ইনসাইডার এক্সক্লুসিভ

বিএনপি-জামায়াতকে অর্থ সহায়তা বন্ধ করলো আইএসআই


প্রকাশ: 28/01/2023


Thumbnail

দেউলিয়া হওয়ার পথে পাকিস্তান। ডলারের বিপরীতে পাকিস্তানের রুপির সর্বোচ্চ দর পতন ঘটেছে। এখন এক ডলারে ২৬৮ রুপি মিলছে। সেটিও দুষ্প্রাপ্য। আইএমএফ এর বেল আউট কর্মসূচি বাস্তবায়ন করতে যেয়ে পাকিস্তানের অর্থনৈতিক সংকট আরও গভীর হয়েছে। আগামী মাসে বিদ্যুতের ভয়াবহ সংকট শুরু হবে দেশটিতে এমন পূর্বাভাস দেওয়া হয়েছে। ইতোমধ্যে ৮ ঘণ্টা লোডশেডিং চলছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমতে থাকার কারণে আমদানি এখন বন্ধের উপক্রম। দেউলিয়া হওয়ার পথে থাকা পাকিস্তান এখন নিজেরাই অস্তিত্বের সংকটে ভুগছে। এই অবস্থায় ২০২৩ সাল থেকে আইএসআই বিভিন্ন সহযোগী দেশের বিভিন্ন রকম সংগঠনকে যে অর্থ সহায়তা দিত তা বন্ধ করে দেওয়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানুয়ারি মাস থেকে এই অর্থ সহায়তা বন্ধ হয়ে যাচ্ছে বলেই পাকিস্তানের গণমাধ্যম সূত্রে জানা গেছে।

এর ফলে হরকাতুল জিহাদ সহ বিভিন্ন বিচ্ছিন্ন সংগঠন গুলোর কার্যক্রম গুটিয়ে যাবে। তবে সবচেয়ে উদ্বেগের ব্যাপাব হলো আইএসআই এর অর্থ যে সকল রাজনৈতিক দলগুলো পেত তাদের তালিকায় বাংলাদেশের দুটি রাজনৈতিক দলও রয়েছে। একটি হলো বাংলাদেশ জাতীয়তাবাদী দল, অন্যটি  জামায়াতে ইসলামী। এই দুটি দলই নিয়মিত ভাবে আইএসআই থেকে মাসোহারা পেত। আইএসআই ভারতের বিভিন্ন ইসলামী এবং জঙ্গি সংগঠনকে অর্থায়ন করতো, সেখানে যেন বিচ্ছিন্নতাবাদী আন্দোলন তৈরি হয়। এমনি লশকর-ই তৈয়ব বলে একটি সংগঠনকে অর্থ দানের কথাটি আইএসআই প্রধান সরাসরি স্বাকীর করেছিলেন। এমনকি আইএসআই এর সাবেক প্রধান এটিও বলেছেন যে, এই সমস্ত জঙ্গি সংগঠনগুলোতে অর্থ দেওয়ার মধ্য দিয়ে পাকিস্তান তার সার্বভৌমত্ব রক্ষার ক্ষেত্রে বড় ধরনের ভূমিকা রাখে। 

শুধু ভারতে বিচ্ছিন্নবাদী সংগঠন বা জঙ্গি সংগঠনগুলোকে নয়, বাংলাদেশের বেশ কিছু সংগঠনকে অর্থ সহায়তা দিত আইএসআই। তার মধ্যে অন্যতম হলো বিএনপি এবং জামায়াতে ইসলাম। বিএনপিকে অর্থায়নের কথা আইএসআই সাবেক প্রধান আদালতে জবানবন্দি দিয়ে জানিয়েছিলেন যে, ২০০১ এর নির্বাচনের আগে আইএসআই বিএনপিকে অর্থ সহায়তা দিত। বাংলাদেশকে পাকিস্তানের ভাবধারায় পুন:প্রতিষ্ঠিত করা, পাকিস্তানের প্রতি সহানুভতি সৃষ্টি করা এবং ভারত বিদ্বেষ বাংলাদেশের মধ্যে জাগ্রত করার জন্যই এই রাজনৈতিক দল দুটিকে অর্থায়ন করা হতো বলে জানা গছে। এই অর্থায়নের মাধ্যমে এই দুটি দলকে ভারত বিরোধী তৎপরতার জন্য ব্যবহার করা হত। কিন্তু গত কয়েক বছর ধরেই অর্থায়ন কমতে শুরু করে। তবে কিছুদিন আগেই আইএসআই বাংলাদেশে নতুন সম্ভাবনার দিগন্ত উন্মোচিত হচ্ছে বিবেচনা করে বিপুল অর্থায়নের পরিকল্পনা গ্রহণ করে। বিশেষ করে বাংলাদেশে সন্ত্রাসী এবং জঙ্গিবাদের বিস্তার ঘটিয়ে সরকারকে দুর্বল করে তোলার একটি পরিকল্পনা গ্রহণ করা হয়। কিন্তু এই পরিকল্পনার জন্য প্রয়োজনীয় অর্থ জোগাড় করতে ব্যর্থ হয় আইএসআই। 

বাংলাদেশের সঙ্গে এখন চীনের অর্থনৈতিক সম্পর্ক ভালো হওয়ার কারণে আইএসআইকে বাংলাদেশ বিরোধী তৎপরতার জন্য চীন অর্থ সহায়তা দিচ্ছে না। অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্র এখন পাকিস্তানকে সামরিক গোয়েন্দা খাতে ব্যয় হ্রাসের পরামর্শ দিয়েছে। ফলে আইএসআই ১৯৪৭ এর পরে সবচেয়ে বড় অর্থ সংকটে ভূগছে। এ কারণেই তারা নতুন বছরের শুরু থেকেই বিভিন্ন নতুন সংগঠনে আর্থিক সহায়তা বা অনুদান বন্ধ করছে। এর ফলে বিএনপি এবং জামায়াত নতুন করে অর্থ সংকটে পড়তে যাচ্ছে বলেই বিশ্লেষকরা মনে করছেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭