ইনসাইড গ্রাউন্ড

খুলনার বিপক্ষে সহজ জয় বরিশালের


প্রকাশ: 03/02/2023


Thumbnail

দুই দলের জন্যই এটি ছিলো টুর্নামেন্টের দশম ম্যাচ। আগেই প্লে-অফ নিশ্চিত করে ফেলা বরিশাল খানিকটা নির্ভার হয়ে মাঠে নেমেছিলো। আর টানা ব্যর্থতায় টুর্নামেন্ট থেকে ছিটকে পড়া খুলনার জন্য ম্যাচটি ছিলো ঘুরে দাড়ানোর লড়াই। তবে মাঠের লড়াইয়ে বরিশালের সাথে তেমন একটা প্রতিন্দন্দ্বীতা করতে পারলো না খুলনা। উল্টো টানা পঞ্চম হারের স্বাদ পেতে হলো তামিম ইকবালদের। আর খুলনা টাইগার্সের বিপক্ষে বড় জয়ে শীর্ষ দুইয়ে থেকে প্লে-অফ খেলার পথে আরো একধাপ এগিয়ে গেলো ফরচুন বরিশাল।

ফরচুন বরিশালের দেয়া ১৯৫ রানের টার্গেটে তাড়া করতে নেমে মাত্র ৩ রানে তামিম ইকবালের উইকেট হারায় খুলনা। অ্যান্ডি বালবিরনি ও অধিনায়ক শাই হোপ পাওয়ার প্লে'র সুবিধা কাজে লাগিয়ে রান তোলার চেষ্টা করতে থাকেন। তবে ষষ্ঠ ওভারে ৪৭ রানে বালবিরনি ও পরের ওভারে মাহমুদুল হাসান জয় আউট হলে চাপে পড়ে যায় খুলনা। শাই হোপ আশার আলো দেখালেও থিতু হতে পারেন নি। খালেদ আহমেদের শিকার হন তিনি। ৫৪ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা খুলনাকে পথ দেখাচ্ছিলেন ইয়াসির আলী ও নাহিদুল ইসলাম।

পঞ্চম উইকেটে ৮৪ রানের জুটি গড়েন দুজনে। তবে ইনিংসের ১৮তম ওভারে জোড়া আঘাত হানেন কিরিম জানাত। প্রথম বলে নাহিদুল ও চতুর্থ বলে ফেরান ইয়াসিরকে। একই ধরনের শট খেলতে গিয়ে বাউন্ডারি লাইনের কাছাকাছি মোহাম্মাদ ওয়াসিমের হাতে ধরা পড়েন দুজনই। দুই সেট ব্যাটসম্যানের বিদায়ে বড় হারের শঙ্কায় পড়ে খুলনা। শেষ ওভারেও দুটি উইকেট তুলে নেন জানাত। এবার তার শিকার নাসুম আহমেদ ও পল ফন মিকেরেন। নির্ধারিত ২০ ওভার শেষে ৮ উইকেটে ১৫৭ রানে খুলনার ইনিংস থামলে ৩৭ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে ফরচুন বরিশাল। ৪ ওভারে ২৯ রানে ৪ উইকেট নিয়ে বরিশালের বোলারদের মধ্যে সবচেয়ে উজ্জ্বল ছিলেন করিম জানাত।

এর আগে, মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে ইনিংসের শুরু থেকেই আক্রমণাত্নক ক্রিকেট খেলতে থাকেন বরিশালের দুই ওপেনার। শফিকুল ইসলামের করা প্রথম ওভার থেকে ১২ রান তুলে নেন আনামুল হক ও ফজলে মাহমুদ।চতুর্থ ওভারে আনামুলকে ফিরিয়ে ৩২ রানে উদ্বোধনী জুটি ভাঙেন পল ফন মিকেরেন। দুর্দান্ত এক ক্যাচ নেন শফিকুল। তবে ফজলে মাহমুদ দ্রুত গতিতে রান তুলতে থাকেন।

দ্বিতীয় উইকেট ইব্রাহিম জাদরানকে নিয়ে দলকে ভাল অবস্থানে নিয়ে যান ফজলে। তরুণ পেসার হাসান মুরাদের বলে দলীয় ৭৩ রানে আউট হন এই বাঁহাতি ব্যাটসম্যান। ২৮ বলে ৪টি চার ও ২ ছয়ে করেন ৩৮ রান। ৯৭ রানে নাহিদুল ইসলাম সাজঘরে ফেরান জাদরানকে।

চতুর্থ উইকেটে দলের স্কোরবোর্ড সমৃদ্ধ করেন অধিনায়ক সাকিব আল ও ইফতিখার আহমেদ। চার-ছয়ের পসরা বসিয়ে ভীতি ছড়ান প্রতিপক্ষ শিবিরে। ক্যারিবিয়ান অলরাউন্ডার মার্ক ডিয়ালের করা ১৬তম ওভার থেকে ২২ রান তোলেন দুজনে। ৩৬ বলে ৫০ রান তোলে তাদের জুটি। তবে এর সাথে দুই রান যোগ করতেই মিকেরেনের বলে শট খেলতে গিয়ে মিড অফে জয়ের তালুবন্দী হন সাকিব। ২১ বলে ৩৬ রান করেন তিনি, যেখানে ৪টি ওভার বাউন্ডারি ও ১টি বাউন্ডারি।

সাকিব ফিরলেও তান্ডব অব্যাহত রাখেন ইফতিখার। বিপিএলের চলতি আসরে সর্বোচ্চ সংখ্যক ছয় হাঁকানোর কৃতিত্ব দেখান এই পাকিস্তানি ব্যাটসম্যান। তুলে নেন অর্ধশতক। আর তাতে বড় সংগ্রহের দিকে এগোতে থাকে টুর্নামেন্টের বর্তমান রানার্সআপরা।করিম জানাতও শুরু থেকে ছিলেন আগ্রাসী। তবে শেষ ওভারের চতুর্থ বলে মিকেরেনের তৃতীয় শিকারে পরিণত হন এই আফগান ক্রিকেটার। তবে ৫১ রানে অপরাজিত থাকেন ইফতিখার। ৩১ বল থেকে ৩টি করে চার-ছয়ে সাজান নিজের ইনিংস। শেষ ৫ ওভারে ৭৯ রান তোলে দলটি। এতে নির্ধারিত ২০ ওভার শেষে ফরচুন বরিশালের সংগ্রহ দাড়ায় ৫ উইকেটে ১৯৪ রান। অলরাউন্ডিং পারফরম্যান্সের কারণে ম্যাচ সেরা হয়েছেন সাকিব আল হাসান।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭