কালার ইনসাইড

বইমেলায় নায়ক ফেরদৌসের উপন্যাস ‘এই কাহিনি সত্য নয়’


প্রকাশ: 05/02/2023


Thumbnail

ফেরদৌস আহমেদ পড়াশোনা করেছেন সাংবাদিকতায়। ক্যারিয়ারের পা রাখেন মডেল হিসেবে। ১৯৯৮ সালে আত্মপ্রকাশ করেন সিনেমায়। ওই বছরই ‘হঠাৎ বৃষ্টি’ সিনেমার সুবাদে নায়ক হিসেবে খ্যাতি পান। এরপর দীর্ঘ এই জার্নিতে অসংখ্য সিনেমায় অভিনয় করেছেন। নিজেকে প্রমাণ করেছেন পাকা শিল্পী হিসেবে। 

নায়ক হিসেবে বিভিন্ন উপন্যাস অবলম্বনে অভিনয় করেছেন ফেরদৌস। এবার নিজেই লিখলেন উপন্যাস। অর্থাৎ নায়ক থেকে লেখক। এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে ফেরদৌসের প্রথম বই ‘এই কাহিনি সত্য নয়’। প্রকাশ করেছে প্রথমা। শুক্রবার (৩ ফেব্রুয়ারি) বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের মোড়ক উন্মোচন মঞ্চে আনুষ্ঠানিকভাবে বইটি পাঠকের সামনে আনা হয়। এ সময় ফেরদৌসের সঙ্গে উপস্থিত ছিলেন লেখক আনিসুল হক, গীতিকবি কবির বকুলসহ অনেকে।

ফেরদৌস জানান, কলকাতা থেকে শিলিগুড়ি যাওয়ার সময়কার একটি ঘটনা থেকে তার উপন্যাসের গল্পের সূচনা। এরপর সেখানে কল্পনার জগত বিস্তৃত করেছেন তিনি। অর্থাৎ সত্য এবং কল্পনার মিশেলে উপন্যাসটি সাজিয়েছেন নবীন এ লেখক। বইটির প্রচ্ছদ এঁকেছেন চিত্রশিল্পী মাসুক হেলাল।

নায়ক হওয়ার পাক্কা এক যুগ পর লেখক হলেন ফেরদৌস। কেন? তার জবাব, ছাত্রজীবন থেকেই পড়তে ভালো লাগে আমার। সেই সঙ্গে লেখার অভ্যাসও ছিলো। কিন্তু বই লেখার ব্যাপারে সেভাবে ভাবিনি। প্রথমা প্রকাশনীর কর্তৃপক্ষ উৎসাহ দিয়েছেন বিধায় উপন্যাসটি লেখা।

‘এই কাহিনি সত্য নয়’ নামের ব্যাখ্যাও পাওয়া গেলো ফেরদৌসের বক্তব্যে। তার ভাষ্য, এখানে আমার ছোটবেলার কিছু ঘটনা আছে। তবে গল্পের সূত্রপাত কলকাতা থেকে শিলিগুড়ি যাওয়ার সময়ের একটি ঘটনা। এর সঙ্গে কল্পনা থেকে কিছু বিষয়ের অবতারণা করেছি। কিন্তু আমি মনে প্রাণে চাই, সেই কল্পনাপ্রসূত কাহিনি যেন সত্য না হয়। সেজন্যই উপন্যাসের এমন নাম।

এদিকে বর্তমানে ফেরদৌসের হাতে একাধিক সিনেমার কাজ রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো ‘মীর জাফর চ্যাপ্টার টু’। কলকাতার এই সিনেমায় তার সঙ্গে থাকছেন শ্রীলেখা মিত্র, শ্রাবন্তী চ্যাটার্জি, রোশান (বাংলাদেশ) প্রমুখ। এটি নির্মাণ করছেন অর্কদীপ মল্লিকা নাথ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭