লিভিং ইনসাইড

এক ধাপ এগিয়ে চীনের ‘এক্স ডল’!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/02/2018


Thumbnail

সৌদি আরবের নাগরিকত্ব পেয়ে হইচই ফেলে দিয়েছে রোবট সোফিয়া। সৌদি আরবের জন্য রোবট নারীর প্রচলন নতুন বটে। কিন্তু বিশ্বের উন্নত অনেক দেশের জন্য খুবই স্বাভাবিক এই রোবট। তাঁরা রোবট তৈরি ও ব্যবহারের ক্ষেত্রে অনেক এগিয়ে গেছে। সেই অগ্রযাত্রার মানুষের স্থান দখল করে নিচ্ছে রোবট। এখন যৌন সঙ্গী হিসেবেও বিপরীত লিঙ্গ নয় বরং রোবট তথা সেক্স ডল বেছে নিচ্ছে অনেকে।

চীন এই রোবট তৈরির ক্ষেত্রে অন্যদের থেকে এক ধাপ এগিয়ে চীন। নতুন রোবট বাজারে আনার ক্ষেত্রেও অন্যান্য প্রতিষ্ঠানের চেয়ে এক ধাপ বেশি ভেবে রেখেছে তাঁরা। আর এই ভাবনায় নেতৃত্ব দিচ্ছে দেশটির জনপ্রিয় বোরট প্রস্তুতকারক সংস্থার এক্স-ডল। প্রতি মাসে ৪০০টি রোবট তৈরি করে সংস্থাটি। এই সংস্থার তৈরি সবচেয়ে উন্নতমানের রোবট জোয়াডিক।

জোয়াদিকের জন্য প্রতিষ্ঠানটি দাম নির্ধারণ করেছে প্রায় সাড়ে তিন লাখ টাকা। এমন দাম হবেই বা না কেন? এই রোবট কথা বলা অনেক আগেই রপ্ত করেছে। এখন এটি নেটসার্ফিং থেকে শুরু করে ওয়াই-ফাই সংযোগ লাগিয়ে ডিজিটাল যন্ত্রও ব্যবহারও করতে পারে। কিন্তু তাতেও সন্তুষ্ট নন চীনা প্রস্তুতকারকরা। তাঁরা আরো একধাপ বেশি চিন্তা করছে রোবটটি নিয়ে। 

প্রতিষ্ঠানটি চাইছে, আগামী বছর রোবটের গুনাবলিতে আরও কিছু পালক যোগ করতে। আর তা সম্ভব হলে নতুন রোবটটি নকল করতে পারবে মানুষের চালচলন, হেলে -দুলে হাঁটতে পারবে। গলা শুনে কে তা বলে দিতে পারবে এমনিক চোখের ইশারায় সাড়াও দেবে। শুধু তাই নয় এক্স-ডল চাচ্ছে এমন রোবট আনতে যা বয়স্কদের একাকিত্ব ঘোচাবে, পারবে প্রতিবন্ধীদের খেয়ালও রাখতে।

এক্স ডলের এই রোবটগুলো আবার রোমান্টিক করে কথাও বলতে পারে। যা শুনলে যে কেউ পুলকিত হয়ে উঠতে পারে। জোয়াডিকের সঙ্গে কথা-বার্তা হলেই শুরুতে সে বলবে,‘হ্যালো, আমি জোয়াডিক। তবে আপনি আমাকে বেবি বলেও ডাকতে পারেন। কিন্তু, আমি যদি খুশি না হই, তাহলে জবাব পাবেন না।’

বাংলা ইনসাইডার/এমএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭