ইনসাইড গ্রাউন্ড

বেলজিয়ামকে হারিয়ে চ্যাম্পিয়ন জার্মানি


প্রকাশ: 30/01/2023


Thumbnail

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বেলজিয়ামকে হারিয়ে হকি বিশ্বকাপে ট্রফি নিজেদের করে নিলো জার্মানি। শ্বাসরুদ্ধকর ম্যাচে নির্ধারিত সময়ে - গোলের সমতায় থাকা ম্যাচটি যায় শুটআউটে। আর ভাগ্য নির্ধারণীর শুটআউটে - গোলে বেলজিয়ামকে হারিয়ে ১৬ বছর পরে হকি বিশ্বকাপ জিতলো জার্মানরা।

ভারতের ভুবেনেশ্বরে গতকাল ফাইনালে বেলজিয়ামের মুখোমুখি হয়ে জার্মানি। বেলজিয়ামের শুরুটা হয়েছিলো দুদার্ন্ত। খেলার শুরুতেই গোলের দেখা পায় বেলজিয়াম। শুরুতে গোলখেলেও ম্যাচে ঘুরে দাঁড়াতে সময় লাগেনি জার্মানদের শেষ পর্যন্ত বেলজিয়ামকে হারিয়ে তৃতীয়বারের শিরোপা জিতে জার্মানি।

ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা শিরোপা ধরে রাখার লক্ষ্যে ফন ওবেল ফ্লোরেন্ত কোসাইন্স টাঙ্গির নবম দশম মিনিটের ফিল্ড গোলে শুরুতেই এগিয়ে যায় এরপর জেগে ওঠে জার্মানি। দ্বিতীয় কোয়ার্টারের শেষ দিকে পেনাল্টি কর্নার থেকে জার্মানিকে প্রথম গোল এনে দেন ভেলেন নিকলাস। ৪০তম মিনিটে পিসি থেকে সমতা ফেরান গঞ্জালো পেইলাত। সাত মিনিট পর পিসি থেকে সবশেষ ২০০৬ সালে চ্যাম্পিয়ন হওয়া জার্মানিকে এগিয়ে নেন গ্রামবুশ মাটস। চতুর্থ শেষ কোয়ার্টারের দুই মিনিটের খেলা বাকি থাকতে বুন টম সমতা ফেরালে ম্যাচের ভাগ্য গড়ায় শুটআউটে। সেখানেই বাজিমাত করে জার্মানি।

২০০২ ২০০৬ সালে অস্ট্রেলিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিলো জার্মান। আর গতকাল বেলজিয়ামকে হারিয়ে, এনিয়ে মোট তিনটি হকি শিরোপার মালিক দেশটি। যদিও হকি বিশ্বকাপের টি ফাইনাল খেলেছিলো তারা। ১৯৮২ ২০১০ সালে পাকিস্তান অস্ট্রেলিয়ার কাছে ফাইনালে হারতে হয় তাদের। হকিতে সর্বোচ্চ টি শিরোপা জয় দেশ পাকিস্তান। আর তিনটি করে শিরোপার মালিক জার্মানি, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭