ইনসাইড গ্রাউন্ড

হতাশায় জাতীয় দলকে বিদায় বলতে চেয়েছিলেন দি মারিয়া


প্রকাশ: 01/02/2023


Thumbnail

কাতার বিশ্বকাপ ফাইনালে সতীর্থ ম্যাক অ্যালিস্টারের সহায়তায় ফ্রান্সের জালে আর্জেন্টাইনদের দ্বিতীয় গোলটি করেন আনহেল দি মারিয়া। দলের হয়ে দ্বিতীয় গোল করলে বাধভাঙ্গা উল্লাসে ফেটে পড়ে গ্যালিরিতে উপস্থিত সমর্থকেরা। বিশ্বকাপ ফাইনালে গোল করে কেঁদে ছিলেন ডি মারিয়া নিজেও। জুভেন্টাস তারকার কান্নার সে অনুভুতির সাক্ষী হয়েছিলো গোটা বিশ্ব।

আর্জেনাটিনার ৩৬ বছর পর শিরোপা জয়ের অন্যতম অংশীদার দি মারিয়া খেলেছিলেন ২০১৮ রাশিয়া বিশ্বকাপও। নক আউট পর্বে সে বিশ্বকাপে গোল করেছিলেন ৩৪ বছর বয়সী এই তারকা তবে সেবার ফ্রান্সের কাছে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয়েছিলো আলবিসেলেস্তেদের। ২০১৪ বিশ্বকাপে চোটের জন্য খেলতে পারেননি। তবে সে বিশ্বকাপে ফাইনাল পর্যন্ত গিয়েছিলো লিওনেল মেসিরা। পুরো বিশ্বকাপ ডাগ আউটে বসে খেলা দেখেছিলেন মারিয়া। আর্জেন্টাইনদের নানা সময়ের সাক্ষী দি মারিয়ার ক্যারিয়ারেও এসেছিলো ভুলে থাকার মতো কিছু সময়। ক্যারিয়ারের সে সময়গুলোর কথায় জানালেন বিশ্বকাপ জয়ের পর প্রথম গণমাধ্যমের সঙ্গে কথা বলা ডি মারিয়া।  

আর্জেন্টিনার সংবাদ মাধ্যম টিওয়াইসি স্পোর্টসের সঙ্গে কথা বলেন তিনি। সাক্ষাৎকারে ক্যারিয়ারের বাজে সময় নিয়ে কথা বলেছেন মারিয়া। চেয়েছিলেন আর্জেন্টিনার জার্সি তুলে রাখারও।টিওয়াইসিস্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে দি মারিয়া জানিয়েছেন ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপ এবং এর পরের বছর অনুষ্ঠিত হওয়া কোপা আমেরিকা কাপ তার ক্যারিয়ারের বাজে সময় ছিলো। দি মারিয়ার কাছে দুটি সময় ভুলে যাওয়ার মতোই, তিনি বলেন,  ‘২০১৮ বিশ্বকাপের পর সময়টা খুব কঠিন ছিল। আমি ওই সময় অনেক বিষয় নিয়ে ভাবছিলাম। কারণ, আমার পরিবার খুব ভুগছিল সবকিছু নিয়ে। এগুলোই আমার মাথায় ঘুরছিল।

২০১৯ সালে কোপা আমেরিকার সেমিফাইনালে ব্রাজিলের কাছে - গোলের পরাজয়ের পর হতাসা গ্রাস করেছিলো দি মারিয়াকে। চেয়েছিলেন অবসর নিতে। টিওয়াইসি কে ২০১৯ সালের কোপা আমেরিকার পরবর্তী অনুভূতি সম্পর্কে দি মারিয়া বলেন, ‘আমি ওই হারের পর ভীষণ হতাশ ছিলাম। আর কখনো আর্জেন্টিনার হয়ে খেলব না বলে সিদ্ধান্ত প্রায় নিয়েই ফেলেছিলাম। কিন্তু হঠাৎই মনে হলো, আমার ক্যারিয়ারে কী যেন নেই! আমি ক্লাব ফুটবলে সাফল্য পেয়েছি, কিন্তু কী যেন একটা পাওয়ার বিষয়টা অনুভব করছিলাম।

দি মারিয়ার ক্যারিয়ারে না পাওয়া ছিলো কোপা আমেরিকা এবং বিশ্বকাপ শিরোপা। দি মারিয়ার হতাশা কেটে যায় অবশ্যই ২০২১ সালে কোপা আমেরিকা কাপ জিতে। সে চিরচেনা প্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষে জয়সূচক একমাত্র গোলটি করেছিলেন তিনি নিজেই। আর কাতার বিশ্বকাপের ফাইনালেও দলের হয়ে দ্বিতীয় গোলটি করেছিলেন দি মারিয়া। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭