ইনসাইড টক

“এই দেশে আর সুজাতা সিং-এর কোনো প্রভাব থাকবে না”


প্রকাশ: 29/01/2023


Thumbnail

“আমাদের জনগনের সাপোর্টের যে ডেপোজিট, হালখাতা- এই জায়গায় আমরা সফল। এখন আমরা নববর্ষে, ২০২৩ সালের শেষে কতটা সফল হবো- এটা নিয়েই আমাদের আলোচনার বিষয়। আমরা প্রথম মাসটা কাটিয়েছি। এই মাসটিতেও আমরা বিভিন্নভাবে তৎপর ছিলাম। যদিও এই মাসটিতে আমাদের সকল নেতারা, যারা নীতি নির্ধারক, তাদের সকলেই কারাগারে নিক্ষেপ ছিল, আমাদের মহাসচিব কারাগার থেকে বেড়িয়ে এসে তিনি নতুন উদ্দীপনায়, নতুন গতিতে আবার নতুনভাবে কাজ শুরু করেছেন। এটা বলাবাহুল্য ইতিমধ্যেই আমাদের গ্লোবাল পলিটিক্সও আজকে জনগনের স্বপক্ষের সাথে একাত্বতা ঘোষণা করেছে।”- বলছিলেন বিএনপি দলীয় সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী এবং বিএনপির বর্তমান নিবার্হী সদস্য ড. আ ন ম এহসানুল হক মিলন। 

ড. আ ন ম এহসানুল হক মিলন বলেন, আমি বলবো, আমেরিকার নিষেধাজ্ঞায় থাকা রূপপুরের বিদ্যুৎকেন্দ্রের পণ্যবাহী যে জাহাজটি, তারা ভারতে খালাস করতে চেয়েছিল, সেই জায়গায়ও তারা ব্যর্থ হয়েছে। তার মানে সুস্পষ্ট দেখতে পাচ্ছি, আমাদের এই দেশে আর সুজাতা সিং-এর কোনো প্রভাব থাকবে না। ২০১৪- এর ইলেকশনে সুজাতা শিং এসে এরশাদ সাহেবকে সিএমইচ-এ পাঠিয়ে, পার্শ্ববর্তী রাষ্ট্র অনধিকার চর্চা করে আমাদের দেশের গণতন্ত্রকে ভুলুণ্ঠিত করার যে পদক্ষেপ তৎকালীন ভারতের পররাষ্ট্র সচিব সুজাতা সিং নিয়েছিল, সেইটা আর হবে না- এটা সুনিশ্চিত।

একের পর বিএনপি সভা-সমাবেশসহ, যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে বিভিন্ন কর্মসূচি ঘোষণা, ‘পদযাত্রা’  কর্মসূচি, এর আগে বিভাগীয় সমাবেশ করেছে বিএনপি, ঢাকায় এসে থমকে দাঁড়িয়েছে বিএনপির আন্দোলন- এছাড়াও বিএনপির ১০ দফা এবং রাষ্ট্র গঠনের রূপরেখা ২৭ দফা ঘোষণা এবং বিএনপির আন্দোলনের পরবর্তী বিভিন্ন কর্মপরিকল্পনা, পদক্ষেপ- এসব নিয়েই বাংলা ইনসাইডারের সাথে কথা হয়েছে বিএনপি দলীয় সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী এবং বিএনপির বর্তমান নিবার্হী সদস্য ড. আ ন ম এহসানুল হক মিলনের সঙ্গে। তিনি বাংলা ইনসাইডারের সাথে একান্ত আলাপকালে জানিয়েছেন বিএনপির আন্দোলনের কর্মসূচি, পরিকল্পনা এবং প্রাপ্তির কথা। পাঠকদের জন্য ড. আ ন ম এহসানুল হক মিলন- এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার- এর নিজস্ব প্রতিবেদক আল মাসুদ নয়ন। আজ প্রকাশ হচ্ছে এই সাক্ষাৎকারের দ্বিতীয় পর্ব।

ড. আ ন ম এহসানুল হক মিলন বলেন, আমরা ডোনাল্ড লু’র সফরের সময়ও দেখেছি এবং একইসাথে রাশিয়ার সেংশন দেওয়া জাহাজটি ভারতে খালাস করতে চেয়েও সেটা করতে পারেনি দেখেছি এবং এম জে আকবর, ভারতের বিজেপির প্রভাবশালী নেতা, তিনি ঘোষণাই দিয়েছিলেন তারা এই জাহাজটির পণ্য ভারতে খালাস করতে দিবে না। তাহলে ভূ-রাজনীতির ক্ষেত্রে গণতন্ত্রহীনতার যে চর্চা, সেটা হতে পারবে না। এ জায়গাটিতে, আমাদের বিদেশি যে পরাশক্তিগুলো আমাদের ওপরে দৃষ্টি দিয়ে আছে, তারা এই জায়গাটি কনফার্ম করেছে। আমরা বুঝতে পেরেছি, এবারের নির্বাচন অর্থাৎ ২০২৪-এর যে নির্বাচন আর কোনো যেন-তেন নির্বাচন হওয়ার সম্ভাবনা নেই। এই জিনিসটি জনগনের মধ্যে বিশাল একটি প্রভাব সৃষ্টি করেছে। আওয়ামী লীগ পর পর তিনটি নির্বাচনে কারচুপি করে, তারা নির্বাচনকে কুক্ষিগত করে যে ক্ষমতায় এসেছে, এইবার সেই সুযোগটি তাদের আদৌ হবে না। এই যে আদৌ হবে না, এই জায়গাটিতেই আমাদের সবচেয়ে বড় বিজয় এসেছে। এখন আমাদের মূল বিষয়টি হলো, করতে পারবে না, কিন্তু কিভাবে করতে পারবে না, সেই সিস্টেমকে ডেভেলপ করা। এই সিস্টেমকে ডেভেলপ করতে হলে, আমাদের নির্বাচনকালে একটি সরকারের জন্য জোড় দাবি করতে হবে। 

তিনি বলেন, যেহেতু ইতিমধ্যেই আমরা ছোট্ট নেতা হতে বড় নেতা, প্রত্যেকেই জেল-জুলুম হুলিয়ায় এতোটাই অভ্যস্থ হয়েছি, আমাদের সীমাহীন আত্মবিশ্বাসের একটি শক্তি আমরা অর্জন করেছি। আমরা জেলে যেতে পারি কিন্তু আমরা হার মানবো না। এই যে বিশ্বাস, এই যে আত্মবিশ্বাস- এটাই হচ্ছে আমাদের ২০২২ সালের সবচেয়ে বড় বিজয়। এ বিজয়টাকে নিয়েই আমরা ২০২৩ সালে আবার নতুন ধারাবাহিকতায়, আবার এই আন্দোলনটাকে ক্রমান্বয়ে যে ১০ মাস আছে, এই ১০ মাসে আন্দোলনটাকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবো। যেহেতু এইবার বাংলাদেশের নাগরিক, জনগন হতে শুরু করে বহির্বিশ্বে সকলেই বুঝতে পেরেছে, এই সরকার একটি জুলুমের সরকারের জায়গায় তারা নিজেদেরকে শাষক হিসেবে আত্মপ্রকাশ করেছে- এটি আর জনগনের কাছে বুঝবার বাকি নয়। 

আরও পড়ুন: (প্রথম পর্ব )‘প্রশাসনের ফাঁদে আমরা কিন্তু খানিকটা ধরা খেয়ে গেছি’ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭