ইনসাইড পলিটিক্স

‘চেইন অব কমান্ড’ ভেঙে যাচ্ছে আওয়ামী লীগের


প্রকাশ: 31/01/2023


Thumbnail

জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ বাকি আছে মাত্র বছর খানেক। ইতোমধ্যে নির্বাচনী আবহ তৈরি করতে মাঠে নেমেছে টানা তৃতীয়বারের মতো রাষ্ট্র ক্ষমতায় থাকা দল আওয়ামী লীগ। চতুর্থ মেয়াদেও ক্ষমতায় আসতে চায় দলটি। এরই অংশ হিসেবে দলটির সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে নির্বাচনীয় জনসভা শুরু করেছেন। ইতোমধ্যে চট্টগ্রাম, খুলনা, কক্সাবাজার এবং সর্বশেষ রোববার রাজশাহীতে জনসভা করেছেন তিনি। 

আওয়ামী লীগ চাচ্ছে নির্বাচনের আগেই সারাদেশের তৃণমূলকে শক্তিশালী করতে। সেই লক্ষ্যেই তারা কাজ শুরু করেছে। কিন্তু কিছু বিষয় সামনে আসছে যা আওয়ামী লীগের বড় ক্ষতির কারণ হয়ে উঠতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তারা বলছেন, দলের চেইন অব কমান্ড একটি দলকে সঠিক পথে পরিচালনার প্রধান চাবিকাঠি। কিন্তু আওয়ামী লীগের বর্তমান পরিস্থিতি দিনে দিনে ভয়াবহ পরিস্থিতির দিকে যাচ্ছে। 

সাম্প্রতিক সময়ে লক্ষ্য করা যাচ্ছে যে, ঢাকা মহানগরে আওয়ামী লীগের শান্তি সমাবেশগুলোতে ‘চেইন অব কমান্ড’ মানছে না দলের নেতাকর্মীরা। এ সমস্ত সমাবেশে প্রায় রাগান্বিত দেখা যাচ্ছে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে। তার রেগে যাওয়ার অন্যতম কারণ হল দলে ‘চেইন অব কমান্ড’ না থাকা। সমাবেশে বক্তৃতা দেওয়ার সময় নেতাকর্মীদের শান্ত থাকার আহ্বান জানালেও কেউ কর্ণপাত করেন না। অনেকটা তাকে অবজ্ঞা করেই সমাবেশে স্লোগান দিতে থাকেন। আর এতে রীতি মতো বিরক্তি প্রকাশ করতে দেখা যায় ওবায়দুল কাদেরকে।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, দীর্ঘদিন ক্ষমতায় থাকায় দলীয় ‘চেইন অব কমান্ড’ যে দুর্বল হয়ে পড়েছে, এসব ঘটনার বহিঃপ্রকাশ তারই ইঙ্গিত দেয়। এইভাবে চলতে থাকলে নির্বাচনে দলে পরিস্থিতি নাজুক হয়ে পড়বে। তখন সামাল দেওয়াই মুশকিল হয়ে পড়বে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭