ইনসাইড আর্টিকেল

গরুর বদলে মই টানছে মানুষ


প্রকাশ: 30/01/2023


Thumbnail

জমি চাষের সঙ্গে গরু ও মহিষের সম্পর্ক আদিকাল থেকেই। সাধারণত কৃষিজমিতে গরু দিয়ে টানা লাঙলে জমি চাষ ও মই দিয়ে চাষের জমি সমান করে ফসল ফলানো হয়।  

কিন্তু, বোরো খেতে গরুর বদলে মই টানছে মানুষ। এমনই চিত্র দেখা গেছে, কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার সন্তোষপুর ইউনিয়নের অধিকাংশ কৃষি জমিতে। 

কথা হয় বোরো খেতে গরুর বদলে মই টানতে থাকা কৃষক আজিবর রহমানের (৬০) সাথে। তিনি বলেন, এক সময় এ এলাকার কৃষকদের ঘরে ঘরে গরু, জোয়াল এবং লাঙলসহ কৃষি যন্ত্রপাতি ছিল। সাধারণত কৃষি জমিতে গরু দিয়ে টানা লাঙলে জমি চাষ ও মই দিয়ে চাষের জমি সমান করে ফসল লাগানো হয়ে থাকে। কিন্তু, আধুনিক যুগে চাষের ক্ষেত্রে যুক্ত হয়েছে ইঞ্জিনচালিত পাওয়ার টিলার ও ট্রাক্টর। কৃষকদের জমি চাষের সাথে গরু ও মহিষের সম্পর্ক সেই আদিকাল থেকেই ছিল। বর্তমানে হালের বলদ না থাকায় ছেলেকে নিয়ে খেতে মই টানছি। এছাড়া ১ বিঘা জমিতে গরু দিয়ে মই টানতে প্রায় ৩০০ টাকা খরচ হয় আর লাঙলের এক দিনের মুজরি ১ হাজার থেকে ১ হাজার ২'শত টাকা খরচ হয়।

স্থানীয় কৃষকরা জানান, দীর্ঘদিন ধরে ইরি ধান জমিতে চাষ আসছি। কিন্তু দুঃখের বিষয়, এলাকায় হালের বলদ অমিল হওয়ায় নিজেদের খেতের মই টানতে হচ্ছে। এক সময় হাল চাষের জন্য প্রত্যেক কৃষকের ঘরে গরু, লাঙল ও মই থাকত। সময়ের সাথে আধুনিকতার ছোঁয়া এখন গ্রামাঞ্চলে পৌঁছে গেছে। এখন ফসল ফলানোর ক্ষেত্রে অন্যান্য প্রযুক্তির পাশাপাশি জমি দ্রুত তৈরিতে গরু টানা লাঙল ও মইয়ের পরিবর্তে ট্রাক্টর, পাওয়ার টিলার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আধুনিক যন্ত্রের ব্যবহারে গরুর টানা লাঙল, মই এখন নাগেশ্বরীতে তেমন একটা চোঁখে পড়ে না। হালের বলদ এখন প্রায় বিলুপ্তির পথে।

আধুনিক যন্ত্র দিয়ে দ্রুত জমি চাষ হওয়ায় এখন গরুর লাঙল, জোয়াল ও মই হারিয়ে যাচ্ছে। তাই গরুর বদলে বিকল্প হিসেবে মানুষ মই টেনে জমি সমান করে নিচ্ছে। 

ইউপি সদস্য আমিনুল ইসলাম (৪৫) জানান, আধুনিকতার ছোঁয়ায় গরুর লাঙলে চাষ অনেকটা কমে গেছে। যে কারণে কৃষকদের বিকল্প পথে চাষাবাদ করতে হচ্ছে। আধুনিক যন্ত্রের ব্যবহারে গরুর টানা লাঙল, মই এখন তেমন একটা চোখে না পড়লেও ট্রাক্টর বা পাওয়ার টিলার দিয়ে চাষ করা জমির উঁচু-নিচু অংশ বা চাকার দাগ সমান করতে গরুর পরিবর্তে মই টানছে মানুষ। মইয়ে হালকা কিছু ওজন দিয়ে তা দু'জন কিংবা একজন টেনে জমির প্রয়োজনীয় অংশ দ্রুত সমান করা যায়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭