ইনসাইড টক

'যারা আসলে আলাদা করে তারা মেধাশূণ্যতায় ভুগছে'


প্রকাশ: 05/02/2023


Thumbnail

দীর্ঘ ১৫ বছরের বিরতি শেষে আবারও অভিনয়ে ফিরলেন নির্মাতা, লেখক ও অভিনেতা সাজ্জাদ হোসেন দোদুল। এই দীর্ঘ বিরতিতে তিনি ব্যস্ত ছিলেন নির্মাণে। নির্মাণ ও অভিনয় নিয়ে বেশ ব্যস্ত সময় যাচ্ছে তাঁর। সম্প্রতি বাংলা ইনসাইডারের সাথে কথা হয় তাঁর। জানানেল বর্তমান ব্যস্ততা সহ সমসাময়িক নানা বিষয়। 

বাংলা ইনসাইডার: 'মুসা' নাটক পরিচালনার পাশাপশি অভিনয় করছেন, বাড়তি চাপ অনুভব করছেন কী? 

সাজ্জাদ হোসেন দোদুল: না, আসলে তেমন কোন চাপ লাগে না কারণ, আমার দীর্ঘদিনের অভিজ্ঞতা-। পরিচালনার পাশাপাশি  অভিনয়টাও সব সময়ই করেছি। এটিতে আমি এখন অভ্যস্ত।  

বাংলা ইনসাইডার: দীর্ঘদিন যাবৎ নাটকের সঙ্গে যুক্ত, নাটক বানাচ্ছেন, নাটক করছেন, সামনে ভবিষ্যতে কি চলচ্চিত্র নিয়ে কোনো পরিকল্পনা আছে? 

সাজ্জাদ হোসেন দোদুল:  ২০২৩-এ আমি দুইটা চলচ্চিত্র রিলিজ করবো। আমি চলচ্চিত্র পরিচালক সমিসতির সাধারণ সম্পাদককে বলেছি, ছবির নাম এন্ট্রি করতে। ছবির থিম এখন বলা যাবে না। ছবি বানাবো শুধু এইটুকুই বলতে পারি। ছবি যখন বানাবো, আপনাদের সবাইকে ডেকে, প্রচণ্ড সুন্দরভাবে এমনকি সেই ছবির পাত্র-পাত্রীসহ একটিপ বড় আকারের প্রকাশ হতে চাই। 

বাংলা ইনসাইডার:  সিনেমা নির্মাণ করতে গেলে অনেকেই নতুন কোনো শিল্পীদের নিতে চায় না বা তারা কোনো রিস্ক নিতে চায় না। সিনেমাটি যদি শিল্পীর কারণে ফ্লপ করে, সে ক্ষেত্রে আপনি আসলে এমন কোনো ঝুঁকি নিবেন কিনা?    

সাজ্জাদ হোসেন দোদুল: এটি নিয়ে আমার কোনো ভাবনা নেই। আমি নতুনদেরকেই বেশি প্রাধান্য দেই। এই নাটকেও (মুসা নাটক) আপনারা দেখতে পাচ্ছেন, নাটকের পাত্র-পাত্রী দেখেও বুঝতে পারছেন। আমার সব নাটকে তাই থাকে। নাটক সিনেমায় আমি একটি জিনিস বিশ্বাস করি, ডিরেক্টরস অব মিডিয়া, রাইটস অন মিডিয়া, এখানে আমার মেরুদণ্ড আমাকেই সোজা করতে হবে। কোনো শিল্পীর ওপর আমি নির্ভরশীল না। হ্যা, কেউ যদি বলতে পারে, সিনেমা হোক, নাটক হোক, যে আমি থাকলে নাটকিটি বা সিনেমাটি দর্শক গ্রহণ করবেই, তাহলে সে যে  পারিশ্রমিক নেয়, তার চেয়ে বেশি তাকে আমি ডাবল দিব। আমি সেভ হয়ে যাব। যেহেতু এই চ্যালেঞ্জ কেউ দিতে পারবে না, তাহলে তাকে আমার নেওয়ার কোনো প্রয়োজন নেই। যদি কন্টেন্টই দেখে পাবলিক, নির্মাণশৈলী দেখে, তাহলে তো সবগুলো আমাদের হাতে। তবে আমি কেন অন্যের মুখাপেক্ষী হবো। আমি তো আমার নিজের মেরুদণ্ডই সোজা করে হাটবো। 

বাংলা ইনসাইডার: নাটকের মানুষ চলচ্চিত্রের মানুষ- সব সময়ই আলাদা বলে অনেকেই। আপনি তো নাটক চলচ্চিত্র দুটোই করছেন, একজন নির্মাতা হিসেবে, একজন অভিনেতা হিসেবে আপনি এটাকে কিভোবে দেখছেন?

সাজ্জাদ হোসেন দোদুল: যারা আসলে আলাদা করে আমার মনে হয় তারা মেধাশূণ্যতায় ভুগছে। একজন অভিনেতা বা একজন কলাকুশলী তার সকল ক্ষেত্রে সৃষ্টি করার অধিকার আছে। কাজেই এটা নিয়ে আলাদা করা কিছু নাই। যারা করে, আমি তাদেরকে খুব বাজে ভাষায় কিছু বলছি না। এই কথাটা আমি প্রায়ই শুনি, খুব বাজেভাবেই বলতে ইচ্ছে করে। নিজেদের আত্মসম্মান আছে, সেজন্যই কিছু বলি না, চুপচাপ থাকি। নিরেবেই নিজের ক্ষোভ নিজের কাছেই প্রকাশ করি। আমার জন্ম তো ফিল্ম দিয়ে, আমার পুরো পরিবার ফিল্মে। আমি আবার নাটক করছি, আমার পুরো পরিবার আবার নাটক করছে। আমাদের তো বিভাজনের দৃষ্টিতে কেউ দেখছে না। তাহলে এক্স-ওয়াই-জেডকে কেন দেখবে?  আমরাই বা নাটকের লোককে আলাদা করে দেখবো কেন? ফিল্মের লোককেই আলাদা করে দেকবো কেন?  ওদের নিজেদেরকে আলাদা করে দেখবে কেন? এটা ঠিক না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭