লিভিং ইনসাইড

সাশ্রয়ী মূল্যে বিয়ের শাড়ি ও লেহেঙ্গা


প্রকাশ: 30/01/2023


Thumbnail

শীত মানেই বিয়ের সিজন। গ্রাম থেকে শহর, পাড়া থেকে মহল্লা প্রতি দশ কদম হাটলেই দেখা মেলে বিয়ে বাড়ির প্যান্ডেল কিংবা মরিচাবাতিতে সজ্জিত বিয়ে বাড়ি। সিজন যখন বিয়ের তখন কেনাকাটার ধুম তো পড়বেই। আর কেনাকাটার কথা মাথায় আসলে সর্বপ্রথম মাথায় আসে বউয়ের শাড়ি কিংবা লেহেঙ্গার কথা।

জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ এই দিনে সবাই চায় তাঁকে লাগবে সবচাইতে সুন্দর, পরতে চাইবে বাজারের সেরা ডিজানের শাড়ি কিংবা লেহেঙ্গা। কিন্তু দিনকে দিন সকলধরনের পণ্যের দাম যেভাবে নাগালের বাইরে চলে যাচ্ছে সেখানে পছন্দের বেনারসি কিংবা লেহেঙ্গার দাম প্রায় আকাশচুম্বী। ডিজাইনার এবং মানসম্মত কিছু কিনতে গেলেই গুনতে হয় মোটা অংকের টাকা। রাজধানীর বসুন্ধরা সিটি, যমুনা ফিউচার পার্ক, কিংবা গুলশান-বনানির নামিদামী ব্র্যান্ডের পোশাক তো অনেকের কাছেই ধরাছোঁয়ার বাইরে। কিন্তু তাই বলে কি নিজেকে টুকটুকে লাল বেনারসি কিংবা ডিজাইনার লেহেঙ্গায় দেখার সাধ অপূর্ন থেকে যাবে বউয়ের?

রাজধানীর মিরপুর ১০ এর বেনারসী পল্লি এমন একটি জায়গা যেখানে বেশ সুলভ মূল্যে পাওয়া যায় বিয়ের বেনারসী, এবং বাহারি ডিজাইনের পাকিস্তানি ব্র্যান্ডের দারূন সব লেহেঙ্গা। বিক্রেতা আবু নায়েম বলেন, বেনারসি পল্লিতে আমরা ভালো জিনিস রিজনেবল প্রাইসে দিয়ে থাকি। এখানকার শাড়ির দামের সাথে বসুন্ধরা সিটি, যমুনা ফিউচার পার্ক, আনজারার শাড়ির দামের তফাৎ দুই থেকে তিনগুন। আমাদের এখানকার সবমিলিয়ে কস্টিং কম তাই আমরা কম দামেই কোয়ালিটিফুল জিনিস দিতে পারি। এইবার ওয়েটলেস বেনারসি, ডিজাইনার পাকিস্তানি লেহেঙ্গা সবচেয়ে বেশি চলছে। এবং গত দুই বছরের তুলনায় এইবার অনেক ভালো বেচাকেনা হচ্ছে। বিভিন্ন ধরনের শাড়ি কাজ ডিজাইনের উপর নির্ভর করে বিভিন্ন রকম। তবে সর্বনিন্ম ২৫০০ টাকা থেকে শুরু করে এখানে বাহারি ডিজাইনের রঙের সব বেনারসি পাওয়া যায়।

মানুষের পরিবর্তনশীল রুচির কারণে বিয়ের সময় বেনারসি শাড়ির পাশাপাশি বর্তমান বাজারে লেহেঙ্গার চাহিদা বেড়ে গিয়েছে অনেক। প্রসঙ্গে বিক্রেতা জুবায়ের ইসলাম বলেন, ‘যারা বিয়েতে একটু গর্জিয়াস সাজ দিতে চান, মূলত তাঁরাই লেহেঙ্গা কিনতে বেশী আগ্রহী। বেনারসি পল্লিতে সর্বনিন্ম ৩০০০ টাকা থেকেই পাওয়া যায় গর্জিয়াস লেহেঙ্গা। হালকা এবং ভারী কাজের উপর নির্ভর করে লেহেঙ্গা গুলোর দাম কমবেশী হয়

কোয়ালিটি ভালো হবার কারণে বিয়ে কিংবা যেকোনো ফেস্টিভ সিজনে ভিড় লেগেই থাকে এখানকার দোকানগুলোতে। একই জায়গায় শাড়ি, লেহেঙ্গার একাধিক দোকান থাকার কারণে ক্রেতাদের যাচাই বাছাই করে কেনাকাটার থাকে সুযোগ। কথা হয় ধানমন্ডি থেকে আগত একজন ক্রেতার সাথে। তিনি বলেন, পছন্দের জিনিস কয়েকটি দোকান ঘুরে খুঁজে পাওয়া সম্ভব। আর দামের ক্ষেত্রে কয়েকটি দোকান ঘুরে যাচাই করে কিনে নেওয়া উত্তম। এক্ষেত্রে দামাদামি করে কিনলে কম দামেই ভালো ভালো শাড়ি পাওয়া সম্ভব। এবং এখানকার শাড়ির কোয়ালিটি বেশ ভালো।

বিয়ের দিনে প্রতিটি মেয়েই চায়, তাঁকে লাগবে সবচাইতে সুন্দর, পরতে চাইবে বাজারের সেরা ডিজাইনের শাড়ি কিংবা লেহেঙ্গা। সেক্ষেত্রে অত্যন্ত সাশ্রয়ী মূল্যে পছন্দের ডিজাইন রঙের কাপড়ের খোজ পাওয়া যাবে মিরপুর বেনারসি পল্লিতে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭