ইনসাইড গ্রাউন্ড

অপ্রতিরোধ্য হৃদয়, আছেন কি নির্বাচকদের ভাবনায়?


প্রকাশ: 03/02/2023


Thumbnail

বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলের চলতি আসরে প্রথম দল হিসেবে প্লে-অফ নিশ্চিত করেছে সিলেট স্ট্রাইকার্স। বিদেশি তারকা ক্রিকেটার না থাকলেও মাশরাফির নেতৃত্বে দুরন্ত গতিতে ছুটে চলেছে সিলেট। কাপ্তান মাশরাফির নেতৃত্বের পাশাপাশি শান্ত- হৃদয়ের ব্যাটে ভর করে ইতিমধ্যে চ্যাম্পিয়ন হওয়ার বার্তা দিয়ে রেখেছে অন্যান্য দলগুলোকে। কাগজে কলমে মাঠের লড়াইয়ে সবার থেকে এগিয়ে দলটি। নিজেদের দশ ম্যাচের দুই হার বাদ দিলে বাকি আট ম্যাচে দাপুটে জয় পেয়েছে স্ট্রাইকার্সরা। আর এ জয়ের পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে দলটির ওপেনার তৌহিদ হৃদয়।

বিপিএলে অসাধারণ ব্যাটিং করে ইতিমধ্যে সবার মন জয় করে নিয়েছেন তৌহিদ হৃদয়। সিলেট স্ট্রাইকার্সের এই ব্যাটার ৮ ম্যাচে চার ফিফটিতে করেছেন ২৮৮ রান। স্ট্রাইক রেট দেড়শ। টি-টুয়েন্টির চাহিদা মিটিয়ে দলকে এনে দিচ্ছেন টানা জয়। সিলেটের হয়ে এমন পারফরম্যান্স দাবি জানাচ্ছে বড় মঞ্চের। ভয়ডরহীন ক্রিকেট উপহার দেওয়া এ ব্যাটার ভবিষ্যতে হতে পারেন বাংলাদেশ জাতীয় দলের অন্যতম তারকাদের একজন।

বাংলাদেশের টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বড় ইস্যু ব্যাটারদের স্ট্রাইকরেট যার জন্য বড় রান তাড়া করতে অনেকটাই ব্যর্থ হয় আমাদের ক্রিকেটাররা। কালেভদ্রে দুই একটা ম্যাচ জিতলেও ধারাবাহিক ভাবে হারতে হয় টাইগারদের। আবার প্রথমে ব্যাট করে এই স্ট্রাইকরেটের জন্য বড় রান টার্গেট দেওয়া যায় না প্রতিপক্ষদের। সেক্ষেত্রে চলতি বিপিএলে পরিক্ষিত একজন ব্যাটার তৌহিদ হ্রদয়। এখন পর্যন্ত আট ম্যাচে ব্যাটিং করেছেন প্রায় দেড়শো স্ট্রাইকরেটে। ২২ বছর বয়সী এই ক্রিকেটারের ব্যাটিংয়ে টি-টোয়েন্টির রসদ খুঁজে পেয়েছে দর্শকরা। ম্যাচের পরিস্থিতি বুঝে বড় শট খেলার আত্নবিশ্বাস দেখেছে প্রতিপক্ষ বোলাররা। এমন নান্দনিক ইনিংসগুলো হয়ত চোখ এড়ায়নি নির্বাচকদেরও।

মার্চে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে হৃদয়কে বাংলাদেশ দলে দেখলে অবাক হওয়ার কিছু থাকবে না। যেভাবে সামর্থ্যের জানান দিয়ে চলেছেন, তাতে বিবেচনা করার দাবি জানালেন সিলেট কোচ রাজিন সালেহও। বাংলাদেশ জাতীয় দলের সাবেক এই ক্রিকেটার মনে করেন আন্তর্জাতিক ক্রিকেট খেলার জন্য প্রস্তুত এ তরুণ।

সিলেট স্ট্রাইকার্সের এই কোচ বলেন, ‘হৃদয় ভালো খেলছে। এই টুর্নামেন্টে চারটা ফিফটি করেছে। তৌহিদ হৃদয় যেহেতু ভালো ফর্মে আছে, ভালো টাচে আছে, ওকে বাংলাদেশ দলে অবশ্যই চিন্তা-ভাবনা করা উচিত। সে আত্মবিশ্বাসী। কোচ হিসেবে আমি আত্মবিশ্বাসী যে বাংলাদেশ দলে গিয়ে অনেক ভালো খেলতে পারবে। আন্তর্জাতিক পর্যায়ে সে ভালো ক্রিকেট খেলবে।’

চলতি বিপিএলের প্রথম চার ম্যাচের তিনটিতে ফিফটি করেন হৃদয়। তরুণ এ ব্যাটারের এগ্রেসিভ ব্যাটিংয়ে নজর কাড়েন ক্রিকেট বোদ্ধাদের। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী এই ক্রিকেটারের শটে ছিলো নতুনত্বের ছোঁয়া। আঙ্গুলের ইনজুরিতে ছিটকে যান চট্টগ্রাম পর্ব থেকে। দলের হয়ে খেলতে পারেনি দুই ম্যাচ। তবে ইনজুরি থেকে ফিরে নিজেকে মানিয়ে নিয়ে আবারো ফিরেছেন নতুন রূপে। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে দলের শেষ ম্যাচে জ্বলে ওঠেন আবারও। ফিরে পান নিজেকে। ৪৯ বলে ৭৪ রানের ইনিংস খেলে ঝলক দেখান পুনরায়।

রাজেন সালেহ মতে আন্তর্জাতিক ক্রিকেটের জন্য তৈরি হৃদয়। টি-টোয়েন্টির জন্য এমন পরিপক্ক একজন ব্যাটারকে দলের প্রয়োজনে ব্যবহার করাই যায়। এখন দেখার বিষয় আসন্ন ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে নির্বাচকদের বিবেচনায় হৃদয় থাকেন কিনা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭