ইনসাইড বাংলাদেশ

ইবিতে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত


প্রকাশ: 05/02/2023


Thumbnail

‘স্মার্ট গ্রন্থাগার,স্মার্ট বাংলাদেশ’ এ প্রতিবাদ্য বিষয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) জাতীয় গ্রন্থাগার দিবস-২০২৩ পালিত হয়েছে। দিনটি পালন উপলক্ষে রবিবার (০৫ ফেব্রুয়ারি) র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার।

রবিবার বেলা ১১টায় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় গ্রন্থাগারে সমবেত হয়। পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গ্রন্থাগারিক (ভারপ্রাপ্ত) এস.এম আব্দুল লতিফের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম। এসময় বিশেষ অতিথি হিসেবে প্রো-ভিসি প্রফেসর ড. মোঃ মাহবুবুর রহমান ও ট্রেজারার প্রফেসর ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া এবং সম্মানিত অতিথি হিসেবে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ. এম. আলী হাসান উপস্থিত ছিলেন। সভা পরিচালনা করেন উপ-গ্রন্থাগারিক মোঃ আব্দুল আজিজ।

প্রধান অতিথির বক্তব্যে ভিসি প্রফেসর ড. শেখ আবদুস বলেন, জাতিকে আলোর মধ্যে বাঁচিয়ে রাখার প্রতিষ্ঠান হচ্ছে গ্রন্থাগার। ২০১৮ সাল হতে জাতীয় ভাবে এদিনটি পালন করা হচ্ছে। জাতীয় ভাবে এ দিনটি পালন করার উদ্দেশ্য হচ্ছে গ্রন্থাগারের প্রতি পাঠকদের আগ্রহ সৃষ্টি করা। তিনি বলেন, আসুন আমরা প্রতিদিন অন্তত বইয়ের একটি করে পৃষ্টা পড়ি এবং বইকে আমাদের জীবনের একটি অংশ মনেকরি। তাহলেই স্মার্ট গ্রন্থাগার, স্মার্ট বাংলাদেশ গড়া সম্ভব হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭