লিট ইনসাইড

আইয়ুব বাচ্চুর জীবনকেন্দ্রিক বই 'রূপালী গিটার'


প্রকাশ: 03/02/2023


Thumbnail

বাংলাদেশ ব্যান্ড জগতের কিংবদন্তী সংগীতশিল্পী আইয়ুব বাচ্চুকে নিয়ে এইবার বইমেলায় প্রকাশিত হয়েছে "রূপালি গিটার"। বইটি প্রকাশিত হয়েছে আজব প্রকাশনী থেকে এবং সংকলন ও সম্পাদনায় রয়েছে সংগীতশিল্পী, লেখক ও প্রকাশক জয় শাহরিয়ার। কিংবদন্তি সংগীতশিল্পী কুমার বিশ্বজিতের আত্নকথনমূলক জীবনী গ্রন্থের পর কিংবদন্তিদের জীবনীগ্রন্থ নিয়ে এটি তার দ্বিতীয় বই।

১৩৯ পাতার এই বইয়ে  আছে আইয়ুব বাচ্চুর অপ্রকাশিত সাক্ষাৎকার, বিভিন্ন সময়ে আলোচিত তার প্রায় ৬০০ গানের তথ্য এবং তার জীবনের নানান দিক নিয়ে তার কাছের মানুষদের স্মৃতিকথন৷ বইয়ের একদম শুরুতেই আছে খ্যাতিমান ও ভিন্ন ধারার গীতিকবি শহীদ মাহমুদ জঙ্গীর 'বাচ্চুর সেই সময়' শীর্ষক স্মৃতিকথন। আছে কিংবদন্তী সংগীতশিল্পী কুমার বিশ্বজিতের আইয়ুব বাচ্চুকে নিয়ে স্মৃতিকথন 'বাচ্চু আমার বন্ধু'।  এছাড়াও রয়েছে একাধিক স্মৃতিকথন।

আইয়ুব বাচ্চু ছিলেন বাংলা রক ব্যান্ড জগৎ এর কিংবদন্তী একজন পুরূষ। যাদের হাত ধরে দেশীয় ব্যান্ড সংগীত প্রতিষ্ঠিত হয়েছে, তাদের একজন ছিলেন তিনি।

 চার দশকের নিরবিচ্ছিন্ন সংগীতজীবনে আইয়ুব বাচ্চুর কথা, সুর ও সংগীতায়োজন ও কন্ঠে তৈরী হয়েছে হাজার হাজার গান। নিজের ব্যান্ড এল আর বি নিয়ে বাংলা গানের প্রসারে তিনি ছুটে বেড়িয়েছেন পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। শয়ের অধিক শিল্পীর কন্ঠে তিনি তুলে দিয়েছেন নিজের গান। নিজের সৃষ্টি দিয়ে সমৃদ্ধ করেছেন বাংলাদেশের ব্যান্ড সংগীত। তাই রুপালি গিটার ফেলে চলে গেলেও আমাদের  সবার প্রিয় আইয়ুব বাচ্চু বা এবি, কিন্তু আজও  প্রাণবন্ত হয়ে আছেন আমাদের মত সকল ভক্তদের হৃদয়ে, আছেন প্রতিদিনের চর্চায়, ভালোবাসায়, শ্রদ্ধায়, স্মরনে। আইয়ুব বাচ্চুর জীবনিকেন্দ্রিক এই বই উৎসর্গ করা হয়েছে বিশ্বজুড়ে সকল আইয়ুব বাচ্চুর ভক্তদের।  অকালে ঝরে পড়া বাংলা গানের এই প্রবাদ পুরুষের প্রতি চিরকাল ঋণী থাকবে বাংলা রক। অকালে ঝরে পড়ায় তার থেকে শোনা হয়নি তার আইয়ুব বাচ্চু হয়ে উঠার গল্প। তবু ও জয় শাহরিয়ার এর প্রচেষ্টায় তার সম্পর্কে তার কাছের মানুষদের স্মৃতিকথন নিয়ে সংকলিত হয়েছে 'রূপালী গিটার'। যারা প্রিয় সংগীতশিল্পীর জীবনের নানা অপ্রকাশিত তথ্য সম্পর্কে জানতে উদগ্রীব তারা এই বই পড়ে জানতে পারবে আইয়ুব বাচ্চুর জীবন সম্পর্কে নানান তথ্য।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭