ইনসাইড গ্রাউন্ড

বিপিএল: প্লে অফের দৌড়ে আছে কারা?


প্রকাশ: 27/01/2023


Thumbnail

দুই দিনের বিরতি শেষে আজ থেকে মাঠে গড়াবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএল। দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হবে সিলেট স্ট্রাইকার্স ও রংপুর রাইডার্স। আর দুই দলের এই ম্যাচ দিয়ে শুরু হবে বিপিএলরে সিলেট পর্ব। দিনের দ্বিতীয় ম্যাচে সিলেট স্ট্রাইকার্সের মুখোমুখি হবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। টুর্নামেন্টের এই শেষের পর্যায়ে এসে বিপিএলের প্লে অফের লড়াইটা বেশ জমে উঠেছে। যেখানে দুই দল প্রায় প্লে অফ নিশ্চিত করে ফেলেছে। আর আনুষ্ঠানিক না হলেও সে দৌড় থেকে ছিটকে পড়েছে আরো দুটি দল।

সাত দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হচ্ছে বিপিএলের চলতি আসর। সিলেট স্ট্রাইকার্স, ফরচুন বরিশাল, কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স খেলেছে ৭টি করে ম্যাচ। ৬টি করে ম্যাচ খেলেছে রংপুর রাইডার্স ও খুলনা টাইগার্স। আর সর্বোচ্চ ৮টি ম্যাচ খেলেছে ঢাকা ডমিনেটর্স। সেখানে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে মাশরাফি বিন মুর্তজার সিলেট স্ট্রাইকার্স।

৭ ম্যাচ থেকে ৬ জয়ের বিপরীতে সিলেটের হার মাত্র ১টি ম্যাচে। এতে ১২ পয়েন্ট নিয়ে প্লে-অফে এক পা দিয়ে রেখেছে স্ট্রাইকার্সরা। নেট রান রেটেও বাকিদের তুলনায় বেশ এগিয়ে দলটি। টানা ৫ ম্যাচ জয়ের পর কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কাছে ষষ্ঠ ম্যাচে হারের স্বাদ পায় মাশরাফি-শান্তরা। তবে শেষ ম্যাচে বরিশালকে হারিয়ে জয়ের ধারায় ফিরেছে এবারের আসরের চমক সিলেট। টুর্নামেন্টে এখনো ৫টি ম্যাচ বাকি তাদের। 

বর্তমান রানার্সআপ বরিশালের প্লে অফে উঠাটা প্রায় নিশ্চিত। দেশি-বিদেশি ক্রিকেটারদের স্বমন্বয়ে শক্তিশালী দল গড়েছে বরিশাণ। ছন্দে আছে দলটির ক্রিকেটাররাও। ৭ ম্যাচের ৫টিতে জয় পেয়েছে সাকিব আল হাসানের দল। ব্যাট-বল হাতে দারুণ ছন্দে রয়েছেন সাকিব নিজেও। শুধুমাত্র সিলেট স্ট্রাইকার্সের বিপক্ষে দুটি ম্যাচেই হেরেছে তারা। ১০ পয়েন্ট নিয়ে টেবিলের দুই নম্বরে রয়েছেন সাকিব-মেহেদী মিরাজরা।

টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের শুরুটা হয়েছিলো হতাশার। তবে সেখান থেকে দারুণভাবে ঘুরে দাড়িয়েছে ইমরুল কায়েসের দল। ৩ ম্যাচ হারের দিয়ে যাত্রা শুরর পর জয় তুলেছে টানা ৪টি ম্যাচে। ব্যাট হাতে দারুণ ছন্দে রয়েছেন দলটির আইকন ক্রিকেটার লিটন কুমার দাস। ৭ ম্যাচ থেকে ৮ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার তিন নম্বরে কুমিল্লা। চলতি আসরে আরো ৫টি ম্যাচ বাকি রয়েছে দলটির। সেখান থেকে অন্তত দুটি ম্যাচে জিতলেই প্লে অফের দৌড়ে টিকে থাকবে কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

তবে নকআউটে চতুর্থ স্থানটির জন্য লড়াই হবে রংপুর রাইডার্স ও খুলনা টাইগার্সের মধ্যে। সে লড়াইয়ে এখন পর্যন্ত খানিকটা হলেও সুবিধাজনক স্থানে রয়েছে রংপুর। দুই দলই টুর্নামেন্টে ৬টি করে ম্যাচ খেলেছে। সেখানে রংপুর জিতেছে ৩টি ম্যাচে, হেরেছে ৩টিতে। আর খুলনার ২ জয়ের বিপরীতে হার ৪টি ম্যাচে। ৬ পয়েন্ট নিয়ে টেবিলের চারে রংপুর এবং ৪ পয়েন্ট নিয়ে তাদের পরেই অবস্থান করছে খুলনার। দুই দলই খেলবে আরো ৬টি করে ম্যাচ।

কোন ধরনের অঘটন না ঘটলে এই দল গুলোর মধ্যে অনুষ্ঠিত হবে বিপিএলের নবম আসরের প্লে অফের ম্যাচগুলো। ৮ ম্যাচ থেকে মাত্র ২টি ম্যাচ জেতা ঢাকা ডমিনেটর্স এবং ৭ ম্যাচ থেকে চার পয়েন্ট পাওয়া চট্টগ্রাম চ্যালেঞ্জার্স সেই দৌড় থেকে ছিটকে গেছে। তবে এখনো ক্ষীণ সুযোগ রয়েছে তাদেরও। সেক্ষত্রে মাঠের খেলায় অভাবনীয় পারফরম্যান্স দেখাতে হবে দল দুটির। একটি ম্যাচ হারলেও বিদায় নিশ্চিত তাদের। ফলে সমীকরণটা অনেক বেশিই কঠিন ঢাকা ও চট্টগ্রামের জন্য।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭