ইনসাইড হেলথ

একটি মানুষও যেন সেবা না পেয়ে ফিরে না যায়: স্বাস্থ্যমন্ত্রী


প্রকাশ: 02/02/2023


Thumbnail

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘সরকারি টেস্টিং মেশিন থাকতেও যদি রোগীকে বাইরে পরীক্ষা করতে পাঠানো হয় তাহলে সেটি হবে দেশের মানুষের সাথে প্রতারণার সামিল। এজন্য দেশের সাধারণ মানুষের স্বাস্থ্যসেবায় স্বাস্থ্যকর্মীদের আরও নিবেদিত হতে হবে। চিকিৎসা সেবায় সাধারণ মানুষের আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটাতে হবে। একটি মানুষও যেন সরকারি হাসপাতাল থেকে সেবা না পেয়ে ফিরে না যায়, এটি নিশ্চিত করতে হবে।’ 

গতকাল বুধবার (১ ফেব্রুয়ারি) সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল ও কলেজ পরিদর্শন শেষে সিলেট বিভাগীয় স্বাস্থ্য কর্মকর্তা ও কর্মচারীদের সাথে একটি বিশেষ মতবিনিময় সভায় এসব কথা বলেন মন্ত্রী।  

তিনি আরও বলেন, ‘মানসম্পন্ন স্বাস্থ্যসেবা পাওয়া দেশের মানুষের অধিকার। বর্তমান সরকার চিকিৎসা খাতে কোটি কোটি টাকা ভর্তুকি দিয়ে বিনামূল্যে দেশের মানুষের স্বাস্থ্যসেবা দিচ্ছে। কিন্তু সেই সেবা যদি স্বাস্থ্যখাতের নিজেদের কর্মীদের গাফিলতির কারণে বাস্তবায়ন না হয় তাহলে সরকারের পরিকল্পনা অকার্যকর হয়ে যাবে।’ 

স্বাস্থ্যমন্ত্রী জানান, সিলেটে ক্যান্সার, কিডনি, লিভার চিকিৎসার জন্য ১৫ তলাবিশিষ্ট হাসপাতাল নির্মাণ করা হচ্ছে। সিলেট এম এ জি ওসমানী মেডিকেল হাসপাতালে ৯০০ বেডের সাথে আরও নতুন করে ৫০০ বেড বাড়ানো হচ্ছে। পুরাতন ৪টি ডায়ালাইসিস বেডের সাথে নতুন করে ১০টি বেডের ডায়ালাইসিস ইউনিট বাড়ানো হচ্ছে। একটি বার্ন ও প্লাস্টিক ইনস্টিটিটিউট করা হচ্ছে। টেকনোলজিস্টসহ অন্যান্য স্বাস্থ্য সহযোগী পদে নতুন করে লোকবল নিয়োগের কাজ প্রক্রিয়াধীন রয়েছে। এসব কাজ সম্পন্ন করা গেলে সিলেটের স্বাস্থ্যসেবার মান নতুনভাবে দৃষ্টিগোচর হবে। কিন্তু এই সেবা যারা দেবে, সেই কর্মকর্তা, চিকিৎসক, নার্সদের কাজে আরও মনোযোগী হতে হবে। মানুষের স্বাস্থ্যসেবা দেওয়া নিশ্চিত করতে হবে। তাহলেই সরকারের লক্ষ্য, উদ্দেশ্য বাস্তবায়িত হবে।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী সিলেটের এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন, ১৫ তলাবিশিষ্ট ক্যান্সার হাসপাতাল নির্মাণ কাজ পরিদর্শনসহ সিলেটের বিভিন্ন স্বাস্থ্যখাতের সেবাগুলো সরেজমিনে ঘুরে দেখেন ও চিকিৎসার খোঁজ নেন। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭