ইনসাইড টক

‘পরিবার কিংবা আশেপাশের মানুষজন থেকে খুব একটা সাপোর্ট পাইনি’


প্রকাশ: 01/02/2023


Thumbnail

সাম্প্রতিক সময়ে বেশ কিছু সিনেমা, যেমন- আয়নাবাজি, মুনপুরা, তামিল সিনেমা ৯৬, জোকার এবং অতি সম্প্রতি বলিউড চলচ্চিত্র থি ইডিয়টসের রিমেক বানিয়ে সোশ্যাল মিডিয়া তে বেশ আলোচনায় এসেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থী শেখ জিসান আহমেদ। পাঠকদের জন্য ড. আ ন ম এহসানুল হক মিলন- এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার- এর নিজস্ব প্রতিবেদক কাজী অহনা

প্রশ্নঃ আপনার সিনেমা রিমেকের যাত্রা কবে থেকে শুরু এবং এই যাত্রায় কি কি বাধার সম্মুখীন হয়েছেন?

উত্তরঃ আমি তো বর্তমানে শুধু সিনেমা রিমেকের কাজ করছি। আমার অভিনয়ের শুরু ২০১৬ সাল থেকে। শুরুর দিকে আমার পরিবার কিংবা আশেপাশের মানুষজন থেকে খুব একটা সাপোর্ট পাইনি। পরবর্তীতে যখন ধারাবাহিক ভাবে কাজ গুলো করতে থাকি নিজের অদম্য ইচ্ছে নিয়ে, এরপর দেখলাম মানুষজন আস্তে আস্তে আমাকে সাপোর্ট করতে শুরু করে। তবে রিমেকের ক্ষেত্রে অনেকেই অনেক ধরনের কথা বলে, যে এইগুলো কোনো মৌলিক কাজ না। তাদেরকে আমি বলবো, একটি সিনেমার বাজেট থাকে শতকোটি টাকা, সেই সিনেমা আমরা জিরো বাজেটে করি। এইজন্য অনেক পরিশ্রম করতে হয়। একটি নেগেটিভ কথা বলার আগে ভাবা উচিত কেননা কাজটি করতে অনেক ধৈর্য, পরিশ্রম ও সময় লাগে।

প্রশ্নঃ পরবর্তীতে নিজের মৌলিক কোনো কাজের পরিকল্পনা আছে?

উত্তরঃ জ্বী অবশ্যই। খুব সম্ভবত সামনের মাসেই আমরা মৌলিক কাজ শুরু করবো। এরজন্য আমরা নোয়াখালীতে একটি শ্যুটিং এর পরিকল্পনা করেছি। পুরো টিমের সাথে আলোচনা করে বাকি সিদ্ধান্ত আমরা খুব দ্রুত নিয়ে নিবো।

প্রশ্নঃ ব্যক্তিগত ভাবে আপনার প্রথম যেই কাজটি আমার চোখে পড়েছে, সেটি হলো হূমায়ন ফরিদী স্যারের একটি ছবি আপনি রিক্রিয়েট করেছিলেন, ৫০ বছর আগে ও পরে। পরবর্তীতে হূমায়ন ফরিদী স্যারের কোনো সিনেমা রিমেক করার পরিকল্পনা আছে আপনার? 

উত্তরঃ হূমায়ন ফরিদী স্যারের সর্বশেষ কাজ দেখেছি ‘জয়যাত্রা’। সেখানে তাঁর ‘পঞ্চানন সাহা’ চরিত্রটি করার পরিকল্পনা আছে। তিনি নিঃসন্দেহে একজন দূর্দান্ত অভিনেতা, তাঁর সব কাজ ই আমার পছন্দ, তবে এই চরিত্রটি আমাকে ভাবাচ্ছে।

প্রশ্নঃ সাম্প্রতিক সময়ে আপনার করা থ্রি ইডিয়টসের রিমেক নিয়ে একটু কথা বলি। রিমেকটিতে এত মিলিয়ে কাস্ট কীভাবে পেয়েছেন? কাস্টিং এর ক্ষেত্রে কি আপনাদের আলাদা কোনো টিম আছে? 

উত্তরঃ  কাস্টিং সিলেকশন গুলো মূলত আমি ই করে থাকি। থ্রি ইডিয়টসের পরিকল্পনা করার পর আমি সিনেমাটি পূনরায় দেখি। এবং তখন থেকেই ভাবতে শুরু করি, কোন চরিত্র কাকে ভালো মানাবে। আমার রিমেকটিতে ‘রাজু’ চরিত্রটিতে যে অভিনয় করেছে, সে আমার বিভাগের ই বন্ধু, শরীফ। আরেকটি চরিত্রের কথা না বললেই না, সেটি হলো রাজুর মায়ের চরিত্র। এটি করেছেন আমার বিভাগের ছোট বোন। আমি যখন ভাবছিলাম এই চরিত্রগুলো কার সাথে ভালো মানায়। তখন ব্যক্তি পর্যবেক্ষনের জায়গা থেকেই আমার মনে হয়েছে তাঁদের সাথে এই চরিত্রগুলো ভালো যায়। এভাবেই আসলে আমার আশেপাশে যার সাথে যেই চরিত্রগুলো ভালোভাবে যায়, তাঁদের  সবার সাথে কথা বলে, তাঁদের সুবিধামত অবসর সময়ে কাজ গুলো করেছি।

প্রশ্নঃ এখন পর্যন্ত আপনার করা কাজের মধ্য থেকে, আপনার সবচেয়ে পছন্দের কাজ কোনটি? এবং সেই কাজের ক্ষেত্রে আপনার বিশেষ কোনো স্মৃতি আছে?

উত্তরঃ সবগুলো কাজ ই নিজের সন্তানের মত, খুব ই প্রিয়। যদি বিশেষ করে বলতে হয় তবে বলব ‘জোকারের’ কথা। হলিউডের বিখ্যাত সিনেমা ‘জোকার’, এই সিনেমার চরিত্রটি অস্কার ও পেয়েছে। এই সিনেমা রিমেক করতে গিয়ে একটি ঘটনা স্মরণীয় ছিলো। সেটি হলো ‘জোকারের’ ড্রেস টা আমি বাংলাদেশের কোথাও খুঁজে পাচ্ছিলাম না। প্রায় একমাস আমি এই ড্রেস খুঁজেও পাইনি। পরবর্তীতে আমার চারুকলার বন্ধুদের দিয়ে এই ড্রেসটি তৈরী করিয়েছিলাম। এটা আমার জন্য খুব চ্যালেঞ্জিং ও স্মরনীয় ছিলো।

প্রশ্নঃ এখন পর্যন্ত আপনার সবচেয়ে বড় প্রাপ্তি কী?

উত্তরঃ সবচেয়ে বড় প্রাপ্তি মানুষের ভালোবাসা। এটাই আসলে উদ্দ্যেশ, কাজের মাধ্যমে মানুষের ভালোবাসা অর্জন করা।

প্রশ্নঃ খুব শীঘ্রই আমরা আপনার নতুন কোনো কাজ দেখতে পাচ্ছি কি?

উত্তরঃ খুব শীঘ্রই ভালোবাসা দিবস উপলক্ষে চঞ্চল চৌধুরী স্যারের ‘লাল খাম বনাম নীল খাম’ নাটকটির রিমেক করার পরিকল্পনা করছি। এবং এর পরেই আমরা আমাদের মৌলিক কাজ শুরু করবো।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭