ইনসাইড পলিটিক্স

লন্ডন থেকে সম্ভাব্য প্রার্থীদের সাক্ষাৎকার নেওয়া হচ্ছে


প্রকাশ: 03/02/2023


Thumbnail

বিএনপির আনুষ্ঠানিক অবস্থান হল নির্দলীয়, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া তারা আগামী নির্বাচনে অংশগ্রহণ করবে না। বিএনপি ইতোমধ্যেই নির্বাচনের ব্যাপারে তাদের আনুষ্ঠানিক অবস্থান সুষ্পষ্টভাবে জানিয়ে দিয়েছে। দশ দফার ভিত্তিতে তারা আন্দোলন করছে এবং আন্দোলনে শেষ পর্যন্ত যদি তারা বিজয়ী হয় নির্দলীয়, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে যদি নির্বাচন হয়, সেই নির্বাচনে তারা জিতবে বলেই ধারণা করছে। আর জয়ী হলে যে সমস্ত রাজনৈতিক দলগুলো এক সাথে আন্দোলন করছে, তাদেরকে নিয়ে একটি জাতীয় সরকার গঠনের কথাও বিএনপি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে। এই জাতীয় সরকার ২৭ দফা রাষ্ট্র মেরামত কর্মসূচি বাস্তবায়ন করবে বলেও বিএনপির পক্ষ থেকে বলা হচ্ছে। কিন্তু নির্দলীয়, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলরত বিএনপির মধ্যে নির্বাচনের প্রস্তুতিও লক্ষ্য করা যাচ্ছে।
 
বিএনপির মধ্যে সাম্প্রতিক সময়ে প্রার্থী বাছাই নিয়ে চাঞ্চল্য তৈরি হয়েছে। এই নিয়ে তৃণমূলে দ্রুত ক্ষোভ ছড়িয়ে পড়ছে। নতুন বছরের শুরু থেকেই লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া আগামী নির্বাচনের ব্যাপারে তৎপর। তিনি বিভিন্ন নির্বাচনী এলাকা ধরে ধরে, সেই নির্বাচনী এলাকার প্রার্থীদের সঙ্গে ভিডিও কনফারেন্সে সাক্ষাৎকার নিচ্ছেন। তার এলাকায় অবস্থান কি, তিনি গত ১৬ বছরে কি করেছেন, আগামী নির্বাচনে তার কৌশল কি হবে, প্রার্থী হলে তিনি কত খরচ করতে পারবেন, ইত্যাদি বিষয়ে প্রশ্ন করা হচ্ছে। এ পর্যন্ত প্রায় ২৭টি নির্বাচনী এলাকায় তারেক জিয়া ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে, বিভিন্ন প্রার্থীদের বক্তব্য শুনেছেন বলে দায়িত্বশীল সূত্রগুলো নিশ্চিত করেছেন। 

এছাড়াও তারেক জিয়ার নেতৃত্বে একটি অনানুষ্ঠানিক মনোনয়ন কমিটিও গঠন করা হয়েছে বলে বিএনপির একাধিক সূত্র বাংলা ইনসাইডারকে নিশ্চিত করেছে। এই মনোনয়ন কমিটিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীসহ আরও কয়েকজন নেতা রয়েছেন। তারা প্রতিটি আসন ধরে ধরে, সে আসনে কোন প্রার্থীর কি অবস্থা, আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থী কারা এবং নির্বাচনের মাঠে প্রকৃত অবস্থা কি, ইত্যাদি সম্বন্ধে তথ্য-উপাত্ত সংগ্রহ করছে। 

বিএনপির বিভিন্ন নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, লন্ডনে ইতোমধ্যে পলাতক এই নেতা একটি নির্বাচনী সেল গঠন করেছেন। সেই সেলে তিনি তার বিভিন্ন রাজনৈতিক কর্মীদেরকে যুক্ত করেছেন- যারা লন্ডন থেকেই বিভিন্ন উপায়ে বাংলাদেশের তিনশ’টি নির্বাচনী এলাকায় জরিপ পরিচালনা করছেন। এই সমস্ত জরিপের ভিত্তিতেই প্রার্থী চূড়ান্ত করা হচ্ছে বলে জানা গেছে। ইতোমধ্যেই কয়েকজন প্রার্থীকে সবুজ সঙ্কেত দেওয়া হয়েছে। তাদেরকে নির্বাচনী এলাকায় কাজ করার জন্য তারেক জিয়া নির্দেশও দিয়েছেন বলে জানা গেছে। বিএনপির কোনো কোনো নেতা বলছেন যে, এটি দ্বিমুখী এবং আত্মঘাতী সিদ্ধান্ত। এর ফলে নির্দলীয়, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি দুর্বল হয়ে পড়বে। 

বিএনপির একজন স্থায়ী কমিটির সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, একবার যদি নির্বাচনের মাঠে শক্ত অবস্থান দেখা যায় এবং নেতারা যদি নির্বাচনমুখী হন, তখন তাদেরকে নির্বাচন থেকে দূরে রাখা কঠিন হয়ে পড়বে। বিএনপির ওই নেতার মতে, এখন বিএনপির লক্ষ্য একটাই হওয়া উচিত, তা হলে নির্দলীয়, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি বাস্তবায়ন। তত্ত্বাবধায়ক সরকার হলে তখন প্রার্থী বাছাই করা কোনো সমস্যা হবে না। তবে বিএনপির কোনো কোনো নেতা বলছেন, আন্দোলন এবং নির্বাচন দুটি প্রস্তুতিই রাখা উচিত। কারণ তত্ত্বাবধায়ক সরকারের দাবি শেষ পর্যন্ত যদি মেনে নেওয়া হয় কিংবা তত্ত্বাবধায়ক সরকারের দাবি যদি আদায় করা সম্ভব হয়, তখন যেন প্রার্থীতা নিয়ে কোনো জটিলতা না হয়, সেইজন্যই এই প্রস্তুতি রাখা হয়েছে। বিএনপির কোনো কোনো নেতা আশা করছেন যে, শেষ পর্যন্ত  নির্দলীয়, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি অর্জিত হবে। তবে প্রার্থীতা বাছাই নিয়ে বিএনপির মধ্যে এখন নতুন সন্দেহ, অবিশ্বাস দানা বেঁধে উঠছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭