ইনসাইড গ্রাউন্ড

দ্বিতীয় দফায় কোচ হাতুরুসিংহে, বাংলাদেশের লক্ষ্য বিশ্বকাপ


প্রকাশ: 01/02/2023


Thumbnail

সকল জল্পনা কল্পনা শেষে গতকাল বিসিবির সভাপতি সংবাদ মাধ্যমে জানিয়ে দিলেন বাংলাদেশের প্রধান কোচের দায়িত্বটা চন্ডিকা হাথুরুসিংহে দেওয়া হয়েছে। চলতি মাসের ২০ তারিখে দায়িত্ব বুঝে নিতে বাংলাদেশে আসবেন হাথুরুসিংহে। নতুন দুই বছরের চুক্তিতে টাইগারদের সঙ্গে পুনরায় কাজ করতে দেখা যাবে সাবেক এই শ্রীলঙ্কান কোচকে। বাংলাদেশ দলের দায়িত্ব নেওয়ার জন্য তিনি অস্ট্রেলিয়া নিউ সাউথ ওয়েলসের দায়িত্ব ছেড়েছেন।

বাংলাদেশ দলের মতোই দ্বিতীয় দফায় কোভিড সময়ে নিউ সাউথের ব্যাটিং কোচ হিসেবে যোগ দিয়েছিলেন হাথুরুসিংহে। যে ক্লাবটিতে খেলে থাকে অস্ট্রেলিয়ার জাতীয় দলের ক্রিকেটার স্মিথ, ওয়ার্নার, পাট ক্যামিন্সের মতো বড় তারকারা। তবে চলতি মৌসুমে খুব একটা ভালো সময় কাটাতে পারেনি নিউ সাউথ। বলা যায় বাজে একটা মৌসুম পার করেছে ক্লাবটি। শিফিল্ড শিল্ড মার্শ কাপ, দুই টুর্নামেন্টেই টেবিলের তলানিতে অবস্থান করছে ক্লাবটি। ইতিমধ্যে নিউ সাউথে ধাক্কা লেগেছে কোচিং প্যানেলে। সেখান থেকেই বাংলাদেশে আসছেন হাথুরুসিংহে। তবে সাফল্য নিয়ে নয় অনেকটা ব্যর্থতার দায়ভার নিয়েই নিউ সাউথ ছেড়েছেন এই শ্রীলঙ্কান।

অস্ট্রেলিয়ায় ব্যর্থতার গল্প গাঁথা থাকলেও বাংলাদেশে মধুর স্মৃতি রয়েছে চন্ডিকার। বাংলাদেশে এর আগে কাজ করে গেছেন চন্ডিকা। ২০১৪ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত। চন্ডিকার দায়িত্বে থাকা সে সময়টাকে বাংলাদেশ ক্রিকেটের সোনালী সময় বলা যেতেই পারে। কারণ তার অধীনে প্রথমবার পাকিস্তান, ভারত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ জেতে বাংলাদেশ। তার অধীনে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া শ্রীলঙ্কাকে টেস্টেও হারায় লাল-সবুজের প্রতিনিধিরা। ছাড়াও বিশ্বমঞ্চে তিনিই সর্বোচ্চ সাফল্য এনে দিয়েছেন বাংলাদেশ ক্রিকেটকে। তার কোচিংয়ে ২০১৫ সালের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল ২০১৭ সালের সাকিব-মাহমুদউল্লাহর সে মহাকাব্যিক  ইনিংসে ভর করে  চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালেও খেলেছিল টাইগাররা।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতি দীর্ঘদিন ধরে বলে আসছিলেন বাংলাদেশের সংস্কৃতি সম্পর্কে জানে এবং বুঝে এমন একজনকে কোচ হিসেবে নিয়োগ দিতে চাই ক্রিকেট বোর্ড। সে ধারাবাহিকতায় ভারত এবং পাকিস্তানের কয়েকজন কিংবদন্তির নাম উঠেছিলো। যারা টাইগারদের সম্পর্কে ভালোই জানে তবে শেষ পর্যন্ত কেউই আসেনি কাজ করতে। তবে এর মধ্যে ব্যতিক্রম চন্ডিকা হাথুরুসিংহে। শ্রীলঙ্কায় জন্মগ্রহণ করা চন্ডিকা কিংবদন্তি ক্রিকেটার না হলেও  শ্রীলঙ্কান প্রথম শ্রেণির ক্রিকেটে রয়েছে দশ হাজার রানের মাইলফলক। খেলেছিলেন শ্রীলঙ্কান জাতীয় দলেও। ২০০৫ সালে সব ধরনের ক্রিকেট থেকেই অবসর নিলেন শ্রীলংকার ইতিহাসের অন্যতম সেরা প্রথম শ্রেণীর ক্রিকেটার, যার নামের পাশে ২০৭টি ম্যাচে ১০,৮৬১ রান ৪২৫ উইকেট। ওই বছরই নেমে পড়লেন কোচিংয়ে। সেই ধারাবাহিকতাতেই কোচিং ক্যারিয়ার শুরু করার মাত্র নয় বছর পর চন্দ্রিকা হাথুরুসিংহে প্রথম বারের মতো ২০১৪ সালে বাংলাদেশ দলের কোচ হন।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে মতোবিরোধ দুই পক্ষের ভুল বোঝাবুঝিতে ২০১৭ সালে টাইগারদের দায়িত্ব ছাড়েন হাথুরুসিংহে। এরপর নিজ দেশ শ্রীলঙ্কান কোচের দায়িত্ব নেন তিনি। একক আধিপত্য বিস্তারের জন্য নিজ দেশেও কাজ করতে পারেনি বেশিদিন। এরপর করোনা কালীন সময়ে নিউ সাউথের দায়িত্ব পান হাথুরু। তবে সেখানে খুব একটা সফল ছিলেন না। এখন আবারো বাংলাদেশে। হাথুরুর সাকিব-মুশফিকদের সংঙ্গে অতীত রেকর্ড যেহেতু পক্ষে কথা বলছে। তাহলে চলতি বছরের শেষের দিকে ভারতে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। বাংলাদেশ একদিনের ক্রিকেটে ধারাবাহিক সাফল্য পাচ্ছে হাথুরুর প্রথম দায়িত্ব থেকেই। সেই পরিসংখ্যানে অনুমান করা যায় আসন্ন বিশ্বকাপে হাথুরুর মাস্টার মাইন্ডে সাফল্য পাবে বাংলাদেশ ক্রিকেট।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭