ইনসাইড গ্রাউন্ড

ফিফার প্রতি ক্ষোভ প্রকাশ করায় নিষিদ্ধ উরুগুয়ের চার ফুটবলার


প্রকাশ: 29/01/2023


Thumbnail

কাতার বিশ্বকাপে রেফারির প্রতি ক্ষোভ প্রকাশ করায় শাস্তি পেয়েছে উরুগুয়ের চার ফুটবলার। ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার দেওয়া শাস্তি ভোগ করবেন উরুগুয়ের গোলরক্ষক ফের্নান্দো মুসলেরা ডিফেন্ডার হোসে মারিয়া। এই দুজন ছাড়াও ডিফেন্ডার দিয়েগো গদিন আক্রমণভাগের খেলোয়াড় এডিসন কাভানিও পেয়েছেন শাস্তি।

ফিফার দেওয়া শাস্তি অনুযায়ী চার ম্যাচের জন্য আন্তর্জাতিক ফুটবল থেকে নিষিদ্ধ হয়েছেন ফের্নান্দো মুসলেরা হোসে মারিয়া। তবে শাস্তি কিছুটা কম পেয়েছেন কাভানি গদিন। তারা নিষিদ্ধ হয়েছেন একটি ম্যাচের জন্য। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা ফিফা শুক্রবার বিবৃতি দিয়ে এসব শাস্তির কথা জানায়।

শুধু ম্যাচ নিষিদ্ধ করেই বসে থাকেননি ফিফা চার ফুটবলারকে ফুটবল সম্পর্কিত সেবামূলক কাজে অংশ নিতেও নির্দেশ দিয়েছে বিশ্ব ফুটবলের এই নিয়ন্ত্রক সংস্থা। একই সঙ্গে ২০ হাজার সুইস ফ্রাঁ জরিমানাও দিতে হবে।

কাতার বিশ্বকাপে বাজে সময় পার করেছিলো উরুগুয়ে বাদ পড়তে হয়েছিলো গ্রুপ পর্ব থেকেই। গেলো বিশ্বকাপে গ্রুপ পর্বের ম্যাচে ঘানার বিপক্ষে ম্যাচে - গোলে এগিয়ে থেকে নক আউট টিকেট প্রায় নিশ্চিত করে রেখেছিলো উরুগুয়ে কিন্তু একই সময়ে তাদের গ্রুপের আরেক খেলায় পর্তুগালকে - গোলে হারায় দক্ষিণ কোরিয়া। তাই পয়েন্ট সমান হলেও উরুগুয়ের চেয়েও গোল সংখ্যায় বেশি থাকায় নক আউটের টিকেট পায় এশিয়ার দেশটি। অথচ ঘানার বিপক্ষে আর একটি গোল করতে পারলেই শেষ ষোলোয় নিশ্চিত হত সুয়ারেজের দেশের।

ঘানার বিপক্ষে ম্যাচের প্রথমার্ধে দারউইন নুনেস এবং ম্যাচের শেষ মুহূর্তে কাভানিকে প্রতিপক্ষের ট্যাকলের জন্য পেনাল্টির আবেদন করেছিল উরুগুয়ের খেলোয়াড়রা। কোনোবারই সাড়া দেননি জার্মান রেফারি ড্যানিয়েল সিবার্ট। ম্যাচ শেষে ফিফা উরুগুয়ের বিপক্ষে বলেও মন্তোব্য করেছিলেন লুইস সুয়ারেজ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭