ইনসাইড গ্রাউন্ড

প্লে অফের পথে এগিয়ে গেলো রংপুর, বিদায় ঢাকার


প্রকাশ: 30/01/2023


Thumbnail

বিপিএলের চলতি আসরে প্লে অফের লড়াইয়ে সবচেয়ে সুবিধাজনক অবস্থানে রয়েছে সিলেট স্ট্রাইকার্স ও ফরচুন বরিশাল। খুব বেশি উথান-পতন না হলে সে পথে আছে বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সও। তবে চতুর্থ স্থানের জন্য লড়াইটা করছে রংপুর রাইডার্স ও খুলনা টাইগার্স। সেখানে রংপুর এগিয়ে রয়েছে অনেকটাই। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ঢাকা ডমিনেটর্সকে ৫ উইকেটে হারিয়ে নকআউটের লড়াইয়ে আরো এক ধাপ এগিয়ে গেলো রংপুর রাইডার্স। আর সপ্তম হারে বিদায় নিশ্চিত হয়ে গেলো ঢাকা ডমিনেটর্সের।

ঢাকার দেয়া ১৪৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভাল হয়নি রংপুরেরও। দ্বিতীয় ওভারে সালমান ইরশাদের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন নাঈম শেখ। রিভিউ নিলেও অনফিল্ড আম্পায়ারের সিদ্ধান্ত বহাল রাখেন টিভি আম্পায়ার। তবে শুরুর ধাক্কা সামলে ভালই জবাব দিতে থাকেন রনি তালুকদার ও মাহেদী হাসান।

পাওয়ার প্লেতে ঢাকার বোলারদের শাসন করে স্কোরবোর্ডে ৪৮ রান যোগ করেন দুই ব্যাটসম্যান। তবে ৯ম ওভারে তাদের ৬৩ রানের জুটি ভাঙেন আমির হামজা। সে ওভারের প্রথম দুই বলে হামজাকে টানা দুটি চার মেরে আক্রমণে যাওয়ার চেষ্টা করেন রনি তালুকদার। তৃতীয় বলটি স্ট্রেইটে উড়িয়ে খেলতে গিয়ে বাউন্ডারি লাইনের কাছাকাছি তাসকিন আহমেদের তালুবন্দি হন রনি। করেন ২৯ রান।

আগের ম্যাচে গোল্ডেন ডাকের পর এদিন রান পাননি শোয়েব মালিক। ৬ রানে পয়েন্টে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি। দলীয় ৭৫ রানে তৃতীয় উইকেট হারায় রংপুর। তবে একপ্রান্ত থেকে রানের চাকা সচল রাখেন মাহেদী হাসান। তার সামনে বিবর্ণ হয়ে পড়েন ঢাকার বোলাররা। ১৬২ স্ট্রাইক রেটে ব্যাট করে ৩১ বলে তুলে নেন বিপিএলের চলতি আসরে নিজের প্রথম অর্ধশতক।

রান পাননি রংপুর অধিনায়ক নুরুল হাসান সোহানও। ১০ বল থেকে ৬ রান করে সৌম্য সরকারের বলে তাকেই ফিরতি ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন সোহান। তার বিদায়ে ক্রিজে আসেন মোহাম্মাদ নাওয়াজ। তবে মাঠের চারপাশে শটের ফুলঝুঁড়ি ছুটিয়ে দলকে 

জয়ের দিকে নিয়ে যেতে থাকেন মাহেদী। তবে ১৭তম ওভারে মাহেদীকে ফিরিয়ে ম্যাচে উত্তেজনা ফিরিয়ে আনেন আল আমিন হোসেন। ৪৩ বলে ৭২ রানের ঝড়ো ইনিংস খেলেন মাহেদী। ৬টি চার ও ৫টি ছয় আসে তার ব্যাট থেকে। শেষ ৩ ওভারে জয়ের জন্য রংপুরের প্রয়োজন দাড়ায় ২১ রানের।

তাসকিন-আল আমিনরা ছোট লক্ষ্য ডিফেন্ড করার চেষ্টা করলেও তা সফল হয়নি। ১৯তম ওভারের প্রথম দুই বলে বাউন্ডারিতে জয়কে হাতের নাগালে নিয়ে আসেন আজমতউল্লাহ ওমরজাই। আর কোন উইকটে না হারিয়ে ১ ওভার হাতে রেখে জয় নিশ্চিত করে রংপুর রাইডার্স। ১৭ রানে নাওয়াজ ও ১১ রানে অপরাজিত থাকেন ওমরজাই।

এর আগে, টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় ঢাকা। ইনিংসের দ্বিতীয় ওভারে ওমরজাইয়ের বলে বোল্ড হয়ে যান মিজানুর রহমান। নিজের দ্বিতীয় ওভারে বল করতে এসে সৌম্য সরকারকেও নিজের শিকারে পরিণত করেন এই আফগান ক্রিকেটার।

ইংলিশ ক্রিকেটার অ্যালেক্স ব্লেক টুর্নামেন্টে ব্যর্থতার ধারাবাহিকতা ধরে রাখেন। স্পিনার মাহেদী হাসানের দারুণ এক ডেলিভারীতে লেগ স্টাম্প উড়ে যায় তার। ২৮ রানে ৩ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে ঢাকা ডমিনেটর্স। প্রতিরোধ গড়ার চেষ্টা করেও সফল হতে পারেনি পয়েন্ট টেবিলের তলানির দলটি। দলীয় ৬৯ রানে মিথুনকে ফিরিয়ে ম্যাচে চালকের আসনে বসে রংপুর রাইডার্স।

তবে পঞ্চম উইকেটে ৫৫ রানের জুটি গড়ে দলকে সম্মানজনক সংগ্রহের পথে নিয়ে যান উসমান ঘানি ও অধিনায়ক নাসির হোসেন।  

অর্ধশতক তুলে নেন ঘানি। ১৯তম ওভারে শেষ ব্যাটসম্যান হিসেবে রান আউটে কাঁটা পড়েন নাসির। ২২ বলে ২৯ রান আসে তার ব্যাট থেকে। শুরুতে ধীর গতিতে খেললেও শেষদিকে এসে রংপুরের বোলারদের উপর চড়াও হন ঘানি। ৫৫ বলে ৭৯ রান করে অপরাজিত থাকেন এই আফগান ক্রিকেটার। ৭টি চার ও ৩টি ছয়ে সাজান নিজের ইনিংস।

রংপুরের হয়ে ২টি উইকেট নেন আজমতউল্লাহ। আর ১টি করে উইকেট শিকার করেন মাহেদী হাসান ও রাকিবুল হাসান।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭