এডিটর’স মাইন্ড

বঙ্গভবনের যাবার প্রস্তুতি শুরু ড. মসিউরের


প্রকাশ: 27/01/2023


Thumbnail

অন্য কোন অঘটন না ঘটলে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান হতে যাচ্ছেন পরবর্তী রাষ্ট্রপতি। পরবর্তী রাষ্ট্রপতি হিসেবে বঙ্গভবনে যাওয়ার প্রস্তুতিও শুরু করেছেন ড. মসিউর রহমান। একাধিক দায়িত্বশীল সূত্রগুলো বলছে ড. মসিউর রহমানের স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে এবং তার শারীরিক কোন বড় ধরনের সমস্যা নেই বলেই স্বাস্থ্য পরীক্ষার রিপোর্টে জানানো হয়েছে। সাধারণত রাষ্ট্রপতি নির্বাচিত হবার আগে স্বাস্থ্য পরীক্ষা একটি বাধ্যবাধকতা। কারণে সর্বোচ্চ পদে অধিষ্ঠিত হবেন এমন ব্যক্তির শারীরিক সুস্থতা অত্যন্ত জরুরী বিষয়। এর আগেও আর জিল্লুর রহমান যখন রাষ্ট্রপতি হন তখন সম্মিলিত সামরিক হাসপাতালে তত্ত্বাবধানে জিল্লুর রহমানের পরীক্ষা করা হয়েছিল। আব্দুল হামিদকেও রাষ্ট্রপতি করার আগে তার স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছিল। এবার মসিউর রহমানের স্বাস্থ্য পরীক্ষার পরেই ধারণা করা হচ্ছে তিনি হতে যাচ্ছেন বঙ্গভবনের পরবর্তী বাসিন্দার। 


ড. মসিউর রহমানকে রাষ্ট্রপতি করা হবে এ ব্যাপারে আরও কিছু সুনির্দিষ্ট ইঙ্গিত পাওয়া যাচ্ছে। তিনি তার দাপ্তরিক কাজকর্ম ঘটিয়ে ফেলেছেন, কোন রকম কর্মসূচি তিনি গ্রহণ করছেন না। রাষ্ট্রপতি হবার প্রস্তুতি হিসেবে এই ধরনের পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে বলে একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। উল্লেখ্য যে, বর্তমান রাষ্ট্রপতি আব্দুল হামিদের মেয়াদ আগামী এপ্রিলে শেষ হচ্ছে। সংবিধান অনুযায়ী নতুন রাষ্ট্রপতি নির্বাচন করতে হবে মেয়াদপূর্তির ৯০ দিনের মধ্যে। ইতোমধ্যে নির্বাচন কমিশন রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। আগামী ১২ ফেব্রুয়ারি মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। ধারণা করা হচ্ছে যে, মনোনয়নপত্র দাখিলের দিন শুধুমাত্র একটি মনোনয়নপত্র পড়বে। কারণ জাতীয় সংসদ সদস্যদের ভোটে নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হবেন। ৩৪৩জন জাতীয় সংসদ সদস্যের অধিকাংশ আওয়ামী লীগের টিকিটে নির্বাচিত। সে কারণে আওয়ামী লীগ যাকে মনোনয়ন দিবে তিনি নতুন রাষ্ট্রপতি হবেন বলে ধারণা করা হচ্ছে। 


আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুব শিগগিরই এ ব্যাপারে মনোনয়ন বোর্ডের সভা ডাকবেন। এমন তথ্য আওয়ামী লীগের বিভিন্ন সূত্রগুলো বলছে। আওয়ামী লীগের একটি সূত্র বলছে যে, আওয়ামী লীগের সংসদ সদস্য মনোনয়ন বোর্ডের কমিটি রয়েছে, রয়েছে স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড। কিন্তু রাষ্ট্রপতির কোনো মনোনয়ন বোর্ড নেই। গতবার আওয়ামী লীগ রাষ্ট্রপতি পদে মনোনয়নের জন্য প্রেসিডিয়ামের সভা আহ্বান করেছিল। তার আগের বারের সময় (জিল্লুর রহমান) আওয়ামী লীগের সংসদীয় কমিটির বৈঠকের নতুন রাষ্ট্রপতি চূড়ান্ত করা হয়েছিল। এবার নতুন রাষ্ট্রপতি কোন প্রক্রিয়ায় চূড়ান্ত করা হবে তা এখন পর্যন্ত জানা যায়নি। তবে বিভিন্ন সূত্রগুলো বলছে, আওয়ামী লীগ সভাপতির হাতেই এ ব্যাপারে চূড়ান্ত ক্ষমতা প্রদান করা হয়েছে। আওয়ামী লীগ সভাপতি যাকে রাষ্ট্রপতি হিসেবে যোগ্য বিবেচনা করবেন তাকেই যে দলের নেতাকর্মীরা রাষ্ট্রপতি হিসেবে মেনে নিবে এ ব্যাপারে কোন সন্দেহ নেই। আর এক্ষেত্রে প্রধানমন্ত্রীর পছন্দ  হলো ড. মসিউর রহমান। সেটিও এখন আওয়ামী লীগের নেতাকর্মীদের কাছে মোটামুটি নিশ্চিত হওয়া গেছে। বিভিন্ন সূত্রগুলো বলছে, ড. মসিউর রহমান রাষ্ট্রপতি হবার বিষয়টি ইতিমধ্যে আওয়ামী লীগের শীর্ষস্থানীয় মহলে জানাজানি হয়ে গেছে। আর সেকারণেই এখনো আনুষ্ঠানিক ঘোষণা এবং নির্বাচন প্রক্রিয়ার অপেক্ষায় ড. মসিউর রহমান।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭