ইনসাইড বাংলাদেশ

নির্বাচনী সমঝোতা: ইভিএমের পর এবার বাতিল হচ্ছে সিসি ক্যামেরা প্রকল্পও


প্রকাশ: 30/01/2023


Thumbnail

দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ বাকি আছে এখনও বছর খানেক। তবে এরই মধ্যে নির্বাচনী আবহ তৈরি হয়েছে রাজনৈতিক অঙ্গনে। সব কিছুর অন্তরালে বেশ জোরালো ভাবে হচ্ছে নির্বাচনী সমঝোতা। আর এই সমঝোতার ফসল একটি একটি করে দৃশ্যমান হচ্ছে আস্তে আস্তে। 

গত ২৩ জানুয়ারি দুপুরে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম সাংবাদিকদের জানিয়েছেন, এই মুহূর্তে ইভিএম প্রকল্পটি বাস্তবায়ন হচ্ছে না, তবে বাতিল নয়। কারণ হিসেবে বলা হয়েছে বৈশ্বিক মন্দার প্রেক্ষাপটে সরকার আপাতত ইভিএম প্রকল্পটি প্রক্রিয়াকরণ না করার সিদ্ধান্ত নিয়েছে। তবে এমন যুক্তিকে সন্দেহের অবকাশ হিসেবে দেখছেন রাজনৈতিক পর্যবেক্ষক মহল। তারা বলেছেন, সরকার ইচ্ছাকৃত ভাবে প্রকল্পটি ঝুলিয়ে রাখছে এবং বিরোধী দলগুলোর সাথে সরকারের সমঝোতার কারণেই এটা করা হচ্ছে বলে মনে করছেন তারা। কারণ ইতোমধ্যে ইভিএম নিয়ে বিরোধী দলগুলো আপত্তি জানিয়েছেন। এছাড়া ইভিএম প্রকল্প বাতিল করাকে স্বাগত জানিয়েছে গণতন্ত্র মঞ্চের অন্যতম শরিক দল গণ অধিকার পরিষদ।

এদিকে, তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচন না করার ঘোষণা দিলেও সে অবস্থান থেকে সরে এসেছে মাঠের প্রধান বিরোধী দল বিএনপি। বর্তমান সরকারের অধীনেই নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে দলটি। ইতোমধ্যে ২০০ আসনের প্রার্থী বাছাই করেছে বিএনপি। আর বাকি ১০০ আসন শরিকদের দেওয়া হবে বলে সিদ্ধান্ত নিয়েছে দলটি। আর এ সমস্ত সমঝোতা অংশ হিসেবেই ভোট কেন্দ্রে সিসি ক্যামেরা প্রকল্পটি বাতিল করা হতে পারে বলে জানা গেছে। আজ নির্বাচন ভবনের নিজ অফিসে এমনই ইঙ্গিত দিয়েছেন নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা। যদিও তিনি কারণ হিসেবে দেশের অর্থনৈতিক প্রসঙ্গ টেনেছেন। তবে সমঝোতার অংশ হিসেবেই শেষ পর্যন্ত সিসি ক্যামেরা প্রকল্পটিও বাতিল হবে বলে ধারণা করা হচ্ছে। সংশ্লিষ্টরা বলছে, শুধু ইভিএম বা সিসি ক্যামেরা নয়, সামনে আরও অনেক বড় চমক আসছে। আর এই সবই করা হবে নির্বাচনী সমঝোতার ফসল। এর জন্য আরও কিছুদিন অপেক্ষার প্রহর গুণতে হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭