কালার ইনসাইড

‘বাহুবলী ২’ ও ‘কেজিএফ ২’ পিছনে ফেলে শীর্ষে পাঠান


প্রকাশ: 29/01/2023


Thumbnail

বলিউড বাদশাহ শাহরুখ খানের ম্যাজিক চলছেই বক্স অফিসে। চার বছরের বিরতি কাটিয়ে সিনেমা নিয়ে ফিরেছেন তিনি। আর প্রত্যাবর্তনটা হলো একেবারে বাদশাহি স্টাইলেই। বক্স অফিস কাঁপিয়ে চলেছেন তিনি। ২৫ জানুয়ারি মুক্তি পেয়েছে ‘পাঠান’। মুক্তির পর থেকে প্রেক্ষাগৃহে উপচে পড়ছে ভিড়। শাহরুখ খানের প্রত্যাবর্তন চাক্ষুস করতে ছবির শো হাউসফুল। বিভিন্ন হলে ছবিটির শো শুরু হচ্ছে ভোর ৬টায়। শেষ শো চলছে রাত ১২টার পরও। সবই দর্শকের চাপে।

হিন্দি সিনেমার জন্য এ এক অন্যরকম উন্মাদনা দেখল বলিউড। একশোটি দেশে ৮ হাজার পর্দায় দেখানো হচ্ছে ‘পাঠান’। তার মধ্যে ভারতেই ৫ হাজারের বেশি প্রেক্ষাগৃহ রয়েছে। হিন্দি ছবি প্রদর্শনের ক্ষেত্রেও এতটা ব্যাপ্তি এই প্রথম। মুক্তির দিনেই শুধু ভারতের বক্স অফিসে ৫৫ কোটি টাকার ব্যবসা করেছে সিদ্ধার্থ আনন্দ পরিচালিত এই ছবি। দ্বিতীয় দিনে অঙ্কটা বেড়ে হয় ৬৮ কোটি টাকা। যদিও শুক্রবার অঙ্কটা ছিল খানিকটা পড়তির দিকে। ব্যবসার পরিমাণ ৩৮ কোটি আয়। চিন্তা বাড়ছিল তবে চতুর্থ দিন অর্থাৎ শনিবারে শুক্রবারের তুলনায় আয় বাড়ল ৪০ শতাংশ। প্রথম ভারতীয় ছবি হিসেবে মুকুটে নয়া পালক ‘পাঠান’-এর।

মুক্তির তৃতীয় দিন শুক্রবারই দেশ-বিদেশে মিলিয়ে ‘পাঠান’ ৩০০ কোটি টাকার বেশি আয় করেছে। সেই সঙ্গে নতুন নজির সৃষ্ট করল ছবিটি। প্রথম ভারতীয় ছবি হিসেবে ‘পাঠান’ মাত্র ৪ দিনের ব্যবসায় বক্স অফিসে ২০০ কোটি টাকার গণ্ডি পার করল। অর্থাৎ বলিউড বাদশাহ অভিনীত এই ছবি পেছনে ফেলে দিয়েছে ‘বাহুবলী ২’ এবং ‘কেজিএফ ২’-এর মতো কঠিন প্রতিযোগীদের। 

দক্ষিণী সুপারস্টার যশ অভিনীত ‘কেজিএফ ২’ ছবিটির হিন্দি সংস্করণ ৫ দিনে ২০০ কোটি টাকার ব্যবসা করেছিল। অন্যদিকে এস এস রাজামৌলি পরিচালিত ‘বাহুবলী ২’-এর হিন্দি সংস্করণ ৬ দিনে ওই মাইলফলক স্পর্শ করেছিল। সেইসব রেকর্ড এখন শাহরুখ খানের দখলে।  

‘পাঠান’ মুক্তির আগে দেশের বিভিন্ন প্রান্তে বয়কটের রব উঠেছিল। ছবিতে ‘বেশরম রং’ গানটিতে দীপিকার পোশাক নিয়ে সৃষ্ট হয়েছিল বিতর্ক। কিন্তু কোনো রকম বিরোধিতাই যে ছবিকে আটকাতে পারেনি, বক্স অফিসের পরিসংখ্যানই তার সবথেকে বড় প্রমাণ।

সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ‘পাঠান’ সিনেমায় শাহরুখের সঙ্গে জুটি বেঁধেছেন দীপিকা পড়ুকোন। এ ছবিতে খল চরিত্রে চমক দেখিয়েছেন জন আব্রাহাম। তবে সবচেয়ে বড় চমক হিসেবে ছবিতে হাজির হয়েছেন সালমান খান। তার ক্যামিও উপস্থিতি ‘পাঠান’ সিনেমার সাফল্যের একটা উল্লেখযোগ্য কারণ বলে মনে করছেন অনেকে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭