ইনসাইড গ্রাউন্ড

মাইন্ড গেম বন্ধে নতুন নিয়ম আনা হচ্ছে পেনাল্টিতে


প্রকাশ: 29/01/2023


Thumbnail

কাতার বিশ্বকাপের শিরোপা জিতে ৩৬ বছরের আক্ষেপ,অপেক্ষা ঘুছিয়েছে আর্জেন্টাইনরা। শিরোপা জয়ের অন্যতম নায়ক ছিলেন লিওনেল মেসি গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। টাইব্রেকার নামক পরিক্ষায় উৎরিয়ে ৩য় শিরোপার মালিক হয় আর্জেন্টাইনরা। আর টাইব্রেকারে প্রতিপক্ষের দেওয়াল হয়ে দাঁড়িয়েছিলেন বাজপাখি খ্যাত মার্টিনেজ। প্রতিপক্ষের ফুটবলারদের পেনাল্টি নেওয়ার সময়ে মাইন্ড গেম খেলতেন মার্টিনেজ। যার জন্য স্পটকিক থেকে আর্জেন্টাইন গোলরক্ষকের সামনে গোল করা কঠিন হয়ে পড়ে প্রতিপক্ষের ফুটবলারদের।

এবার বদলে যাচ্ছে পেনাল্টির এই নিয়ম। স্পটকিক নেওয়ার সময় কোনো গোলরক্ষক যেনমাইন্ডগেম' খেলতে না পারে, সে জন্য নতুন নিয়ম আনছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

কাতার বিশ্বকাপের ফ্রান্স-আর্জেন্টিনার ফাইনাল গড়ায় পেনাল্টি শুটআউটে। সেখানেই এই মাইন্ডগেম খেলেন মার্টিনেজ। দ্বিতীয় পেনাল্টি নিতে আসেন কোম্যান। তার মনোযোগ নষ্ট করতে রেফারির সঙ্গে কথা বলে যান মার্টিনেজ। বল ঠিক জায়গায় বসানো আছে কিনা, বারবার জানতে চান রেফারির কাছে। মনোযোগ নষ্ট করার তার এই কৌশল বৃথা যায়নি। স্পট কিকে ব্যর্থ হন কোম্যান। একই ভাবে মনযোগ নষ্ট করেন ফরাসি তারকা অরেলিয়ে চৌয়ামেনিরও। এভাবে অনেকগুলো ম্যাচে মাইন্ড গেমের নজির গড়েন মার্টিনেজ।

আন্তর্জাতিক ক্লাব ফুটবলে অনেক গোলরক্ষকদের দেখা যায় এই ধরণের মাইন্ড গেম খেলতে। পেনাল্টির সময়ে প্রায়শ ফুটবলারদের মনযোগ নষ্ট করতে এমটি করে থাকেন তারা। এবার তাদের জন্যই বদলে যাচ্ছে পেনাল্টির নিয়ম। সংবাদ মাধ্যম দ্য সানের প্রতিবেদনে বলা হয়েছে, মার্চে লন্ডনে অনুষ্ঠিত হবে ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডের বার্ষিক সাধারণসভা। সেখানেই লিখিতভাবে পরিবর্তন আনা হতে পারে পেনাল্টির নিয়মে। 

দ্যা সানের প্রতিবেদনে আরও জানানো হয়, সভায় গোলরক্ষকদের অশোভন আচরণ নিয়েও আলোচনা করা হবে। গোলকিপাররা যেনো পেন্টাল্টি নিতে আসা ফুটবলারদের মনযোগ নষ্ট না করে সেটিও নিশ্চিত করা হবে। যদি মনোযোগ নষ্ট করার চেষ্টা করা হয় তাহলে শাস্তি হিসেবে নিষিদ্ধ হতে পারনে ফুটবল থেকেও। সব ঠিক থাকলে নতুন নিয়মটি বাস্তবায়ন হতে পারে পরবর্তী মৌসুম থেকেই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭