ইনসাইড বাংলাদেশ

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার গ্রহণ করলেন ১৫ কবি-লেখক-গবেষক


প্রকাশ: 01/02/2023


Thumbnail

সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২২ গ্রহণ করেছেন ১৫ কবি-লেখক-গবেষক। 

বুধবার (১ ফেব্রুয়ারি) বিকালে বাংলা একাডেমি প্রাঙ্গনে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কারপ্রাপ্তদের হাতে সম্মাননা পত্র ও স্মারক তুলে দেন।

এসময় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কেএম খালিদ, বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন, মহাপরিচালক মোহাম্মদ নুরুল হুদা প্রমুখ উপস্থিত ছিলেন।

এবার কবিতায় ফারুক মাহমুদ ও তারিক সুজাত; কথাসাহিত্যে তাপস মজুমদার ও পারভেজ হোসেন; প্রবন্ধ/গবেষণায় মাসুদুজ্জামান; অনুবাদে আলম খোরশেদ; নাটকে মিলন কান্তি দে ও ফরিদ আহমদ দুলাল; শিশুসাহিত্যে ধ্রুব এষ বাংলা একাডেমি পুরস্কার পেয়েছেন।

মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় মুহাম্মদ শামসুল হক; বঙ্গবন্ধুবিষয়ক গবেষণায় সুভাষ সিংহ রায়; বিজ্ঞান/কল্পবিজ্ঞান/পরিবেশ বিজ্ঞানে মোকারম হোসেন; আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণকাহিনিতে ইকতিয়ার চৌধুরী এবং ফোকলোরে আবদুল খালেক ও মুহম্মদ আবদুল জলিল বাংলা একাডেমি পুরস্কার পেয়েছেন।

এদিকে অনুষ্ঠান থেকে প্রধানমন্ত্রী অমর একুশে গ্রন্থমেলা-২০২৩ উদ্বোধন করবেন তিনি। এর মধ্য দিয়ে শুরু হবে ফেব্রুয়ারি জুড়ে মাসব্যাপী এই প্রাণের আসর। উদ্বোধন শেষে বইমেলা ঘুরে দেখার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

এবার বাংলা একাডেমি প্রাঙ্গণ এবং ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় সাড়ে ১১ লাখ বর্গফুট জায়গায় বইমেলা অনুষ্ঠিত হচ্ছে। একাডেমি প্রাঙ্গণে ১১২টি প্রতিষ্ঠানকে ১৬৫টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৪৮৯টি প্রতিষ্ঠানকে ৭৩৬টি ইউনিট অর্থাৎ মোট ৬০১টি প্রতিষ্ঠানকে ৯০১টি ইউনিট বরাদ্দ দেওয়া হয়েছে। মেলায় ৩৮টি প্যাভিলিয়ন থাকবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭