টেক ইনসাইড

আদর্শ স্মার্টফোন কাকে বলি?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/02/2018


Thumbnail

স্মার্টফোন নির্মাতারা কয়েক বছর ধরে এমন একটি স্মার্টফোনের ধারণা আমাদের সামনে এনেছেন যার পুরোটা জুড়েই স্ক্রিন বা পর্দা থাকবে। কোনো বাটন বা বর্ডার থাকবেনা, ফলে ডিজাইন থাকবে অন্যরকম। কিন্তু চেষ্টা করলেও সেই ধারণা সফল হয়নি। আইফোন টেন হয়তো ধারণার কিছুটা কাছাকাছি যেতে পেরেছিল এর ক্যামেরা এবং ফেসিয়াল রিকগনিশনের মাধ্যমে। তবে পুরোপুরি আদর্শের কাছাকাছি এখনো যেতে পারেনি কেউ।

সম্প্রতি চীনের সামার্টফোন নির্মার্তা ভিভো একটি স্মার্টফোনের একটি নমুনা প্রদর্শন করেছে, যা আদর্শ স্মার্টফোনের মতোই দেখতে। ডিভাইসটিতে কোনো দৃশ্যমান হোম বাটন নেই, কিছুটা ভিভো এক্স২০ প্লাসের মতো। যা উৎপাদনের খবর এই জানুয়ারিতে ঘোষণা করা হয়েছিল। প্রথম ফোন হিসেবে এর ডিসপ্লেতে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর যোগ করা হয়।



স্যামসাং সম্প্রতি স্মার্টফোনের জন্য একটি ‘ফুল-স্ক্রিন-ফিলিং ডিসপ্লে’ এর একটি পেটেন্ট নিবন্ধন করেছে।
ব্লুমবার্গের এক প্রতিবেদনে দেখা গেছে, গুগলের আসন্ন অ্যান্ড্রয়েড পি সফটওয়্যার এ যাবৎকালের শীর্ষ স্মার্টফোনের আপডেট হতে পারে আইফোন টেনের মতো।

গগুল তাদের অপারেটিং সিস্টেমকে আরও আধুনিক স্মার্টফোনের রূপে সাজাচ্ছে। শুধু অ্যান্ড্রয়েড ডিভাইসগুলোর শীর্ষ ফিচারগুলোতেই পরিবর্তন আনবে না, এতে নমনীয় ডিসপ্লে এবং মাল্টিপল স্ক্রিনও থাকছে।



অ্যাপল আইফোন টেন খ্যাতির শীর্ষে ছিল। এই অ্যান্ডি রুবিনের ‘এসেনশিয়াল ফোন’ টি সবসময়ই শীর্ষে ছিল ফ্রন্ট ফেসিং ক্যামেরার জন্য। এটি অ্যান্ড্রয়েডের ৭.১.১ নুগাট ভার্সনের ছিল, যদিও সেই উপযোগী ফোন ছিল না সেটি।

অনেক প্রযুক্তিবিজ্ঞই বলছেন, স্যামসাং আইফোন টেনের মতো অ্যাপ্লিকেশনগুলো নিয়ে বিবেচনা করতে পারে। তাদের পক্ষ থেকে এমন ঘোষণাও আছে যে তারা ভাঁজ করা ফোনও আনতে পারে। যেটি অ্যান্ড্রয়েড পি সফটওয়্যারে চলবে।



সূত্র: বিজনেস ইনসাইডার
বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭