ইনসাইড পলিটিক্স

বার বার কেন মত পাল্টাচ্ছে গণ অধিকার পরিষদ


প্রকাশ: 29/01/2023


Thumbnail

বার বার মত পাল্টাচ্ছে ‘গণতন্ত্র মঞ্চের’ অন্যতম শরিক দল ডাকসু’র সাবেক ভিপি নুরুল হক নুরের গণ অধিকার পরিষদ। গত ১৯ জানুয়ারি এক জরুরী বৈঠকে গণতন্ত্র মঞ্চ থেকে রেবিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিলেও সে সিদ্ধান্ত থেকে আপাতত সরে এসেছে গণ অধিকার পরিষদ। ১৯ জানুয়ারির ওই বৈঠকে পরিষদের আহ্বায়ক রেজা কিবরিয়াও উপস্থিত ছিলেন বলে জানা গেছে। অর্থাৎ গণতন্ত্র মঞ্চ ভেঙে যাওয়া যে আশঙ্কা তৈরি হয়েছিল এখন আর সেটি হচ্ছে না বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তবে কেন বার বার পরিষদ মত পাল্টাচ্ছে তা নিয়ে সন্দেহের অবকাশ রয়েছে বলেও মনে করছেন বিশ্লেষকরা।

উল্লেখ্য যে, গত ১১ জানুয়ারি গণতন্ত্র মঞ্চের গণ-অবস্থান কর্মসূচিতে যথাযথ মূল্যায়ন না পাওয়ার কারণে মঞ্চ থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিল গণ অধিকার পরিষদ। 

গণ অধিকার পরিষদ সূত্রে জানা গেছে, গত ১১ জানুয়ারি দেশে ফেরেন ডাকসু’র সাবেক ভিপি নুরুল হক নুর। দেশে ফেরা আগেই তিনি লাইভে বলেছিলেন যে, তিনি দেশে এসে গণতন্ত্র মঞ্চের গণ-অবস্থান কর্মসূচিতে অংশ নেবেন। গণ অধিকার পরিষদের নেতারাও বিষষটি গণতন্ত্র মঞ্চের নেতাদের জানান। কিন্তু বিমানবন্দর থেকে জাতীয় প্রেসক্লাবের পৌঁছানোর আগে মঞ্চের অন্যান্য শরিকরা অনেকটা তাড়াহুড়ো করে কর্মসূচি শেষ করেন বলে অভিযোগ পরিষদের নেতাদের। সেদিন গণ-অবস্থান কর্মসূচিতে বক্তব্য দেওয়ার কোনো সুযোগ না পাওয়ার কারণে পরিষদের কেন্দ্রীয় নেতারা অসন্তুষ্ট হয়েছেন এবং সেদিনই এক ধরনের নীতিগত সিদ্ধান্ত হয় যে, তারা মঞ্চ থেকে বেরিয়ে যাবেন। এই সিদ্ধান্ত থেকেই গত ১৬ জানুয়ারি তারা গণতন্ত্র মঞ্চের বিক্ষোভ সমাবেশে যোগ দেয়নি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭