ইনসাইড গ্রাউন্ড

প্যারিস অলিম্পিক বয়কট করতে পারে ৪০ দেশ


প্রকাশ: 03/02/2023


Thumbnail

আসন্ন প্যারিস অলিম্পিক প্রতিযোগীতা থেকে কিছুদিন আগে রাশিয়াকে নিষিদ্ধের দাবি তুলেছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লোদিমির জেলেনস্কি। তিনি বলেছিলেন, রাশিয়া যদি অলিম্পিকে অংশগ্রহণ করে তাহলে তারা ধরে নিবে সন্ত্রাসবাদ একটি গ্রহণযোগ্য বিষয়। ইউক্রেনের প্রেসিডেন্টের পরে অলিম্পিক নিয়ে কড়া মন্তব্যে করেছেন পোল্যান্ডের ক্রীড়াও পর্যটনমন্ত্রীও।

পোল্যান্ডের ক্রীড়া পর্যটনমন্ত্রী কামিল বোরনিউক মনে করেন প্যারিস অলিম্পিকে রাশিয়া অংশগ্রহণ করলে বিশ্বের অন্তত ৪০টি দেশ অলিম্পিককে বয়কট করবে। রাশিয়া বেলারুশের ক্রীড়াবিদদের অংশগ্রহণের সুযোগ দিলে অলিম্পিক বয়কট করবে যুক্তরাজ্যে, যুক্তরাষ্ট্র, কানাডাসহ তাদের জোটবদ্ধ প্রায় ৪০টি দেশ। রাজনৈতিক কারণে দেশগুলো প্যারিসে অংশগ্রহন না করলে ক্ষতির মুখে পড়বে সে সকল দেশের ক্রীড়াবিদরায়। তাই সম্ভাব্য বয়কটকারী দেশগুলোকে ইতিমধ্যে সতর্ক করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ২০২৪ অলিম্পিকে রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের অংশগ্রহণের সুযোগ দিতে চায় আইওসি। ইউক্রেনের সঙ্গে যুদ্ধে জড়ানোয় রাশিয়া এখন আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে নিষিদ্ধ। যুদ্ধে রাশিয়ার সহযোগী বেলারুশকেও বয়কট করেছে ইউরোপের কয়েকটি দেশ। এমন অবস্থায় দেশ দুটির খেলোয়াড়দের অলিম্পিকে খেলতে দেওয়ার বিপক্ষে দেশগুলো। তবে আইওসি চায় ‘নিরপেক্ষ পতাকা’য় খেলোয়াড়দের সুযোগ দিতে। কোন দেশের জাতীয়তাবোধের বা পাসপোর্টের জন্য ক্রীড়াবিদদের প্রতিযোগিতার বাহিরে রাখতে চাই না আইওসি। এজন্য সম্প্রতি একটি পরিকল্পনাপত্রও প্রকাশ করেছে প্যারিস অলিম্পিক আয়োজক কমিটি।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির এমন পরিকল্পনার মানতে নারাজ ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। তিনি অলিম্পিক বয়কটেরও হুমকি দেন। নতুন এই পরিকল্পনায় রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের খেলতে দেওয়ার বিষয়টি প্রত্যাখান করেছে লাটভিয়া, লিথায়ানিয়া, এস্তোনিয়া ও পোল্যান্ড। যুক্তরাষ্ট্র অবশ্যক অনেকটা নরম ভাবে পরিকল্পনার পক্ষে সাফাই দিয়েছে। তবে তারা নিশ্চিত করতে বলেছে কোন ক্রীড়াবিদ রাশিয়া ও বেলারুশের যেনো প্রতিনিধিত্ব না করে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭