কালার ইনসাইড

'জাতীয় চলচ্চিত্র পুরস্কার কেবল মুখেমুখেই, আমাদের দেশে এর কোনো ভ্যালু নেই'


প্রকাশ: 30/01/2023


Thumbnail

চলচ্চিত্র শিল্পে বিশেষ অবদান রাখায় ২০২১ সালের নির্বাচিত সিনেমা থেকে এ বছর ২৭ ক্যাটাগরিতে ৩৪টি পুরস্কার দেয়া হচ্ছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২১ সালের বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। প্রজ্ঞাপনে জানানো হয়েছে চলচ্চিত্রে উল্লেখযোগ্য অবদান রাখায় যৌথভাবে এবার আজীবন সম্মাননা পেয়েছেন অভিনেত্রী ডলি জহুর ও অভিনেতা ইলিয়াস কাঞ্চন।  

চলচ্চিত্র শিল্পে বিশেষ অবদান রাখে যারা এ সম্মাননা পেয়েছেন তারা সবাই বেশ উচ্ছ্বাস প্রকাশ করছেন। তবে আজীবন সম্মাননা পেয়েও  বললেন ভিন্ন কথা। তার মতে, জাতীয় চলচ্চিত্র পুরস্কারের এই সম্মাননা দিয়ে আসলে কোনো লাভ নেই। আসলে এটা সরকারের একটা ধারা। দিতে হবে তাই তারা দেন। এটা বাংলাদেশে তেমন টাকাপয়সা বা কোনো সম্মান না পেলেও বাইরের দেশও ভালো কদর রয়েছে।

তিনি বলেন, জাতীয় চলচ্চিত্র পুরস্কার কেবল মুখেমুখেই। আমাদের দেশে এর কোনো ভ্যালু নেই। পৃথিবীর অন্যান্য দেশে হয়তো এসবের ভালো সম্মান আছে। আমাদের দেশে এসব পুরষ্কার টুরস্কারের কোনো ভ্যালু নেই। 

২০২১ সালের নির্বাচিত সিনেমা থেকে এ বছর ২৭ ক্যাটাগরিতে ৩৪টি পুরস্কার দেওয়া হচ্ছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ২০২১ সালে নির্বাচিত শিল্পীদের নাম প্রকাশ করা হয়েছে। প্রজ্ঞাপনে জানানো হয়েছে, শ্রেষ্ঠ চলচ্চিত্র যৌথভাবে হয়েছে মাতিয়া বানু শুকুর ‘লাল মোরগের ঝুঁটি’ ও রেজওয়ান শাহরিয়ার সুমিতের ‘নোনাজলের কাব্য’। আর যৌথভাবে শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার পেলেন সিয়াম আহমেদ (মৃধা বনাম মৃধা) ও মীর সাব্বির মাহমুদ (রাতজাগা ফুল)। শ্রেষ্ঠ অভিনেত্রী যৌথভাবে আজমেরী হক বাঁধন (রেহানা মরিয়ম নূর) ও তাসনোভা তামান্না (নোনাজলের কাব্য)।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭