ইনসাইড পলিটিক্স

উপনির্বাচনের মাঠে নেই বিএনপি: ছক্কা হাঁকাচ্ছে আওয়ামী লীগ


প্রকাশ: 29/01/2023


Thumbnail

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিএনপির ছেড়ে দেওয়া ছয়টি আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে এ মাসের পরেই। কিন্তু উপনির্বাচনের মাঠে নেই বিএনপি। এর আগে নওগাঁ-৬ আসনের উপনির্বাচনে বিএনপি সমর্থিত শেখ রেজাউল ইসলাম রেজু  প্রার্থী হয়েছিলেন, কিন্তু ভোটযুদ্ধে পাশ করতে পারেননি। কিন্তু এবার বিএনপির ছেড়ে দেওয়া ছয়টি আসনে বিএনপির কোনো প্রার্থী নেই। ফলে এসব উপনির্বাচনেও আওয়ামী লীগের জয়জয়কার দেখা যাবে এটাই স্বাভাবিক। 

এদিকে, গত বছরের ১১ ডিসেম্বর জাতীয় সংসদ থেকে পদত্যাগ করেন বিএনপির সাতজন সংসদ সদস্য। পরে একটি সংরক্ষিত মহিলা আসন বাদ দিয়ে সংশ্লিষ্ট ছয় আসন শূণ্য ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করা হয়। এসব শূণ্য আসনে সিইসির তফসিল ঘোষণা মতে, আগামী ১ ফ্রেব্রুয়ারি উপনির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র। কিন্তু এসব শূণ্য আসনে বিএনপির কোনো প্রার্থী না থাকায় ছক্কা হাঁকাতে যাচ্ছে আওয়ামী লীগ।  

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সংসদ সদস্যের মৃত্যু, দুর্নীতি, দলীয় নিয়ম-নীতি লঙ্ঘনের কারণে বহিষ্কারসহ বিভিন্ন কারণে মহান জাতীয় সংসদের সংসদীয় আসন শূণ্য হতে দেখা গেছে। এছাড়াও বিএনপির এমপিদের পদত্যাগের কারণেও জাতীয় সংসদের সংসদীয় আসন শূণ্য হয়েছে। পরে এসব শূণ্য আসনে নির্বাচনের তফসিলও ঘোষণা করা হয় এবং জনগনের প্রত্যক্ষ ভোটে নির্বাচনও অনুষ্ঠিত হতে দেখেছি আমরা। কিন্তু এসব কোনা আসনেই নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় বিএনপির মনোনীত কোনো প্রার্থীকে জয়লাভ করতে দেখা যায়নি। বিএনপির ছেড়ে দেওয়া ছয়টি আসনে একমাত্র আবদুস সাত্তার ভূঁইয়া ছাড়া বিএনপির কোনো প্রার্থীও দেখা যাচ্ছে না। ফলে প্রতিটি সংসদীয় আসনের নির্বাচনী মাঠে ছক্কা হাঁকাবে আওয়ামী লীগ। 

সূত্র জানায়, ২০২২ সালের ১০ ডিসেম্বর ঢাকার গোলাপবাগের গণসমাবেশে বিএনপির সংসদ সদস্যরা পদত্যাগের ঘোষণা দেন। পরদিন তারা সংসদ ভবনে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর দপ্তরে গিয়ে পদত্যাগপত্রও জমা দেন। পরে ছয়জনের আসন শূণ্য ঘোষণা করে ১১ ডিসেম্বর রাতেই গেজেট প্রকাশ করে সংসদ সচিবালয়। এসব আসনগুলোর মধ্যে রয়েছে, ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২, চাঁপাইনবাবগঞ্জ-৩ ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসন। এসব আসনের উপনির্বাচনে আগামী ১ ফেব্রুয়ারি বুধবার সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ইভিএমে ভোটগ্রহণ চলবে। ছয় আসনের তিন আসনে নিজেদের প্রার্থী দিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। এগুলো হলো বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২ ও চাঁপাইনবাবগঞ্জ-৩ আসন। এর বাইরে দুটি আসনে জোটের শরিক জাসদ ও ওয়ার্কার্স পার্টিকে একটি করে আসন ছাড় দিয়েছে। একটিতে বিএনপির বহিষ্কৃত নেতাকেই বেছে নিয়েছে আওয়ামী লীগ। এটিকে ট্রাম্পকার্ডও বলছে দলটি।

বগুড়া-৪ আসনের ১৪ দলীয় মনোনীত প্রার্থী বগুড়া জেলা জাসদের সভাপতি একেএম রেজাউল করিম তানসেন এবং ঠাকুরগাঁও-৩ আসনে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির ইয়াসিন আলী। এই দুই আসনে স্থানীয় আওয়ামী লীগের সহায়তা নিয়ে সংশ্লিষ্ট দলগুলো কাজ করছে। এর বাইরে বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২, চাঁপাইনবাবগঞ্জ-৩ এবং ব্রাহ্মণবাড়িয়া-২ আসন নিয়ে ব্যস্ত আওয়ামী লীগ।

বগুড়া-৬ আসনে নৌকার মনোনীত প্রার্থী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, চাঁপাইনবাবগঞ্জ-২ (নাচোল-গোমস্তাপুর-ভোলাহাট) আওয়ামী লীগের প্রার্থী মু. জিয়াউর রহমান ও চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) মো. আব্দুল ওদুদ। প্রার্থীদের জেতাতে এরই মধ্যে আওয়ামী লীগ মাঠে নেমেছে। কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দীর সফরের পাশাপাশি ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি-সাধারণ সম্পাদকও তাদের দলবল নিয়ে ঘুরে এসেছেন।

এসব আসনগুলোর উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীদের নির্বাচনী প্রচার-প্রচারণা দেখা গেলেও বিএনপির কোনো সাড়া নেই। আসনগুলোতে বিএনপি থেকে কোনো প্রার্থী দেওয়া হয়নি। ফলে উপনির্বাচনের মাঠে নেই বিএনপি। ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল ও আশুগঞ্জ) আসনের উপ-নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী ও বিএনপির বহিষ্কৃত নেতা উকিল আব্দুস সাত্তার ভূঁইয়াকে দেখা গেলেও তিনি বিএনপি ছেড়ে স্থানীয় আওয়ামী লীগ নেতাদের সাথেই আঁতাত করেছেন। তাকেই জেতাতে চায় আওয়ামী লীগ। সম্প্রতি আশুগঞ্জ পাওয়ার স্টেশন মিলনায়তনে উকিল আব্দুস সাত্তার ভূঁইয়া সমর্থকগোষ্ঠীর ব্যানারে এক কর্মীসভায় কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন এমন ইঙ্গিত দিয়েছেন।

ওই সময় আব্দুস সাত্তারের কলার ছড়া প্রতীকের অপর নাম ‘নৌকা’ বলেও মন্তব্য করেন আহমদ হোসেন। তিনি বলেন, ‘আমরা জনগণের ভোটে নির্বাচিত হবো। ১ তারিখ (১ ফেব্রুয়ারি) সন্ধ্যার পর খবর হবে কলার ছড়া জিতেছে, নৌকা জিতেছে। কলার ছড়ার অপর নাম নৌকা। বেনামে দিলাম আরকি। এটা মনে করেই চলবেন। দেখলেন না, লোকজন সব আওয়ামী লীগের, নাম দিলাম সমর্থকগোষ্ঠী। আসলে ভাসুরের নাম বলা যায় না, এখানে সবই আমরা। এই নির্বাচনে জয়লাভ করা প্রয়োজন প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত শক্তিশালী করার জন্য। তিনি (আব্দুস সাত্তার) আমাদের ট্রাম্পকার্ড। আগামী দিনের স্বপ্ন বাস্তবায়নে এটা সেমিফাইনাল, এই সেমিফাইনালে জিততে হবে।’

এসব বিষয় নিয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, নওগাঁ- ৬ আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আনোয়ার হোসেন হেলালের কাছে পরাজিত হন তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির শেখ রেজাউল ইসলাম রেজু । তার পর থেকেই বিএনপি নির্বাচন বিমুখ। নির্বাচনে তারা হেরে যাবে- জেনেশুনেই কোনো আসনেই প্রার্থী দেয়নি দলটি। আসছে ছয়টি উপনির্বাচনের মাঠেও নেই বিএনপি, ফলে নির্বাচনের মাঠে ছক্কা হাঁকাচ্ছে আওয়ামী লীগ। বিএনপির আবদুস ছাত্তার ভূঁইয়া বিএনপির লোক হলেও তিনি স্বতন্ত্র প্রার্থী হয়েছেন, স্থানীয় আওয়ামী লীগও তাকে সমর্থন দিচ্ছে। এখন শুধুই অপেক্ষার পালা, কী ঘটতে যাচ্ছে ফ্রেব্রুয়ারি মাসের প্রথম দিন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭