ইনসাইড গ্রাউন্ড

সেরা রান সংগ্রাহকের শীর্ষে সাকিব, দ্বিতীয় নাসির


প্রকাশ: 28/01/2023


Thumbnail

বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলের নবম আসর শুরুর আগে হয়েছিলো নানা আলোচনা-সমালোচনা।  মাঠ ও মাঠের বাহিরের বিতর্ক যেনো হয়ে উঠেছিলো প্রতিদিনকার শিরোনাম। তবে সব বিতর্ক ছাপিয়ে এখন জমে উঠেছে মাঠের লড়াই। দলগুলো মাঠে নিজেদের সেরাটা দিচ্ছে প্লে-অফের জন্য। যদিও শেষ পর্যন্ত চারটি দল খেলবে চলতি আসরের প্লে-অফে। বিভিন্ন দেশের ফ্র‍্যাঞ্চাইজি টুর্নামেন্টর জন্য পাওয়া যায়নি তেমন নামি দামি কোন ক্রিকেটার। কিন্তু পাকিস্তানি তারকাদের নিয়ে যেনো প্রাণ ফিরেছে এবারের বিপিএল। বৈশ্বিক তারকারা না থাকলেও দেশিয়দের পারফরম্যান্সে আনন্দের খোরাক পেয়েছে সমর্থকেরা। তাইতো ব্যাটে বলে এগিয়ে সাকিব-নাসিররাই।

এক নজরে দেখে আসা যাক ব্যাট হাতে চলতি বিপিএলের রানের দৌড়ে কারা এগিয়ে রয়েছেন।

১. সাকিব আল হাসানঃ বিপিএল শুরুর আগে মাঠের বাহিরে নানা বিতর্কের জন্ম দেওয়া সাকিব এখন পর্যন্ত চলতি আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক। ফরচুন বরিশালের অধিনায়কত্ব আর নিজের ব্যাটিং দক্ষতা দেখিয়ে দলকে করেছেন নম্বর ওয়ান। ৮ ম্যাচের ৭ ইনিংসে ব্যাট করে দেশ সেরা এ ক্রিকেটার করেছেন ৩০৬ রান। ৬১.২০ গড়ে  ব্যাটিং করা সাকিব করেছেন ৩ টি অর্ধশতকও। সাকিবের নতুনত্ব যেনো বিশ্বাসই হচ্ছে না ভক্তদের, খেলে যাচ্ছেন একের পর এক ক্যারিয়ার সেরা ইনিংস। ১৯২ স্ট্রাইকরেটে ব্যাটিং করে নিজেকে যেনো পুনঃজন্ম করলেন বাঁহাতি এই ব্যাটার।

২. নাসির হোসেনঃ জাতীয় দলে থাকাকালীন মাঠের বাহিরের বিতর্কের জন্য নানা সময়ে বাদ পড়তে হয়েছিলো জাতীয় দল থেকে। এরপর জাতীয় দলে আসা যাওয়া হলেও পারফরম্যান্সের জন্য স্থায়ী হতে পারেন নি টাইগার শিবিরে। তবে চলমান বিপিএলে নিজেকে অন্যভাবে চিনালেন এক সময়ের দেশ সেরা এ ফিনিশার। চলমান বিপিএলে করছেন ঢাকা ডমিনেটর্সের অধিনায়কত্ব। দলকে ভালো অবস্থানে না নিতে পারলেও নিজে রয়েছেন দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায়। এখন পর্যন্ত ৮ ম্যাচে ৫৮.২০ গড়ে করেছেন ২৯১ রান। যার মধ্যে রয়েছে দুইটি অর্ধশতকও। নাসিরের এমন অসাধারণ পারফরম্যান্স হয়তো চোখ এড়াইনি নির্বাচক নান্নু-বাসারদের।

৩. নাজমুল হোসেন শান্তঃ জাতীয় দলে সবচেয়ে ট্রলের শিকার হওয়া নাজমুল শান্ত চলমান বিপিএলে এবার ব্যাট করছেন কিছুটা অশান্ত হয়ে। সিলেট স্ট্রাইকার্সের এই খেলোয়াড় রয়েছে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তৃতীয় স্থানে। ধীর গতির স্ট্রাইকরেট হলেও প্রতিম্যাচেই কমবেশি রান পাচ্ছেন শান্ত। এখন পর্যন্ত ৮ ম্যাচে ওপেনিং করে ৪৮.৩৩ গড়ে সংগ্রহ করেছেন ২৯০ রান। দুইটি অর্ধশতকে আবারও নিজের জাত চিনালেন ট্রল করা সমর্থকদের। 

৪. ইফতেখার আহমেদঃ পাকিস্তানি এ ক্রিকেটার ফরচুন বরিশালের হয়ে খেলেছেন ৮ ম্যাচ। যার মধ্যে ব্যাট করেছেন ৭ ইনিংসে। বড় শট খেলতে পটু এই ক্রিকেটার ৭১.৫০ গড়ে করেছেন ২৪৬ রান। চলমান বিপিএলের ৩ টি সেঞ্চুরির মধ্যে পাক এই ব্যাটারেও রয়েছে একটি। ২৪৬ রানে ইফতেখার অবস্থান করছেন সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকার চার নম্বরে। বিপিএলের পারফরম্যান্সে বলে দেয় পাকিস্তান জাতীয়দলে আবারো দরজা খুলতে যাচ্ছে ডানহাতি এই ব্যাটারের।

৫. আফিফ হোসেনঃ বাংলার ক্রিকেটের এক অভাবনীয় প্রতিভার অধিকারী এ ক্রিকেটার এবারের আসরে খেলছেন চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে। নিজের দল টেবিলের তলানিতে থাকলেও ব্যাট হাতে তিনি রয়েছেন ৫ নম্বর স্থানে।  ম্যাচের নানা পজিশনে খেলা এই ক্রিকেটার ৮ ম্যাচের ৭  ইনিংসে পেয়েছেন ব্যাট করার সুযোগ। আর তাতেই ৪৫.৬০ গড়ে ব্যাট হাতে করেছেন ২২৪ রান।

পর্যাপ্ত বিদেশি খেলোয়াড় না পাওয়ায় এবারের আসরে নিজেদের প্রমাণ করার সুযোগ পেয়েছেন দেশিয় অনেক ক্রিকেটাররাই। তবে সে সুযোগটা কি নিচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা। নুরুল হাসান সোহান ও ইয়াসির রাব্বিরা কি এখনো পেরেছেন ব্যাট হাতে নিজেদের প্রমাণের? সে প্রশ্ন নির্বাচকদের কাছেই তোলা থাকুক।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭