লিভিং ইনসাইড

একুশের প্রস্তুতি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/02/2018


Thumbnail

চলছে ভাষার মাস ফেব্রুয়ারি। এই মধ্যেই মাসেই অর্ধেকটা চলে গেছে। কদিন পরই আসছে ২১ফেব্রুয়ারি। তারিখটি মনের মধ্যে শুধু নাড়া দিতে শুরু করে। কারণ দিনটি যে শধু বাংলাদেশ নয় অন্তর্জাতিক পরিমন্ডলের উৎসব। অন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আনুষ্ঠানিভাবে শহীদ মিনারে গিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান সব শ্রেণি-পেশার মানুষ।

আর বাকি ৫দিন। তাই ২১ ফেব্রুয়ারি উদযাপনের আয়োজন শরু হয়ে গেছে এর মধ্যেই। তবে আরও আয়োজন শুরু হবে দু-একদিনের মধ্যে। বাঙালি ভাষা শহীদদের স্মরণ করতে কোনো ত্রুটি রাখেনা।

রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার ও আশপাশের এলাকার সংস্কারসহ সার্বিক প্রস্তুতি শুরু হয়ে গেছে। দুদিন আগ পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে প্রবেশপথগুলো খোলা থাকলেও সে পথটি লোহার শিকলের ব্যারিকেড দিয়ে বন্ধ করে অবাধ প্রবেশে ধীরে ধীরে নিয়ন্ত্রণ করা হচ্ছে।

অমর একুশের প্রথম প্রহরে প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, স্পিকার, মন্ত্রী, সংসদ সদস্য ও বিদেশি কূটনৈতিক কর্মকর্তারা শহীদবেদিতে পুস্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানাতে আসবেন। এছাড়া বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক দলের সদস্যরা ছাড়াও সাধারণ মানুষও আসবে। তার জন্যই এই নিরাপত্তা। শহীদ মিনার প্রাঙ্গনে চলছে পরিচ্ছন্নতার কাজ। এরপর শুরু হবে আলোকসজ্জা আর আল্পনার কাজ।

মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে বাড়ছে ফুল ব্যবসায়ীদের কর্মব্যস্ততা। আশেপাশের দেয়াল জুড়ে আঁকা হচ্ছে বিভিন্ন লেখনী। সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্যে বিশেষ ভাবে তৈরি হচ্ছে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন এবং গোষ্ঠী। তাদের প্রস্তুতি এখন শেষের পর্যায়ে প্রায়।

বইমেলায়ও ২১ ফেব্রুয়ারির জন্য বিশেষ সব আয়োজন থাকছে।


বাংলা ইনসাইডার/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭