এডিটর’স মাইন্ড

কবির বিন আনোয়ারের কি হলো?


প্রকাশ: 27/01/2023


Thumbnail

গত ৩ জানুয়ারি মাত্র ১৭ দিন মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্ব পালন শেষে অবসরে গেছেন কবির বিন আনোয়ার। সাবেক ছাত্র লীগের নেতা হিসেবে পরিচিত এই দক্ষ সরকারি কর্মকর্তা মাত্র ১৭ দিন মন্ত্রিপরিষদ সচিব থাকা নিয়ে বিভিন্ন মহলে নানা মুখি আলোচনা হয়েছিলো। যখন তাকে মন্ত্রিপরিষদ সচিব করা হয়, তখন অনেকেই ধারণা করেছিলো তার চাকরির মেয়াদ বাড়ানো হবে। কিন্তু বিস্ময়কর ভাবে না বাড়িয়ে মাত্র ১৭ দিনের মাথায় তাকে অবসরে পাঠানো হয়। এরপর নানা রকম গুঞ্জন ছড়িয়ে পড়ে।

কবির বিন আনোয়ারকে অবসরে পাঠানো নিয়ে বিভিন্ন মুখী বক্তব্য পাওয়া যায়। এর দুই দিন পরেই ৫ জানুয়ারি কবির বিন আনোয়ার ধানমন্ডির ৩ নম্বরে আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে যান এবং সেখানে আওয়ামী লীগের দুইজন নেতা বিপ্লব বড়ুয়া ও ড. সেলিম মাহমুদ তাকে ফুল দিয়ে বরণ করে নেন। সে কার্যালয়ে নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান প্রয়াত এইচ টি ইমামের কক্ষে নিয়ে যাওয়া হয় কবির বিন আনোয়ারকে এবং তিনি এইচ টি ইমামের চেয়ারে বসেন। সে সময়ে বিভিন্ন নেতা কর্মীদেকে তিনি বলেন তাকে নির্বাচনের ব্যাপারে সুস্পষ্ট কিছু দায়িত্ব দেওয়া হয়েছে। এর আগের দিন অবশ্যক কবির বিন আনোয়ার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সপরিবারে সাক্ষাৎ করেছিলেন। এবং সেখানে আগামী সংসদ নির্বাচনে কাজ করার জন্য তিনি আগ্রহ ব্যক্ত করেছিলেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার আগ্রহে সায় দিয়েছেন এবং তাকে নির্বাচন পরিচালনার কাজে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান।

এরপর কবির বিন আনোয়ারকে বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগ কার্যালয়ে একটি অনুষ্ঠানে যোগ দিতে দেখা যায়। সে সময়ে গুঞ্জন ছড়িয়ে পড়েযে প্রয়াত এইচ টি ইমামের জায়গায় তাকে দেওয়া হচ্ছে এবং তিনি নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন। কিন্তু এখন পর্যন্ত আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীতে বা নির্বাচন পরিচালনা কমিটিতে কবির বিন আনোয়ারকে অন্তর্ভুক্ত করা হয় নাই। বিভিন্ন মহল থেকে বলা হয়েছিলো যে, কবির বিন আনোয়ারকে হয়তো প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা করা হবে। কিন্তু সে ব্যাপারেও এখন পর্যন্ত কোন সুনির্দিষ্ট ঘোষণা পাওয়া যায়নি। তাহলে কবির বিন আনোয়ারের পরিণতি কি হবে? কি হলো তার?

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, কবির বিন আনোয়ারের ব্যাপারে কতগুলো সুনির্দিষ্ট আইনগত সমস্যা রয়েছে। প্রথমত, তিনি একজন সরকারি কর্মকর্তা পি আর এল অবসরে আছেন। পি আর এলে থাকা মানে তিনি সরকারের বেতন ভাতা সহ সকল সুযোগ সুবিধা ভোগ করে থাকেন। এই সময় তিনি একজন সরকারি কর্মচারি হিসেবে দায়িত্ব পালন করেন। তার কারণে এই সময়ে তাকে কোন রাজনৈতিক কর্মকান্ডে সরাসরি যুক্ত করা সম্ভব নয়। আওয়ামী লীগের একটি সূত্র বলছে যে, কবির বিন আনোয়ার এখন নির্বাচন পরিচালনা সংক্রান্ত কিছু দায়িত্ব পালন করছেন প্রধানমন্ত্রীর নির্দেশনায়। কিন্তু আনুষ্ঠানিক ভাবে তিনি কো-চেয়ারম্যান বা আওয়ামী লীগের উপদেষ্টা কমিটির সদস্য হতে পারবেন না চাকরির বাধ্যবাদকতার কারণে। এজন্য তাকে পি আর এল সমপন্ন করতে হবে এবং সে কাজটি এখন পর্যন্ত করা হয়নি। আবার কোন কোন মহল মনে করছেন যে, গণপ্রতিনিধির আদেশে ১২ এক এর চ ধারা ইতোমধ্যে চ্যালেঞ্জ করা হয়েছে এবং এই ধারাটি যদি শেষ পর্যন্ত বাতিল হয়ে যায় তাহলে কবির বিন আনোয়ার আগামী সংসদ নির্বাচনে সিরাজগঞ্জের একটি আসন থেকে নির্বাচন করবেন। সিরাজগঞ্জের ওই আসনে বর্তমান এমপি ডাক্তার হাবিবে মিল্লাত নানা কারণে আগামী নির্বাচনে তিনি মননোয়ন পাবেন না বলে ধারণা করা হচ্ছে। আর সে নির্বাচনের জন্য তিনি প্রস্তুতি গ্রহণ করছেন। তবে আনুষ্ঠানিক ভাবে কোন পদ দেওয়া না হলেও কবির বিন আনোয়ার আওয়ামী লীগের নির্বাচনী কার্যক্রমের সাথে সরাসরি সম্পৃক্ত আছেন বলেই বিভিন্ন মহল জানিয়েছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭