ইনসাইড পলিটিক্স

কাদের সিদ্দিকী-সুলতানের নতুন চমক আসছে


প্রকাশ: 28/01/2023


Thumbnail

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনীতিতে নানা মেরুকরণ চলছে। একদিকে যেমন বিএনপি জোট বদ্ধ আন্দোলন করে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি আদায় করতে চাইছে। অন্যদিকে সরকার বিভিন্ন রাজনৈতিক দলগুলোকে নির্বাচনের মাঠে নামাতে চাইছে। নির্বাচনের আগে আরও নতুন নতুন অনেক চমক আসবে বলেই রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। তবে একটি চমকের মেরুকরণ ঘটছে নীরবে-নিভৃতে এবং এটি বাংলাদেশের রাজনীতিতে একটি বড় ধরনের প্রতিক্রিয়া সৃষ্টি করবে বলেই রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। 

বঙ্গবীর কাদের সিদ্দিকী এবং ডাকসুর সাবেক ভিপি সুলতান মনসুরের নেতৃত্বে একটি নতুন রাজনৈতিক দল এবং জোটের আত্মপ্রকাশ করতে যাচ্ছে বলে একাধিক সূত্র বাংলা ইনসাইডারকে নিশ্চিত করেছে। গত মাসে বঙ্গবীর কাদের সিদ্দিকী প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে গণভবনে সাক্ষাৎ করেন। সপরিবারে এই সাক্ষাৎকারে দুজনের মধ্যে দৃঢ়তাপূর্ণ পরিবেশে আলাপ-আলোচনা হয়। পারিবারিক বিষয় ছাড়াও আগামী নির্বাচন এবং রাজনীতির ভবিষ্যত নিয়েও তাদের মধ্যে আলাপ আলোচনা হয়েছে বলে জানা গেছে। সেই আলাপ-আলোচনা সূত্র ধরেই কাদের সিদ্দিকীকে আওয়ামী লীগে না এসে আওয়ামী লীগের বাইরে থেকে মুক্তিযুদ্ধের ধারায় রাজনৈতিক জোট বা দলকে শক্তিশালী করার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী। একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন। বঙ্গবীর কাদের সিদ্দিকীও এরকম বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করেননি। এরপর পরই কাদের সিদ্দিকীকে রাজনীতির মাঠে সরব দেখা যাচ্ছে। তিনি যেমন একদিকে বিএনপির সমালোচনা করছেন, অন্যদিকে রাজনীতিতে তার নতুন প্রভাব এবং অবস্থানের কথা তিনি জানান দিয়েছেন। 

সম্প্রতি বঙ্গবীর কাদের সিদ্দিকীর নেতৃত্বে কাদেরিয়া বাহিনীর আত্মসমর্পণের ৫০ বছর পূর্তিকে জাঁকজমকপূর্ণ ভাবে উদযাপন করেছেন তিনি। সেখানে আওয়ামী লীগের একজন মন্ত্রী এবং একজন গুরুত্বপূর্ণ নেতা উপস্থিত ছিলেন। জানা গেছে যে, বঙ্গবীর কাদের সিদ্দিকী বিভিন্ন রাজনৈতিক ব্যক্তি এবং দলের সঙ্গে কথা বলছেন, নির্বাচনের আগে একটি শক্তিশালী নির্বাচনী জোট বা দল গঠনের জন্য তিনি কাজ শুরু করেছেন। আর এই কাজের ক্ষেত্রে তিনি পাশে পাচ্ছেন আওয়ামী লীগের আরেক সাবেক নেতা এবং ডাকসুর সাবেক সুলতান মোহাম্মদ মনসুর আহমেদকে। 

সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ ২০১৮ জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষ প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন এবং ওই নির্বাচনে বিএনপির ভরাডুবি হলেও সুলতান মোহাম্মদ মনসুর তার নির্বাচনী এলাকায় বিজয়ী হন। এই বিজয়ের পর তিনি আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সাক্ষাৎ করেন। সুলতান মোহাম্মদ মনসুরই প্রথম ব্যক্তি যিনি ধানের শীষ প্রতীক পেয়েই জাতীয় সংসদের শপথ গ্রহণ করেন এবং জাতীয় সংসদে অংশগ্রহণ করেন। 

একাধিক সূত্র নিশ্চিত করেছেন যে, মৌলভীবাজার-২ আসন থেকে নির্বাচিত সুলতান মোহাম্মদ মনসুর এবার রাজনৈতিক নতুন মেরুকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে যাচ্ছেন। শেষ পর্যন্ত কাদের সিদ্দিকী এবংসুলতান মোহাম্মদ মনসুরের নেতৃত্বে একটি নতুন রাজনৈতিক দল বা জোট গঠনের সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছে না কোনো কোনো মহল। নির্বাচনের আগে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিগুলোকে একীভূত করে একটি আওয়ামী লীগ বিরোধী জোট গঠনের প্রক্রিয়া নীরবে-নিভৃতে চলছে বলে ধারণা করা হচ্ছে। সেই জোটে ভবিষ্যতে অন্যান্য রাজনৈতিক দল যারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে তারাও অংশগ্রহণ করতে পারে বলে বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে। এরকম বাস্তবতায় নির্বাচনের আগে কাদের সিদ্দিকী এবং সুলতানের চমক রাজনীতির ওপর কি প্রভাব ফেলে সেটাই দেখার বিষয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭