। এখানে শুধু শিল্পী সমিতি একা সিদ্ধান্ত দেবে কেন? এর সঙ্গে জড়িত পরিচালক-প্রযোজক-ক্যামেরা থেকে শুরু করে সবার স্বার্থ। ফলে সবার সঙ্গে আলাপ করে সিদ্ধান্ত নিতে হবে।’

চলচ্চিত্রের সিনিয়র শিল্পীদের কথা উল্লেখ করে অরুণা বলেন, আমাদের পারভেজ ভাই, আলমগীর ভাই, ববিতা আপা, রোজিনা আপাসহ সিনিয়র যারা আছেন তাদের সঙ্গে পরবর্তী জেনারেশন আমরা যারা আছি। আমাদের সঙ্গে বসে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া উচিত বলে মনে করছি। কারো একার সিদ্ধান্তে এটা হয় না, হতে পারে না, আর কখনও হয়ওনি। চলচ্চিত্র শিল্পী সমিতি একা কি করতে পারে আমি জানি না।

সম্প্রতি শিল্পী সমিতির কোনো কেবিনেট মিটিং হয়নি উল্লেখ করে এই অভিনেত্রী বলেন, আমাদের কেবিনেট মিটিং হয়নি। তাছাড়া এখন অনেক কিছুই হচ্ছে। কাঞ্চন ভাইয়ের মতো মানুষ, এত বড় একজন অভিনেতা, আমাদের সবার শ্রদ্ধার পাত্র, তার নিজের একটা জায়গা দিন দিন নষ্ট করে ফেলছে। শিল্পীরাও যে মেরুদণ্ডহীন হয়ে যাচ্ছে দিনকে দিন এটা হাস্যকর লাগছে। আমাদের আত্মসম্মানবোধ থাকা প্রয়োজন।


বিতর্ক ও সমালোচনার পাহাড় ডিঙিয়ে দীর্ঘ ৪ বছরের বিরতি পেরিয়ে বাদশাহি মেজাজেই প্রেক্ষাগৃহে ফিরলেন বলিউড বাদশাহ শাহরুখ খান। বিশ্বজুড়ে মোট ৮০০০টি পর্দায় একযোগে চলছে তার অভিনীত আলোচিত সিনেমা ‘পাঠান’।


সিনেমাটি দেখতে দর্শক উপচে পড়ছে, এমন খবরই দিচ্ছে ভারতীয় সংবাদ মাধ্যম। চলচ্চিত্র সমালোচকরাও সিনেমাটি দেখে দিচ্ছেন ইতিবাচক সাড়া। সিদ্ধার্থ আনন্দ পরিচালিত যশরাজ ফিল্মের এই সিনেমাতে শাহরুখের বিপরীতে অভিনয় করেছেন দীপিকা পাড়ুকোন। এছাড়াও আছেন জন আব্রাহামসহ আরও অনেকে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭