এডিটর’স মাইন্ড

নতুন রাষ্ট্রপতি: শেষ মুহুর্তে আওয়ামী লীগ কি মত পাল্টাবে?


প্রকাশ: 03/02/2023


Thumbnail

আগামী সপ্তাহে আওয়ামী লীগকে নতুন রাষ্ট্রপতি মনোনয়ন চূড়ান্ত করতে হবে। ১২ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি নির্বাচনের মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন। তার আগেই আওয়ামী লীগকে মনোনয়ন চূড়ান্ত করতে হবে। আওয়ামী লীগের মনোনয়ন কীভাবে চূড়ান্ত হবে তার একটি রুপরেখা ইতোমধ্যে পাওয়া গেছে। আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, আগামী সপ্তাহে আওয়ামী লীগ সভাপতি দলের প্রেসিডিয়াম এবং সংসদীয় কমিটির সভায় নতুন রাষ্ট্রপতির বিষয়টি নিয়ে আলোচনা করবেন এবং সেখানেই চূড়ান্ত করবেন। সংসদীয় বোর্ডের সভায় রাষ্ট্রপতি চূড়ান্ত হবে বলে একাধিক সূত্র জানিয়েছে। তবে তার আগে প্রেসিডিয়ামে বিষয়টি আলোচিত হতে পারে বলেও একাধিক সূত্র জানিয়েছে। গতবার রাষ্ট্রপতি চূড়ান্ত করার বিষয়টি আওয়ামী লীগের সংসদীয় কমিটির সভায় অনুষ্ঠিত হয়েছিলো।

আওয়ামী লীগের গঠনতন্ত্রে রাষ্ট্রপতি মনোনয়নের জন্য কোনো মনোনয়ন বোর্ডের কথা নেই। মনোনয়ন বোর্ডের মধ্যে রয়েছে জাতীয় সংসদ নির্বাচনের জন্য মনোনয়ন বোর্ড এবং স্থানীয় সরকার নির্বাচনের জন্য মনোনয়ন বোর্ড। আওয়ামী লীগের একাধিক নেতা বলছেন, রাষ্ট্রপতির মনোনয়ন হবে জাতীয় সংসদ সদস্যদের আলোচনার ভিত্তিতে। এইজন্য একটি সংসদীয় বোর্ডের মিটিং হবে। ইতোমধ্যে রাষ্ট্রপতি হিসবে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান প্রায় চূড়ান্ত হয়েছে। কিন্তু শেষ মুহুর্তে গিয়ে মসিউর রহমানের ব্যাপারেও বিভিন্ন আওয়ামী লীগের নেতারা নেতিবাচক কথাবার্তা বলছেন।  এই সমস্ত নেতিবাচক কথাবার্তা প্রধানমন্ত্রীর কানেও দেওয়া হয়েছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। 

মসিউর রহমানের ব্যাপারে আওয়ামী লীগের তিন ধরনের আপত্তি রয়েছে। প্রথমত, তিনি শারিরীকভাবে কতটুকু সক্ষম সেই প্রশ্ন কোনো কোনো আওয়ামী লীগের নেতা তুলেছেন। বিশেষ করে তার চোখের স্বাস্থ্য বেশ খারাপ বলেই আওয়ামী লীগের কোনো কোনো নেতা বলেছেন। কিছুদিন আগেই তার স্ত্রী বিয়োগ ঘটেছে। এরপর থেকেই তিনি অনেকটা একাকীত্ব এবং নিঃসঙ্গতায় ভুগছেন- সে কথাও কেউ কেউ বলেছেন। তবে আওয়ামী লীগের অন্তত দুইজন নেতা প্রধানমন্ত্রীকে জানিয়েছেন যে, একজন আমলার চেয়ে একজন রাজনীতিবিদকে শেষ পর্যন্ত মনোনয়ন দেয়া ভালো হবে। প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ এই দুইজন রাজনৈতিক নেতা মনে করেন যে, কঠিন সময়ে আমলারা দৃঢ়তার পরিচয় দিবেনা এবং শক্ত হাতে পরিস্থিতি মোকাবেলা করতে পারবেনা। অতীতের অভিজ্ঞতার আলোকেই তারা এই পরামর্শ প্রধানমন্ত্রীকে দিয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে। এদের মধ্যে একজন বাংলা ইনসাইডারকে বলেছেন, তারা একজন রাজিনীতিবিদকে রাষ্ট্রপতি করার ব্যাপারে কথা বলে এসেছেন।  তবে তা সত্ত্বেও ডা. মসিউর রহমান এখনও রাষ্ট্রপতি হবার দৌড়ে সবার থেকে এগিয়ে রয়েছেন নানা কারণে। তার আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা আছে এবং তিনি প্রধানমন্ত্রীর বিশ্বস্ত একজন ব্যাক্তি হিসেবে পরিচিত। 

ডা. মসিউর রহমানের বিকল্প কে হতে পারে এ নিয়েও আওয়ামী লীগের মধ্যে নানামুখী আলোচনা চলছে। আওয়ামী লীগের কোনো কোনো মহল দিনাজপুর-৪ আসন থেকে নির্বাচিত সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ চৌধুরীর নাম রাষ্ট্রপতি হিসেবে বিবেচনা করার প্রস্তাব করেছেন বলে জানা গেছে। আবুল হাসান মাহমুদ চৌধুরী একজন পরীক্ষিত রাজনীতিবিদ এবং রাজনীতিতে তার কোনো বিচ্যুতি নেই। তিনি একজন সাবেক আমলা থাকলেও এখন তিনি রাজনীতিবিদ হিসেবেই অধিকতর পরিচিত। 

চট্টগ্রাম থেকে নির্বাচিত সাবেক গৃহায়ণ পূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের নামও অনেকে রাষ্ট্রপতি হিসেবে বিবেচনা করছেন। ইঞ্জিনিয়ার মোশাররফের রাষ্ট্রপতি হবার ক্ষেত্রে একটিই প্রতিবন্ধকতা, তার বয়স। তিনি প্রায় ৮০ বছরের কাছকাছি বলে তার ঘনিষ্ঠরা জানিয়েছেন। এ অবস্থায় রাষ্ট্রপতির দায়িত্ব এবং সাম্প্রতিক কঠিন সময়ে সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে তিনি কতটুকু ভূমিকা রাখতে পারবেন তা নিয়ে কারও কারও প্রশ্ন উঠেছে। তাছাড়া তিনি জাতীয় পর্যায়ের রাজনীতিবিদ হিসেবে পরিচিতি পাননি। চট্টগ্রামের রাজনীতিবিদ হিসেবেই তিনি সমধিক পরিচিত। শিরীন শারমিন চৌধুরীকে স্পিকার হিসেবে রাখা হবে এমন গুঞ্জনের পরও কোনো কোনো মহল এখনও শিরীন শারমিন চৌধুরীকেই রাষ্ট্রপতি হিসেবে বিবেচনা করছেন। প্রধানমন্ত্রীর  আস্থাভাজন, বিশ্বস্ত এবং রাজনীতিবিদ বিবেচনা করেই শিরীন শারমিন চৌধুরীকে রাষ্ট্রপতি বিবেচনায় রাখা হয়েছে। কিন্তু প্রধানমন্ত্রী এখনও পর্যন্ত কে রাষ্ট্রপতি হচ্ছেন সে ব্যাপারে কোনো ইঙ্গিত করেননি। কারও কাছে তার অভিপ্রায়ের কথাও বলেননি। ধারণা করা হচ্ছে, আগামী সপ্তাহে তিনি এই ব্যাপারে তার অবস্থান পরিষ্কার করবেন। তখনই সু স্পষ্ট হবে কে হচ্ছেন পরবর্তি রাষ্ট্রপতি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭