ইনসাইড পলিটিক্স

ষড়যন্ত্র নয় সরকারের পতন রাষ্ট্রের প্রয়োজন: রব


প্রকাশ: 03/02/2023


Thumbnail

জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, ভোটারবিহীন অনির্বাচিত এবং অসাংবিধানিক সরকারের পতন ঘটবে কোন ষড়যন্ত্রে নয়, সরকারের পতন ঘটবে রাষ্ট্রের প্রয়োজনে জনগণের পরিকল্পনায়। 

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডির কেন্দ্রীয় কার্যকরী কমিটির সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

আবদুর রব বলেন, জনগণের সম্মতিবিহীন এবং অবৈধ সরকারকে বিদায় করা জনগণের রাজনৈতিক কর্তব্য। সরকারকে রাষ্ট্রীয় ক্ষমতা থেকে অপসারণ করা ঐতিহাসিকভাবে অনিবার্য হয়ে পড়েছে। সরকারের কুৎসিত ক্ষমতা লিপ্সা রাষ্ট্রীয় সকল প্রতিষ্ঠানকে ধ্বংস করে দিয়েছে, মনীষাগতভাবে রাষ্ট্রকে দেউলিয়া করে ফেলেছে। এই সকল ধ্বংসপ্রাপ্ত প্রতিষ্ঠান দিয়ে অভ্যন্তরীণ বা ভূ রাজনৈতিক সংকট মোকাবিলা করা সম্ভব নয়। সুতরাং জাতীয় স্বার্থেই সরকারের পতন এবং রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তর আবশ্যক হয়ে পড়েছে।

তিনি বলেন, ভাগ্যের কি পরিহাস স্বাধীন দেশে আজ ভিন্নমত দমনে রাষ্ট্রযন্ত্রের বিভিন্ন প্রতিষ্ঠানকে 'হাতিয়ার' হিসেবে ব্যবহার করে কর্তৃত্ববাদী শাসনের সামাজিক ভিত্তি রচনা করা হচ্ছে। ভিন্নমত প্রকাশের সুযোগহীন রাষ্ট্র পরিচালনার চলমান দুঃসহ ধারা অব্যাহত থাকলে একদিন আওয়ামী লীগ বিরোধী মতাদর্শীরা ক্ষমতায় এলে বঙ্গবন্ধুকেও নিষিদ্ধ করে দিবে। ভিন্নমত দমন বা কণ্ঠস্বর স্তব্ধ করা ভয়ংকর অন্যায়। সেদিন পশ্চিমা শাসকগোষ্ঠী ভিন্নমতকে অংকুরে বিনষ্ট করে দিলে বিশ্ব মানচিত্রে আজ আমাদের স্বাধীন অস্তিত্বই খুঁজে পাওয়া যেত না। 

আ স ম রব আরও বলেন, কর্তৃত্ববাদ বিরোধী চলমান গণতান্ত্রিক আন্দোলনে শ্রমজীবী, কর্মজীবী ও পেশাজীবীসহ সকল সমাজশক্তির সক্রিয় অংশগ্রহণের মাধ্যমেই চূড়ান্ত বিজয় অর্জন করা সম্ভব। এ লক্ষ্যে তিনি আন্দোলনরত সকল দল ও জোটকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।

সভায় দলের সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন বলেন, রাষ্ট্র কাঠামো সংস্কারে এককেন্দ্রিক সরকার ব্যবস্থার বিপরীতে প্রদেশ ও প্রাদেশিক সরকার গঠন, সংসদের উচ্চ কক্ষ ও স্ব-শাসিত স্থানীয় সরকারসহ রাষ্ট্র কাঠামোতে গণতান্ত্রিক রূপান্তরের লক্ষ্যে ক্ষমতা কাঠামোর পরিবর্তনে বৃহৎ জোট বা দলের সাথে ঐক্যমত্য স্থাপন করা রাজনীতিতে গুণগত পরিবর্তনের এক সম্ভাবনা সৃষ্টি হয়েছে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭