ইনসাইড বাংলাদেশ

সংসদ নির্বাচনের আগেই উত্তরা-মতিঝিল মেট্রোরেল চালুর সুপারিশ


প্রকাশ: 05/02/2023


Thumbnail

আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগেই উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালুর যথাযথ ব্যবস্থা নিতে মন্ত্রণালয়কে সুপারিশ করেছে সংসদীয় কমিটি। 

রোববার (৫ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি রওশন আরা মান্নানের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কমিটির সদস্য এনামুল হক, মো. আবু জাহির, মো. ছলিম উদ্দীন তরফদার, শেখ সালাহউদ্দিন, রাবেয়া আলীম এবং মেরিনা জাহান এমপি অংশ নেন।

বৈঠকে সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের ময়মনসিংহ জোনের আওতাধীন চলমান উন্নয়ন প্রকল্পগুলোর সার্বিক কার্যক্রমের সর্বশেষ অবস্থা এবং বাস্তবায়ন অগ্রগতি; বিআরটিসির বর্তমান অবস্থা সম্পর্কে প্রতিবেদন উপস্থাপন এবং পঞ্চবটি থেকে মুক্তারপুর সেতু পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও দোতলা রাস্তা নির্মাণ প্রকল্পের সার্বিক কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। এছাড়া, বিগত সভায় গৃহীত সুপারিশ বাস্তবায়নের সর্বশেষ অগ্রগতিও পর্যালোচনা করা হয়।

এছাড়া বৈঠকে ময়মনসিংহ জোনের আওতাধীন চলমান উন্নয়ন প্রকল্পগুলোর কাজে সন্তোষ প্রকাশ করা হয়। সেই সঙ্গে স্বচ্ছতা ও জবাবদিহিতার আলোকে নির্ধারিত সময়ের মধ্যে সব কাজ শেষ করতে মন্ত্রণালয়কে সুপারিশ করেছে কমিটি।

বৈঠকে আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগেই উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালুর যথাযথ ব্যবস্থা নেওয়া এবং চলমান অন্যান্য প্রকল্পগুলো দ্রুততম সময়ের মধ্যে শেষ করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করেছে কমিটি।

এছাড়া সাবেক অতিরিক্ত প্রধান প্রকৌশলী তুষার কান্তি সাহা, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. জামাল উদ্দিন এবং এ এস এম শাহরিয়ার চৌধুরীর অনিয়ম ও দুর্নীতির বিষয়ে তদন্ত করে একটি রিপোর্ট দেওয়ার জন্য কমিটির সদস্য মো. আবু জাহিরকে আহ্বায়ক এবং এনামুল হক ও মো. ছলিম উদ্দীন তরফদারকে সদস্য করে একটি সংসদীয় কমিটি গঠন করা হয়। তাদের আগামী সভায় একটি তদন্ত প্রতিবেদন দেওয়ার সুপারিশ করেছে।

এ সময় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব, বিআরটিএ ও বিআরটিসির চেয়ারম্যান, পদ্মা বহুমুখী সেতু প্রকল্প ও ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্পের পরিচালক উপস্থিত ছিলেন। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭