ইনসাইড গ্রাউন্ড

বরিশালকে হারিয়ে ঢাকার চমক


প্রকাশ: 31/01/2023


Thumbnail

বিপিএল ক্রিকেটে দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হয় ফরচুন বরিশাল ও ঢাকা ডমিনেটর্স। ঢাকাকে হারাতে পারলে প্লে-অফ নিশ্চিত হয়ে যাবে বরিশালের- এমন সমীকরণ সামনে রেখে টস করতে নামেন দুই অধিনায়ক। টুর্নামেন্টে বরিশাল এগিয়েছে দুরন্ত গতিতে, বিপরীতে স্লথ ও মন্থর যাত্রা ঢাকার। কাগজে-কলমে কিংবা শক্তিতে তাই ঢাকার থেকে অনেকাংশে এগিয়ে থেকেই মাঠে নামে বরিশাল। তবে মাঠের লড়াইয়ে অন্য এক ঢাকাকে দেখা গেলো টুর্নামেন্টের শিরোপার অন্যতম দাবিদার বরিশালের বিপক্ষে। ব্যাট-বলে দাপট দেখিয়ে ফরচুন বরিশালকে ৫ উইকেটে হারিয়েছে ঢাকা ডমিনেটর্স। যা টুর্নামেন্টে তাদের তৃতীয় জয়। আর এই হারে  প্লে-অফ নিশ্চিতের জন্য অপেক্ষা বাড়লো ফরচুন বরিশালের।

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে টস জিতে ঢাকার বিপক্ষে ব্যাটিংয়ে নামে বরিশাল। দুই ওপেনারের ব্যাটে ভাল সূচনাও পায় টুর্নামেন্টের বর্তমান রানার্সআপরা। উদ্বোধনী জুটিতে আনামুল হক ও সাইফ হাসান তোলেন ৪২ রান। আমির হামজার বলে অ্যালেক্স ব্লেকের কাছে ক্যাচ দিয়ে ১৫ রান করে সাজঘরে ফেরেন সাইফ। তার বিদায়ে ক্রিজে আসেন অধিনায়ক সাকিব আল হাসান। ব্যাট হাতে দারুণ ছন্দে থাকা সাকিব অবশ্য আজ রানের দেখা পাননি। দলীয় ৪৯ রানে মুক্তার আলীর বলে বড় শট খেলতে গিয়ে বাউন্ডারি লাইনে আরিফুল হকের হাতে ধরা গড়েন তিনি। ৫৪ রানে হামজার বল ডাউন দ্যা উইকেটে খেলতে এসে স্টাম্পিংয়ের ফাঁদে পড়েন ইব্রাহিম জাদরান। কমে যায় রানের গতি। দলকে টানতে থাকেন আনামুল ও ইফতিখার।

প্রথম ১০ ওভার শেষে ৩ উইকেটে ৬৪ রান তোলে ফরচুন বরিশাল। তবে পরের ওভারেই ইফতিখার আহমেদের বিদায়ে কিছুটা চাপে পড়ে যায় বরিশাল। তবে মাহমুদুল্লাহ ও আনামুলের ব্যাটে ভর করে এগোতে থাকে দলটি। ব্যাট করতে এসে শুরু থেকেই আগ্রাসী ব্যাটিংয়ে স্কোরবোর্ডে রান তুলতে থাকেন মাহমুদুল্লাহ। দলীয় ৯২ রানে  সৌম্য সরকারের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন আনামুল।

ষষ্ঠ উইকেট জুটিতে সালমান হোসেনকে নিয়ে ২৬ বলে ৪২ রানের জুটি গড়ে দলের স্কোরবোর্ড সমৃদ্ধ করেন। তাদের দৃঢ়তায় লড়াইয়ের পুঁজি পায় বরিশাল। শরিফুল ইসলামের বলে আউট হওয়ার আগে মাহমুদুল্লার ব্যাট থেকে আসে ৩৯ রান। ২৭ বলে ৪টি চার ও ২টি ছয়ে সাজান ইনিংস। ইনিংসের শেষ ওভারের প্রথম বলে সালমান হোসেন এবং শেষ বলে রানআউট হন ৫ বলে ১৭ রান করা করিম জানাত। নির্ধারিত ২০ ওভার শেষে ফরচুন বরিশালের সংগ্রহ দাড়ায় ৮ উইকেটে ১৫৬ রান।

টুর্নামেন্টজুড়ে রান খরায় ভুগেছে ঢাকা ডমিনেটর্সের টপঅর্ডার। বরিশালের দেয়া লক্ষ্য তাড়া করতে নেমে এ ম্যাচে খোলস ছেড়ে বেরিয়ে আসে ঢাকার দুই ওপেনার। সাফল্যের আশায় এদিন ব্যাটিং অর্ডারেও বদল আনে দলটি। ওপেনিং জুটিতে ঢাকাকে উড়ন্ত সূচনা এনে দুই ওপেনার সৌম্য সরকার ও মোহাম্মাদ মিথুন। বরিশালের বোলারদের উপর তান্ডব চালিয়ে দ্রুত গতিতে রান তুলতে থাকেন দুই ব্যাটসম্যান। কোন উইকেট না হারিয়ে ওভারপ্রতি ৯ এর উপরে রান নিয়ে পাওয়ার প্লেতে ৫৫ রান যোগ করেন স্কোরবোর্ডে।

ইনিংসের অষ্টম ওভারে করিম জানাতের লেগ স্টাম্পের অনেক বাইরের একটি বল খেলতে গিয়ে পরাস্ত হন সৌম্য। বল তার ব্যাটের কানা ছুঁয়ে চলে যায় উইকেট রক্ষকের গ্লাভসে। ৭৪ রানে ভাঙে ঢাকার উদ্বোধনী জুটি। ২২ বলে ৪টি চার ও ২ ছয়ে ৩৭ রান করেন সৌম্য সরকার।

সৌম্য বিদায় নিলেও মিথুন ছিলেন দলের চালিকা শক্তি হয়ে। ঝড়ো ব্যাটিংয়ে ধীরে ধীরে ব্যবধান কমাতে থাকেন তিনি। তুলে নেন বিপিএলের চলতি আসরে নিজের প্রথম অর্ধশতক। ১০৩ রানের সানজামুল ইসলামের বলে লেগ বিফোর উইকেটে কাঁটা পড়েন মিথুন। ১৫০ এর উপরে স্ট্রাইক রেটে ৩৬ বলে ৫৪ রানের ইনিংস খেলেন মিথুন। ৬টি চার ও ৩টি ছয় আসে তার উইলো থেকে।  

তরুণ আবদুল্লাহ আল মামুনও আগ্রাসী ব্যাটিংয়ে ঢাকাকে জয়ের স্বপ্ন দেখাতে থাকেন। ১৪তম ওভারে সানজামুল ইসলামকে টানা দুটি ছয় মারার পর শেষ বলে আউট হন তিনি। ইংলিশ ক্রিকেটার অ্যালেক্স ব্লেককে নিয়ে জয়ের দিকে এগোতে থাকে ঢাকা ডমিনেটর্স। ব্লেক এবং আরিফুল হক ফিরে গেলেও ৭ বল হাতে রেখে ৫ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়েন ঢাকার অধিনায়ক নাসির হোসেন। ২০ রানে অপরাজিত থাকেন তিনি। বরিশালের হয়ে ২টি করে উইকেট নিয়েছেন সাকিব আল হাসান ও সানজামুল ইসলাম। ম্যাচ সেরা হয়েছেন মোহাম্মাদ মিথুন।

৯ ম্যাচে ৬ জয় ও ৩ হারে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে বরিশাল। তাদের থেকে ১ ম্যাচ কম খেলা কুমিল্লা ও রংপুর রয়েছে বরিশালের নিচে। আর ১০ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে বর্তমানে টেবিলের পাঁচ নম্বরে অবস্থান করছে ঢাকা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭