ইনসাইড গ্রাউন্ড

পাকিস্তান থেকে সরছে এশিয়া কাপ!


প্রকাশ: 05/02/2023


Thumbnail

২০০৯ সালের পর প্রথমবারের মতো আইসিসির বড় কোন টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব পেতে চলেছিলো পাকিস্তান। এশিয়ার দেশগুলোকে নিয়ে আয়োজিত আসন্ন এশিয়া কাপ অনুষ্ঠিত হওয়ার কথা পাকিস্তানে। কিন্তু সেখানেও ভারত বাঁধা, টুর্নামেন্টি ঘিরে শুরু হয়েছে নানা তর্ক-বিতর্ক। এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সবশেষ সভাতেও হয়নি কোন চূড়ান্ত সিদ্ধান্ত। তবে বিকল্প ভেন্যু হিসেবে আরব আমিরাতকে সবার উপরে রেখেছে এসিসি। সেটিও নিশ্চিত নয়। সিদ্ধান্ত হবে এসিসির আর একটি সভায়।

শনিবার বাহরানে বৈঠক ছিল এশিয়ান ক্রিকেট কাউন্সিলের। যেখানে উপস্থিত ছিলেন এসিসি প্রধান জয় শাহ যিনি ভারতীয় ক্রিকেট বোর্ডেরও জেনারেল সেক্রেটারি, পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান নাজম শেঠি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি সহ অন্যান্য দেশের সদস্যরা। তারপরই সামনে আসে এই খবর। যদিও বৈঠকে নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে পাকিস্তানে যে আসন্ন ৫০ ওভারের এশিয়া কাপ হচ্ছে না, তা একপ্রকার নিশ্চিত হয়ে গিয়েছে। মার্চে এসিসির আরও একটি বৈঠক আছে। সেখানেই এশিয়া কাপের ভেন্যু নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে। তবে আপাতত যা ঠিক হয়েছে, তাতে পাকিস্তান থেকে সরে সংযুক্ত আরব আমিরাতে বসতে পারে এই টুর্নামেন্টটি।

বাহরাইনে বৈঠক শেষে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে এশিয়ান ক্রিকেট কাউন্সিল যেখানে জানানো হয়, চলতি বছর সেপ্টেম্বর মাসে হতে চলা এশিয়া কাপ নিয়ে বিস্তর আলোচনা হয়েছে। টুর্নামেন্ট সফল ভাবে পরিচালনার জন্য যা যা প্রয়োজন, সেই সমস্ত বিষয়ই আলোচনা হয়েছে। এসিসির পরবর্তী বৈঠকে বাকি সিদ্ধান্ত নেওয়া হবে।

এশিয়া কাপ পাকিস্তান থেকে সরে গিয়ে মরুদেশে হলেও আয়োজকের ভূমিকায় থাকবে পাক ক্রিকেট বোর্ডই টুর্নামেন্টি আয়োজকের দেশ হিসেবে শ্রীলঙ্কার নামও উঠে এসেছে। কারণ সবশেষ এশিয়া কাপ শ্রীলঙ্কায় হওয়ার কথা থাকলেও দেশটির রাজনৈতিক পরিস্থিতির জন্য আয়োজন হয়েছিলো আরব আমিরাতে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭